ইসরায়েলে ইরানের হামলা, অতিরিক্ত যুদ্ধবিমান মোতায়েন করলো যুক্তরাজ্য

বিশ্ব সর্বশেষ

ইসরায়েলে ইরানের ড্রোন হামলার প্রতিক্রিয়ায় মধ্যপ্রাচ্যে অতিরিক্ত যুদ্ধবিমান এবং রিফুয়েলিং ট্যাংকার মোতায়েন করেছে যুক্তরাজ্য। কাতারভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম আল-জাজিরা ও বিবিসির প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, এক বিবৃতিতে ব্রিটিশ সরকার জানিয়েছে, সিরিয়া ও ইরাকে সশস্ত্র গোষ্ঠী আইএসআইএলের (আইএসআইএস) বিরুদ্ধে যুক্তরাজ্যের চলমানে অভিযান আরও সুদৃঢ় করবে এই বিমানগুলো। এছাড়া এগুলোর মাধ্যমে ওই অঞ্চলে দেশটির চলতি মিশনের পরিসরের মধ্যে যেকোনো বিমান হামলা প্রয়োজন অনুযায়ী আটকানো যাবে।ব্রিটিশ সরকারের এক মুখপাত্র বলেন, রোমানিয়া থেকে বেশ কিছু যুদ্ধযান মধ্যপ্রাচ্যে স্থানান্তর করা হয়েছে। সেই অঞ্চলে আমাদের পদচারণা আরও বাড়াতে এই উদ্যোগ নেয়া হলো।

বিবৃতিতে আরও বলা হয়, ইরানের হুমকি বেড়েছে। সেই সঙ্গে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। যার প্রতিক্রিয়ায় এই অঞ্চলের অংশীদারদের সঙ্গে কাজ করছে ব্রিটিশ সরকার। যাতে আর হামলা না হয়।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলা চালায় ইসরায়েল। তাতে ইরানের সামরিক বাহিনীর দুই ব্রিগেডিয়ারসহ ১৩ কর্মকর্তা নিহত হন। সেই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে প্রতিশোধ নেয়ার প্রত্যয় ব্যক্ত করে ইরান।

শনিবার (১৩ এপ্রিল) রাতে সেটারই জবাব দেয়া হয়েছে। এ নিয়ে দীর্ঘদিন পর ইসরায়েলের ভূখণ্ডে প্রত্যক্ষ হামলা চালালো ইরান। তাতে মধ্যপ্রাচ্যে সংঘাত আরও বৃহৎ আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সূত্র: বিবিসি 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *