কোহলি ৪৭ বলে ৯২ রান করে আবারও স্ট্রাইক রেট নিয়ে কথা বললেন

খেলা

এবারের আইপিএলে দুটি বিষয় আলোচনা হয়েছে সবচেয়ে বেশি—রানবন্যা আর বিরাট কোহলির স্ট্রাইক রেট। রানবন্যার টুর্নামেন্টে কোহলিও রান করে যাচ্ছেন নিয়মিত। ৬৩৪ রান নিয়ে তিনিই এখন পর্যন্ত এবারের আইপিএলের সর্বোচ্চ রানসংগ্রাহক। কিন্তু তাঁর স্ট্রাইক রেটটা ঠিক পছন্দ হচ্ছিল না অনেকেরই। এ নিয়ে সমালোচনা হয়েছে নিয়মিত। কেউ কেউ তো ‘যুগের সঙ্গে বেমানান’ স্ট্রাইক রেটের জন্য কোহলিকে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলেই দেখছিলেন না।

কোহলি এর জবাব দিয়েছেন বিশ্বকাপের দল ঘোষণার আগেই। বিশ্বকাপ দলে থাকার পরও বিষয়টি নিয়ে কথা বলেছেন ভারতের সাবেক অধিনায়ক। গতকাল পাঞ্জাব কিংসের বিপক্ষে ৪৭ বলে ৭ চার ও ৬ ছয়ে ৯২ রান করে নিজের স্ট্রাইক রেট নিয়ে আবার কথা বলেছেন কোহলি। আগেরবার গুজরাট টাইটানসের বিপক্ষে ৪৪ বলে অপরাজিত ৭০ রান করে সমালোচকদের এক হাত নিয়েছিলেন তিনি। এবার অবশ্য কারও সমালোচনার জবাব না দিয়ে স্ট্রাইক রেট নিয়ে বলেছেন ইতিবাচক কথা।

কোহলি গতকাল পাঞ্জাবের বিপক্ষে রান তুলেছেন ১৯৫.৭৪ স্ট্রাইক রেটে। তাঁর এই ইনিংসে ভর করে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু আগে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেটে ২৪১ রান তোলে। পরে পাঞ্জাবকে ১৮১ রানে আটকে দিয়ে বেঙ্গালুরু ম্যাচ জিতেছে ৬০ রানে। ম্যাচ শেষে কোহলি বলেছেন তিনি দলের ও নিজের জন্য স্ট্রাইক রেট ধরে রাখার চেষ্টা করছেন।

গতকাল পাঞ্জাবের বিপক্ষে ম্যাচসেরার পুরস্কারও জিতেছেন কোহলি। এরপর তিনি যা বলেছেন, এর মর্মার্থ দাঁড়ায় এ রকম—সংখ্যার চেয়ে মানের দিকে নজর তাঁর ঠিকই আছে। কিন্তু দলের প্রয়োজনে তিনি এখন আরও বেশি ঝুঁকি নিচ্ছেন।

ম্যাচ শেষে কোহলি বলেছেন, ‘স্পিনারদের বিপক্ষে আমি স্লগসুইপও খেলছি। এটা আমি অনুশীলন করিনি। তবে আমি জানি, এটা আগেও খেলেছি…আমি জানি, আমাকে ঝুঁকি নিতে হবে। এর জন্য কিছু আত্মবিশ্বাসও প্রয়োজন। আমি দলের ও নিজের জন্য স্ট্রাইক রেট ধরে রাখার চেষ্টা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *