টি–টোয়েন্টি বিশ্বকাপের ১০ দিন আগে কোচ ছাঁটাই করল কানাডা

কানাডার সংবাদ খেলা বিশ্ব

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছে কানাডা। টুর্নামেন্ট শুরু হতে আর ১০ দিন বাকি। বাংলাদেশ সময় আগামী ২ জুন ডালাসে উদ্বোধনী ম্যাচেই মাঠে নামছে কানাডা, প্রতিপক্ষ সহ-আয়োজক যুক্তরাষ্ট্র।

বিশ্বকাপ সামনে রেখে বেশির ভাগ দল যখন প্রস্তুতি শুরু করে দিয়েছে, ঠিক তখনই প্রধান কোচ পুবুদু দাসানায়াকেকে ছাঁটাই করল কানাডা ক্রিকেট অ্যাসোসিয়েশন (সিসিএ)। ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজ দাসানায়াকেকে বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেছে।

ক্রিকবাজ তাদের প্রতিবেদনে লিখেছে, বিশ্বকাপ সামনে রেখে সেন্ট কিটসে প্রস্তুতি ম্যাচ খেলছে কানাডা। সেখানেই গতকাল সকালে সিসিএর নবনির্বাচিত সহসভাপতি গুরদীপ ক্লেয়ার দাসানায়াকেকে মৌখিকভাবে জানিয়ে দিয়েছেন, তাঁকে আর দলের প্রয়োজন নেই।

ক্রিকবাজ দাবি করেছে, ৫৩ বছর বয়সী কোচ দাসানায়াকেকে নিয়ে কানাডার খেলোয়াড়দের মধ্যে অসন্তোষ ছিল। এ-সংক্রান্ত একটি চিঠি খেলোয়াড়েরা বোর্ডকে দিয়েছিলেন। যদিও চিঠিতে তাঁরা নিজেদের নাম উল্লেখ করেননি।

চিঠিটি পাওয়ার পর বোর্ডের মনে হয়েছে, দাসানায়াকেকে বরখাস্ত করার যথেষ্ট ক্ষেত্র রয়েছে। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে স্থানীয় সময় আজ সন্ধ্যায় সভা ডেকেছে বোর্ড। সভায় নানা বিষয়ে প্রশ্ন উত্থাপন করা হবে। তবে দাসানায়াকেকে আনুষ্ঠানিকভাবে বরখাস্তের সিদ্ধান্ত একরকম চূড়ান্ত করে ফেলা হয়েছে। সভায় নতুন কোচের নামও ঘোষণা করা হতে পারে।

দাসানায়াকের অধীনেই আমেরিকান অঞ্চলের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের ফাইনালে উঠে মূল পর্বে জায়গা করে নেয় কানাডা। গত বছর ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফের আগে ওয়ানডে মর্যাদাও ফিরে পায়। তাঁর কোচিংয়ে কানাডা সিডব্লুসি চ্যালেঞ্জ লিগ থেকে সিডব্লুসি লিগ ২-এ উঠে আসে। এই প্রতিযোগিতায় বর্তমানে তারা অপরাজিত থেকে পয়েন্ট তালিকার শীর্ষে আছে।

দারুণ সাফল্য এনে দেওয়ার পরও কানাডা দলে দাসানায়াকেকে নিয়ে অস্থিরতার গুঞ্জন চলছিল। গত মাসে বোর্ডের নির্বাচনের পর তিন সদস্যের নতুন নির্বাচক প্যানেল গঠন করা হয়েছিল। নতুন নির্বাচকেরা দায়িত্ব নিয়েই অভিজ্ঞ নিখিল দত্তকে দল থেকে বাদ দেন। এ নিয়ে কানাডা ক্রিকেটে বেশ জলঘোলা হয়েছে। এবার কোচকেই ছেঁটে ফেলছে নবনির্বাচিত বোর্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *