জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ দল ঘোষণা

খেলা

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম তিন টি-টোয়েন্টি ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। প্রত্যাশিতভাবেই নেই সাকিব আল হাসান। রাখা হয়নি মোস্তাফিজুর রহমানকেও। আছে আরো বড়সড় চমক।

আগামী ৩ মে থেকে ঘরের মাঠে জিম্বাবুয়ে বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। সেই লক্ষ্যে রোববার এক বিবৃতিতে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করে বিসিবি। অনুশীলন ক্যাম্পে ডাক পাওয়া ১৭ ক্রিকেটারের মাঝে বাদ পড়েছেন হাসান মাহমুদ। চোটের কারণে নেই সৌম্য সরকার।

আর শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজের দল থেকে বাদ পড়েছেন এনামুল হক বিজয়, তাইজুল ইসলাম ও মোহাম্মদ নাঈম শেখ। চোটের কারণে নেই সৌম্য সরকার ও আলিস আল ইসলাম। তাদের অনুপস্থিতিতে তবে প্রায় দেড় বছর পর দলে ফিরেছেন মোহাম্মদ সাইফুদ্দীন।

ফিরেছেন পারভেজ হোসেন ইমন, আফিফ হোসেন ও তানভির ইসলামও। পারভেজ ফিরেছেন প্রায় দুই বছর পর। দেশের হয়ে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচটি খেলেছিলেন ২০২২ সালে, জিম্বাবুয়ে সফরে। আফিফ ও তানভীর সর্বশেষ টি-টোয়েন্টি খেলেন গত বছরের ডিসেম্বরে, নিউজিল্যান্ডের বিপক্ষে।

তবে সবাইকে অবাক করে দিয়ে ১৫ জনের স্কোয়াডে রাখা হয়নি আইপিএলে ব্যস্ত সময় পার করা পেসার মুস্তাফিজুর রহমানকে। টানা খেলার মাঝেই থাকা রি পেসারকে সিরিজের চট্টগ্রাম পর্বে তাই বিশ্রামে রেখেছে বিসিবি। খেলতে পারেন শেষ দুই টি-টোয়েন্টি।

সাকিবের ক্ষেত্রে বার্তা ভিন্ন। তাকে না রাখার ব্যাখ্যায় নির্বাচক হান্নান সরকার বলেছেন, ‘সাকিব ৩০ এপ্রিল দেশে আসবে। দেশে আসার পর ঢাকা প্রিমিয়ার লিগে দুটি ম্যাচ খেলার ইচ্ছা প্রকাশ করেছে। ম্যানেজমেন্ট ও ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা বলে আমরা মনে করেছি যে সেটা ভালো হতে পারে।’

কেন ভালো হবে, তারও ব্যখ্যা দিয়েছেন এই নির্বাচক। বলেন,‘টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য প্রস্তুতির যে সময়টা দরকার, অনেক সময় সেটা থাকে না। ৫০ ওভারের ম্যাচে সে সময়টা থাকে, ব্যাটিং-বোলিংয়ে সে নিজেকে প্রস্তুত করে নিতে পারবে। তাকে প্রথম তিনটি ম্যাচের দলে রাখিনি।’

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম তিনটি ম্যাচ হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে, পরের দুটি ঢাকায়। প্রথম ম্যাচ মাঠে গড়াবে আগামী ৩ মে। এরপর ৫ ও ৭ মে অনুষ্ঠিত হবে দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ। আর ১০ ও ১২ মে হবে সিরিজের শেষ দুই ম্যাচ।

বাংলাদেশ দল
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, পারভেজ হোসেন ইমন, তানভীর ইসলাম, আফিফ হোসেন ও মোহম্মদ সাইফউদ্দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *