উন্নয়নশীল দেশে ৪০ হাজার কোটি ডলার বাড়তি অর্থায়নের প্রতিশ্রুতি

বাণিজ্য

আগামী এক দশকে উন্নয়ন অংশীদার ও শেয়ারহোল্ডার দেশগুলোকে বাড়তি ৪০০ বিলিয়ন বা ৪০ হাজার কোটি ডলার সহায়তা দেওয়ার অঙ্গীকার করেছে বিশ্বব্যাংকসহ বিশ্বের শীর্ষ ১০ বহুপক্ষীয় ব্যাংক। এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়। 

এ বিষয়ে ইন্টার আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) বলেছে, বিশ্বের ১০টি বহুপক্ষীয় ব্যাংক পাঁচটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার করেছে। আগামী ১০ বছরে অতিরিক্ত ৩০ হাজার কোটি থেকে ৪০ হাজার কোটি ডলার অর্থায়নের অঙ্গীকারও করেছে তারা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উন্নয়নশীল দেশগুলোকে আরো সহজ শর্তে ঋণ দেওয়ার যে দাবি এত দিন করা হয়েছে, তার পরিপ্রেক্ষিতে বহুপক্ষীয় সংস্থাগুলো এই সিদ্ধান্ত নিয়েছে। বিশেষ করে যেসব দেশ জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় হিমশিম খাচ্ছে বা যারা বিশ্বজুড়ে উচ্চ নীতি সুদহারের কারণে বিপদে পড়েছে, সেই সব দেশকে বেশি ঋণ দেওয়ার আহবান জানানো হয়েছে।

আইডিবির প্রেসিডেন্ট ইলান গোল্ডফাজন বলেছেন, ‘আমরা একত্র হয়ে আরো অনেক কিছু অর্জন করতে পারব, এতে আরো বৃহৎ পরিসরে আমাদের প্রভাব অনুভূত হবে।’

যেসব বহুপক্ষীয় প্রতিষ্ঠান এই বাড়তি অর্থায়নের অঙ্গীকার করেছে, সেগুলো হলো বিশ্বব্যাংক গ্রুপ, নিউ ডেভেলপমেন্ট ব্যাংক, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক, ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক ও আফ্রিকান ডেভেলপমেন্ট ব্যাংক।

আইডিবি এক বিবৃতিতে বলেছে, উদ্ভাবনী আর্থিক সেবা দেওয়ার মধ্য দিয়ে তারা নিজেদের অর্থায়নের সক্ষমতা বৃদ্ধি করবে। সেই সঙ্গে বহুপক্ষীয় উন্নয়ন ব্যাংকের মাধ্যমে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) স্পেশাল ড্রয়িং রাইটস (এসডিআর) প্রবাহিত করার পরিকল্পনাও আছে তাদের।

এ ছাড়া বহুপক্ষীয় ব্যাংকগুলো জলবায়ু পরিবর্তনের প্রভাব সামলাতে আরো উদ্যোগ নেওয়ার অঙ্গীকার করেছে। সম্মিলিতভাবে অভিন্ন এক পদ্ধতি তৈরি করে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় কাজ করতে চায় তারা।

এ ছাড়া জলবায়ু পরিবর্তনজনিত অর্থায়নের বিষয়েও তারা তথ্য দেবে বলে জানিয়েছে। 

দেশে দেশে সহযোগিতা বৃদ্ধি, যৌথ অর্থায়ন ও বেসরকারি খাতের সম্পদ কাজে লাগানো ও উন্নয়ন কার্যক্রমের কার্যকারিতা ও প্রভাব বৃদ্ধিতেও কাজ করা হবে বলে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *