বাজারে পলিশ ছাড়া চাল বাজারজাত করা হবে : সাধন চন্দ্র

বাণিজ্য

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, চাল সরু ও চকচকে করতে পুষ্টির অংশ ছাঁটাই করে ফেলা হয়। এতে চাল চকচকে হলেও কার্বোহাইড্রেট ছাড়া কিছুই থাকেনা। এছাড়া পরিমানেও চাল কমে যায়। আগামী আমন মৌসুম থেকে পালিশ (ছাঁটাই) বিহীন চাল বাজারজাত করার আইন কার্যকর হবে। সেই লক্ষে মিলারদের উদ্বুদ্ধ করা হচ্ছে।

বৃহস্পতিবার (২ মে) দুপুরে নওগাঁ সার্কিট হাউস সম্মেলন কক্ষে বোরো সংগ্রহ অভিযান ২০২৪ সফল করার লক্ষে নওগাঁ খাদ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভা শেষে গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী আরও বলেন, সরকারিভাবে সে সকল চাল বিতরন করা হবে আর মিলাররা যে সকল চাল বাজারজাত করবে সকল চালই পলিশ ছাড়া বাজারজাত করা হবে। কোম্পানি, অটোমিল, হাস্কিং রাইস মিল যারাই চাল বাজারজাত করবে সকল চাল হবে পলিশ ছাড়া। পলিশ ছাড়া চাল বাজারজাত হলে ভোক্তা পর্যায়ে চালের যে পুষ্টি ও গুনগতমান সেটা ঠিক থাকবে। আর এমনটাই চায় সরকার। এ বছরের আমন মৌসুম থেকে পলিশ ছাড়া চাল ভোক্তা পর্যায়ের বাজারজাত করা হবে বলে সাংবাদিকদের জানান মন্ত্রী।

 

নওগাঁ জেলা প্রশাসক গোলাম মওলা’র সভাপতিত্বে মতবিনিময় সভায় জেলা পুলিশ সুপার রাশিদুল হক, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জহিরুল ইসলাম খান, জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক আবুল কালাম আজাদ, মিল-মালিকসহ জেলা খাদ্য বিভাগের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *