এমপি আনার হত্যাকাণ্ডে চাঞ্চল্যকর তথ্য দিল ডিবি

ভারতে নিখোঁজ ঝিনাইদহ-৪ আসনের সংসদের সদস্য মো. আনোয়ারুল আজীম আনারের মরদেহ উদ্ধার করা হয়েছে। আজ (বুধবার, ২২ মে) কলকাতার নিউটাউনের একটি ফ্ল্যাট থেকে এই মরদেহ উদ্ধার করা হয়। এ সময় দুজনকে আটক করা হয়েছে বলে জানা গেছে।

 

ভারতে চিকিৎসা নিতে গিয়ে খুন হয়েছেন ঝিনাদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার। হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টির নেতা সৈয়দ আমান উল্লাহসহ তিনজকে হেফাজতে নিয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।  বাকিদের পরিচয় এখনো জানা যায়নি।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি সূত্র বুধবার রাতে যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্রটি জানায়, এমপি আনারকে খুন করতে দুজনকে নিয়োগ করেছিলেন সৈয়দ আমান উল্লাহ। তাদেরকে পাসপোর্ট করে ভারতে পাঠান তিনি। জিজ্ঞাসাবাদের জন্য আমানহ বেশ কয়েকজনকে ডিবি কার্যালয়ে আনা হয়েছে।

সম্প্রতি চিকিৎসা নিতে ভারতে গিয়ে নিখোঁজ হন এমপি আনোয়ারুল আজীম আনার। পরে বুধবার (২২ মে) কলকাতার নিউটাউনের একটি ফ্ল্যাট থেকে তার মরদেহ উদ্ধার করা হয় বলে জানানো হয়েছে।

 

চলতি মে মাসের ১২ তারিখ চিকিৎসার জন্য তিনি কলকাতায় যান। এক সপ্তাহের বেশি সময় ধরে নিখোঁজ ছিলেন এই সংসদ সদস্য।

ভারতীয় সংবাদমাধ্যম ‘নিউজ-১৮ বাংলা’র সবশেষ খবরে জানা গেছে, বাংলাদেশি এমপির মরদেহ উদ্ধারের এই ঘটনায় আবাসিক ওই ফ্ল্যাটে পরির্দশন ও তদন্ত করছে কলকাতার গোয়েন্দা সংস্থাসহ স্থানীয় পুলিশ প্রশাসনের কয়েকটি টিম।

কলকাতার পুলিশ জানিয়েছে, গত ১২ মে কলকাতায় আসেন এমপি আনোয়ারুল। তিনি ব্যারাকপুরের এক বন্ধুর বাড়িতে উঠেছিলেন। সেখান থেকে ১৪ মে তিনি একজনের সঙ্গে দেখা করতে যাচ্ছেন বলে বেরিয়ে ছিলেন এরপর আর ফিরে আসেননি।

বাড়ির লোক বার বার ফোন করলেও যোগাযোগ করতে পারিনি। এরপরই বাংলাদেশ মেট্রোপলিটন গোয়েন্দা বিভাগে লিখিত অভিযোগ জানানো হয় পরিবারের পক্ষ থেকে। আজ তার মরদেহ উদ্ধার হয় নিউটাউনের ওই বিলাসবহুল আবাসন থেকে।

এরই মধ্যে নিউটাউন থানার পুলিশ ও বিধান নগর গোয়েন্দা শাখার পুলিশ ও এইচডিএফ আধিকারিকরা তদন্তে নেমেছে। খতিয়ে দেখা হচ্ছে আবাসনে সিসিটিভি ফুটেজ।

এদিকে, পুলিশের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম কলকাতা২৪ জানিয়েছে, আনারের শেষ মোবাইল লোকেশন মিলেছিল বিহারে। গত ১৪ মে থেকে তার ফোন বন্ধ হয়ে যায়। গত আট দিন ধরে নিখোঁজ থাকলেও তার ফোন থেকে পরিবারের সদস্যদের কাছে মেসেজ পাঠানো হয় যে তিনি নয়াদিল্লি চলে গেছেন।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, ১৩ মে নিউটাউনের একটি বাড়িতে যান এমপি আনার। সেই বাড়িতেই খুন করা হয় তাকে।

পুলিশের বরাতে কলকাতা২৪ জানিয়েছে, নিউটাউনে যে বাড়িতে তিনি গিয়েছিলেন সেটা একজন এক্সাইজ অফিসারের। ভাড়া নেওয়া বাড়িতে খুন করা হয়েছে এমপি আনারকে। খুনের দিন এই বাড়িতে নাকি নারীসহ একাধিক লোকজন ছিলেন। কিন্তু আনারের রহস্যজনক মৃত্যুর পর সবাই ভারত থেকে পালিয়ে গেছেন।

মো. আনোয়ারুল আজিম আনারের জন্ম ৩ জানুয়ারি ১৯৬৮ সালে। পেশায় ব্যবসায়ী আনার বাংলাদেশ আওয়ামী লীগ কালীগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক। দ্বাদশ জাতীয় নির্বাচনে তিনি তৃতীয় বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন।

ঝিনাইদহ-৪ আসন থেকে তিনবার (২০১৪, ২০১৮ ও ২০২৪) নির্বাচিত সাংসদ আনোয়ারুল আজিম আনার একজন ক্রীড়া সংগঠক এবং এক সময়ের জনপ্রিয় ফুটবল খেলোয়াড়। ছাত্রজীবনে আন্তঃস্কুল ক্রীড়া প্রতিযোগিতায় ফুটবলে তার নেতৃত্বাধীন দল কালীগঞ্জ সরকারি ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয় জাতীয় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

ছাত্রজীবন থেকে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ নিয়ে রাজনীতিতে পা রাখেন। স্থানীয় পৌর নির্বাচনে কাউন্সিলর নির্বাচন দিয়ে ভোটের রাজনীতি শুরু করেন তিনি। এর আগে বিশাল ভোটের ব্যবধানে উপজেলা পরিষদ নির্বাচনে জয়ী হয়ে দায়িত্ব পালন করেন। জাতীয় নির্বাচনগুলোতেও তিনি জয়ের ব্যবধান দিয়ে একই জনপ্রিয়তার স্বাক্ষর রাখেন।

সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর এলাকায় কখনও তাকে পুলিশি প্রটোকল ব্যবহার করতে দেখা যায়নি। তিনি নিজেই মোটরসাইকেল চালিয়ে দিন অথবা রাতে যখন প্রয়োজন তখনই নির্বাচনী এলাকার প্রত্যন্ত অঞ্চলের যে কোনও গ্রামে পৌঁছে যেতেন।

পেশার ব্যবসায়ী মো: আনোয়ারুল আজীম বাংলাদেশ আওয়ামীলীগ কালিগঞ্জ উপজেলা সভাপতি ছিলেন। সবশেষ তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।