ভারতে নির্বাচনের চূড়ান্ত ফলাফলে ‘বিলম্ব’ কেন?

বিশ্ব সর্বশেষ

ভারতের লোকসভা নির্বাচনের ৫৪৩ আসনের মধ্যে এখন পর্যন্ত ২৩০টির মতো আসনের ফল ঘোষণা করা হয়েছে। স্বাভাবিকভাবে তাই প্রশ্ন উঠছে, ফল ঘোষণায় এতো বিলম্ব কেন?

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, যখন কোনো স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পায় তখন নির্বাচনের ফল ঘোষণা ‘সহজ’। কিন্তু ভারতের এবারের নির্বাচনে সেটি হওয়ার সম্ভাবনা কম।

 প্রতিবেদন মতে, প্রতিটি নির্বাচনে ভারতের নির্বাচন কমিশনের চূড়ান্ত ফলাফল সাধারণত ধীরগতিতে আসে এবং সংস্থাটি প্রায়ই পরের দিন চূড়ান্ত ফলাফল দেয়।


সংখ্যার বিষয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী হলে গণমাধ্যমই সাধারণত বিজয়ী এবং পরাজিতদের নাম ঘোষণা করে। কিন্তু আজ মঙ্গলবার (৪ জুন) কোনো ভারতীয় গণমাধ্যম তা করেনি।
 
বিশ্লেষকরা বলছেন, ফল ঘোষণায় বিলম্বের একটি সম্ভাব্য কারণ হলো- সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২ আসন এককভাবে না-ও পেতে পারে ক্ষমতাসীন বিজেপি। এর ফলে সামনে কী আছে তা জানা কঠিন হয়ে উঠেছে। জোটের শরিকদের সঙ্গে মিলে বিজেপি ২৯০টিরও বেশি আসনে এগিয়ে রয়েছে। তবে এটিও এখন এক বড় ইস্যু। কারণ বিজেপির দুই সহযোগী – জনতা দল (ইউনাইটেড) এবং তেলেগু দেশম পার্টি একসঙ্গে ৩০টির বেশি আসনে এগিয়ে রয়েছে। কিন্তু তারা নির্বাচনের কয়েক মাস আগেই এনডিএ জোটে যোগ দিয়েছে। ফলে বিজেপির ভবিষ্যৎ এখন তাদের ওপর নির্ভর করছে বলেই মনে করছেন অনেকে। তবে দল দুটি তাদের অবস্থান এখনও জানায়নি। ফলে এ নিয়েও এক ধরনের অনিশ্চয়তা দেখা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *