হিলি স্থলবন্দর দিয়ে ৫ মাস পর এল ভারতীয় পেঁয়াজ

বাণিজ্য সর্বশেষ

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পাঁচ মাস পর ভারত থেকে পেঁয়াজ আমদানি হয়েছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যা সোয়া ছয়টার দিকে একটি ট্রাকে করে ৩০ টন ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করে। মেসার্স আরএসবি এন্টারপ্রাইজ নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান দাস অ্যান্ড সন্স নামের সিঅ্যান্ডএফ এজেন্টের মাধ্যমে এসব পেঁয়াজ আমদানি করে।

হিলি স্থলবন্দর পরিচালনাকারী পানামা পোর্ট লিংক লিমিটেড সূত্রে জানা গেছে, সর্বশেষ গত ৯ ডিসেম্বর হিলি স্থলবন্দর দিয়ে দুটি ট্রাকে ৫৯ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছিল। পরে ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। নতুন করে পেঁয়াজ আসার বিষয়টি ইতিবাচক হলেও এখনো পেঁয়াজের দাম ভারতে কিছুটা বেশি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আরএসবি এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আহম্মেদ সরকার প্রথম আলোকে বলেন, ‘এসব পেঁয়াজ ভারতের দক্ষিণ দিনাজপুর জেলার পতিরাম থেকে এসেছে। প্রতি কেজির দাম পড়েছে প্রায় ৩০ টাকা। এর বিপরীতে ভারতে ৪০ শতাংশ এবং দেশে প্রতি কেজিতে ৬ টাকা ৩৪ পয়সা শুল্ক পরিশোধ করতে হয়েছে। সব মিলিয়ে কেজিতে খরচ পড়েছে প্রায় ৬২ টাকা।’

ভারতের বাজারে পেঁয়াজের দাম আরেকটু কমলে বাংলাদেশের ব্যবসায়ীদের জন্য আমদানি করা সুবিধাজনক হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সামনে কোরবানির ঈদ। এ সময়ে দেশের বাজারে পেঁয়াজের চাহিদা বাড়ে। তাই ভারতীয় পেঁয়াজ বাজারে এলে দাম খুব বেশি যদি না–ও কমে, নতুন করে বৃদ্ধির সম্ভাবনা কম থাকবে।

দিনাজপুরের বিরামপুর পৌর শহরের নতুনবাজার এলাকার পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী বাবুল হোসেন প্রথম আলোকে বলেন, ‘দেশের বাজারে পেঁয়াজের সংকট নেই। রাজশাহীর তাহেরপুর এলাকা থেকে প্রচুর দেশি জাতের পেঁয়াজ বিরামপুরের পাইকারি বাজারে আসছে। এসব পেঁয়াজ প্রতি কেজি ৫৯ থেকে ৬০ টাকা পড়েছে। মঙ্গলবার দুপুর পর্যন্ত পাইকারি বাজারে ৬১ থেকে ৬২ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছি। ভারত থেকে পেঁয়াজ আমদানি বাড়লে দেশি জাতের পেঁয়াজের দাম কমবে।’

সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজারদরের গতকালের তালিকা অনুযায়ী মান ভেদে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭৫ টাকায়, যা এক সপ্তাহ আগে ছিল ৬৫ থেকে ৭০ টাকা। গত এক মাসে দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়েছে ১৭ শতাংশের মতো।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী প্রথম আলোকে জানান, হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি করার জন্য ৩৮টি আমদানিকারক প্রতিষ্ঠানকে ৪৪ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি (আইপি) দিয়েছে কৃষি মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *