কানাডায় পোস্ট-গ্রাজুয়েশন ওয়ার্ক পারমিটের জন্য নতুন নিয়ম

বিশ্ব সর্বশেষ

যে সমস্ত বিদেশী ছাত্ররা কানাডার একটি পাবলিক কলেজের পাঠ্যক্রমের লাইসেন্সিং চুক্তির অধীনে বিতরণ করা একটি বেসরকারি কলেজে অধ্যয়নের প্রোগ্রাম শুরু করেছে, তারা যদি ১৫ মে, ২০২৪ বা তার পরে তাদের পড়াশোনা শুরু করে তবে তারা কানাডা পোস্ট-গ্রাজুয়েশন ওয়ার্ক পারমিটের এর জন্য যোগ্য হবে না

 

২২ জানুয়ারী, ২০২৪-এ, IRCC নিশ্চিত করেছে যে একটি পাবলিক-প্রাইভেট কারিকুলাম লাইসেন্সিং ব্যবস্থার মাধ্যমে বিতরণ করা কলেজ প্রোগ্রামগুলির আন্তর্জাতিক স্নাতকরা আর পোস্ট-গ্রাজুয়েশন ওয়ার্ক পারমিটের জন্য যোগ্য হবেন না।

পূর্বে ঘোষিত ১ সেপ্টেম্বর, ২০২৪ তারিখের পরিবর্তে এই পরিবর্তনটি ১৫ মে, ২০২৪-এ কার্যকর হবে।
এর মানে হল যে বিদেশী ছাত্ররা যারা ১৫ মে, ২০২৪ বা তার পরে এই ধরণের প্রোগ্রাম শুরু করে তারা স্নাতকোত্তর করার পরে স্নাতকোত্তর ওয়ার্ক পারমিটের জন্য যোগ্য হবে না।

পোস্ট-গ্র্যাজুয়েশন ওয়ার্ক পারমিটের মানদণ্ডের পরিবর্তন এই প্রোগ্রামগুলির একটির একজন স্নাতককে স্নাতকের পরে ভিন্ন ধরনের ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে সমস্যা নেই। কানাডায় শ্রমের ঘাটতির সম্মুখীন এমন পেশাগুলির জন্য, একজন স্নাতক একজন নিয়োগকর্তার অনুমোদিত শ্রমবাজারে মূল্যায়ন দ্বারা সমর্থিত ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে পারেন।

উদাহরণস্বরূপ, আরও, স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রামের স্নাতকরা শীঘ্রই ৩-বছরের ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করার যোগ্য হবেন। বর্তমান মানদণ্ডের অধীনে, স্নাতকোত্তর ওয়ার্ক পারমিটের মানদণ্ডের শুধুমাত্র একজন ব্যক্তির অধ্যয়ন প্রোগ্রামের উপর ভিত্তি করে, স্নাতকোত্তর গ্র্যাজুয়েটদের কাজের অভিজ্ঞতা অর্জনের জন্য এবং সম্ভাব্য স্থায়ী বাসস্থানে স্থানান্তর করার সময় সীমিত করে।

ওপেন ওয়ার্ক পারমিট শুধুমাত্র স্নাতকোত্তর এবং ডক্টরাল প্রোগ্রামে আন্তর্জাতিক ছাত্রদের স্ত্রীদের জন্য প্রযোজ্য হবে। স্নাতক এবং কলেজ প্রোগ্রাম সহ অন্যান্য স্তরের অধ্যয়নের আন্তর্জাতিক ছাত্রদের স্ত্রীরা আর যোগ্য হবে না।

কানাডা সরকার দুই বছরের জন্য নতুন প্রবৃদ্ধি স্থিতিশীল করার জন্য আন্তর্জাতিক ছাত্র পারমিট আবেদনের উপর একটি ইনটেক ক্যাপ নির্ধারণ করেছে। ২০২৪-এর জন্য, পরিকল্পনাটি আনুমানিক ৩৬০০০০ অনুমোদিত স্টাডি পারমিট পাবে বলে আশা করা হচ্ছে, যা ২০২৩ থেকে ৩৫% কমেছে।  যারা স্নাতকোত্তর এবং ডক্টরেট ডিগ্রী এবং প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা গ্রহণ করছেন তারা এই পরিকল্পনায় অন্তর্ভুক্ত নয়। বর্তমান স্টাডি পারমিটধারীরা প্রযোজ্য হবে না।

২২ জানুয়ারী, ২০২৪ পর্যন্ত পরিকল্পনাটি বাস্তবায়নের জন্য, IRCC-তে জমা দেওয়া প্রতিটি স্টাডি পারমিটের আবেদনের জন্যও একটি প্রদেশ বা অঞ্চল থেকে একটি সত্যায়িত চিঠির প্রয়োজন হবে। প্রদেশ এবং অঞ্চলগুলি ৩১শে মার্চ, ২০২৪-এর মধ্যে ছাত্রদের সত্যায়িত চিঠি প্রদানের জন্য একটি প্রক্রিয়া স্থাপন করবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *