স্থল নিম্নচাপে পরিণত হয়ে ‘রিমাল’ এখন সিলেটে

বাংলাদেশ সর্বশেষ সিলেটের সংবাদ

দেশের উপকূলে তাণ্ডব চালিয়ে ঘূর্ণিঝড় রিমাল এখন স্থল নিম্নচাপে পরিণত হয়ে সিলেটে অবস্থান করছে। বৃষ্টি ঝরিয়ে এটি আরও দুর্বল হয়ে সিলেট হয়ে এটা দেশের বাইরে চলে যাবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

ঘূর্ণিঝড়টি স্থল নিম্নচাপে পরিণত হয়ে সিলেটে অবস্থান করায় সোমবার রাত থেকে ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল মাত্রায় বৃষ্টিপাত হচ্ছে। মঙ্গলবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত তিনঘন্টায় ৪৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এর আগে সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘন্টায় ২৪৯ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ঘূর্ণিঝড়টি যতসময় সিলেটের উপর অবস্থান করবে ততো সময় বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
এদিকে, ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ঝড়ো হাওয়া ও প্রবল বর্ষণের কারণে স্থবির হয়ে পড়েছে সিলেটের জনজীবন। মঙ্গলবার সকাল থেকে নগরীর সড়কগুলোতে যানবাহনের সংকট রয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না মানুষজন। তবে চাকরিজীবিদের নির্ধারিত সময়ে গন্তব্যে যেতে দেখা গেছে।

অন্যদিকে, স্কুল কলেজ খোলা থাকলেও ঘূর্ণিঝড়ের কারণে শিক্ষার্থীদের উপস্থিতি কম রয়েছে। তবে পরীক্ষা থাকায় অনেক শিক্ষার্থীরা প্রতিকূল আবহাওয়ার মধ্যেও বিদ্যালয়ে যেতে দেখা গেছে।

মঙ্গলবার (২৮ মে) আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, দিনাজপুর, পাবনা, রংপুর, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ-পূর্ব বা দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি-বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এছাড়াও মঙ্গলবার ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসেন বলেন, স্থল নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড় রিমাল এখন সিলেটের উপর অবস্থান করছে। এটি আরও দুর্বল হয়ে বৃষ্টি ঝরিয়ে সিলেট হয়ে এটা দেশের বাইরে চলে যাবে। ঘূর্ণিঝড়টি যতো সময় অবস্থান করবে ততো সময় বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *