গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস

বিশ্ব

 

 

গাজায় ইসরায়েলি হামলা বন্ধ করে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে। আজ সোমবার নিরাপত্তা পরিষদের ১৪ সদস্যের ভোটে এই প্রস্তাব পাস হয়। এই প্রস্তাবে ভোট দেয়নি যুক্তরাষ্ট্র।

এছাড়াও এই প্রস্তাবে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে বন্দীদের অবিলম্বে ও নিঃশর্ত মুক্তিরও আহ্বান জানানো হয়েছে। খবর কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার।

এই ভোটাভুটির পর জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড যুদ্ধবিরতি প্রস্তাব পাস করতে বিলম্বের জন্য হামাসকে দায়ী করেন। ভোটদানে যুক্তরাষ্ট্রের বিরত থাকা প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা এই প্রস্তাবের সবকিছুর সঙ্গে একমত হইনি।’

এর আগে যুদ্ধবিরতির বিরুদ্ধে তিনবার ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। অবশেষে ভেটো প্রদানে বিরত থাকল ইসরায়েলের মিত্র এই দেশটি।

কয়েক মাস ধরা চলা এই সংঘাতের অবসান ঘটাতে একের পর এক আন্তর্জাতিক আহ্বানের পর অবশেষে এই প্রস্তাব পাশ হলো। ইসরায়েলের বর্বর হামলায় গাজায় মানবিক পরিস্থিতি সংকটজনক পর্যায়ে পৌঁছেছে। জাতিসংঘ বলছে, উপত্যকার ২৩ লক্ষ বাসিন্দার ৯০ শতাংশেরও বেশি বাস্তচ্যুত হয়েছে। এছাড়া ইসরায়েলি অবরোধ ও ক্রমাগত বোমাবর্ষণে দেখা দিয়েছে দুর্ভিক্ষ।

অক্টোবরের ৭ তারিখ থেকে শুরু হওয়া এই আগ্রাসনে ৩২ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *