অবিরাম বর্ষার পর বন্যায় নেপালে ১৪৮ জনের মৃত্যু হয়েছে

নেপালের বন্যা কবলিত রাজধানীর বাসিন্দারা হিমালয় প্রজাতন্ত্র জুড়ে কমপক্ষে 148 জনের মৃত্যু হয়েছে এমন বিধ্বংসী বন্যার ধ্বংসাবশেষ জরিপ করতে রবিবার তাদের কাদামাখা বাড়িতে ফিরে এসেছে।

জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বর্ষা মৌসুমে দক্ষিণ এশিয়া জুড়ে মারাত্মক বৃষ্টি-সম্পর্কিত বন্যা এবং ভূমিধস সাধারণ ঘটনা, তবে বিশেষজ্ঞরা বলছেন জলবায়ু পরিবর্তন তাদের ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা বাড়াচ্ছে।

রাজধানীর মধ্য দিয়ে বয়ে যাওয়া নদীতে আকস্মিক বন্যা এবং নেপালের বাকি অংশের সাথে শহরের সংযোগকারী মহাসড়কের ব্যাপক ক্ষতির খবরে সপ্তাহান্তে কাঠমান্ডুর পুরো এলাকা প্লাবিত হয়েছিল।

নদীর তীরবর্তী একটি বস্তি এলাকায় বসবাসকারী কুমার তামাং এএফপিকে বলেন, শনিবার মধ্যরাতের পর তার খুপরিতে পানি ঢুকে পড়ায় তাকে এবং তার পরিবারকে পালিয়ে যেতে হয়েছিল। “আজ সকালে আমরা ফিরে এসেছি এবং সবকিছু অন্যরকম দেখাচ্ছে,” 40 বছর বয়সী বলেছিলেন।

“আমরা আমাদের বাড়ির দরজাও খুলতে পারিনি, এটি কাদা দিয়ে জ্যাম করা ছিল,” তিনি যোগ করেছেন। “গতকাল আমরা ভয় পেয়েছিলাম যে জল আমাদের মেরে ফেলবে, কিন্তু আজ আমাদের পরিষ্কার করার মতো জল নেই।”

নেপালের ন্যাশনাল ডিজাস্টার রিস্ক রিডাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট অথরিটি জানিয়েছে, সারা দেশে ১৪৮ জন নিহত হয়েছে এবং আরও ৫৯ জন এখনও নিখোঁজ রয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঋষি রাম তিওয়ারি এএফপিকে বলেছেন যে কাঠমান্ডুকে দেশের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন করে ধ্বংসাবশেষ দ্বারা অবরুদ্ধ বেশ কয়েকটি হাইওয়ে পরিষ্কার করতে বুলডোজার ব্যবহার করা হচ্ছে।

তিনি আরও বলেন, তিন হাজারেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে।

ধাদিং জেলা প্রধান রাজেন্দ্র দেব পান্ডে এএফপিকে বলেছেন, নিহতদের মধ্যে অন্তত ১৪ জন দুটি বাসে আরোহী ছিলেন এবং কাঠমান্ডুর দক্ষিণে একটি হাইওয়েতে ভূমিধসের ফলে মাটি চাপা পড়লে তাদের জীবিত কবর দেওয়া হয়।

রাজধানী যে উপত্যকায় বসে শনিবার সকাল থেকে 24 ঘন্টার মধ্যে 240 মিলিমিটার (9.4 ইঞ্চি) বৃষ্টিপাত রেকর্ড করেছে, দেশটির আবহাওয়া ব্যুরো কাঠমান্ডু পোস্ট  জানিয়েছে।

অন্তত 1970 সালের পর এটি কাঠমান্ডুতে রেকর্ড করা সর্বোচ্চ বৃষ্টিপাত ছিল, প্রতিবেদনে বলা হয়েছে।

বুক-গভীর জল

বাগমতি নদী এবং এর অসংখ্য উপনদী যা কাঠমান্ডুর মধ্য দিয়ে কেটেছে তাদের তীর ভেঙ্গেছে, শনিবার মধ্যরাতের পর আশেপাশের বাড়িঘর ও যানবাহন প্লাবিত করেছে।

উচ্চ ভূমিতে যাওয়ার জন্য বাসিন্দারা বুক-গভীর জলের মধ্য দিয়ে লড়াই করেছিলেন।

কাঠমান্ডুর আরেকটি প্লাবিত এলাকায় বসবাসকারী বিষ্ণু মায়া শ্রেষ্ঠা জানান, পালানোর জন্য তাদের বাড়ির ছাদ কাটতে হয়েছে। “আমরা নিরাপত্তার জন্য এক ছাদ থেকে অন্য ছাদে লাফ দিয়েছিলাম এবং অবশেষে তারা আমাদের উদ্ধার করতে নৌকা নিয়ে এসেছিল,” শ্রেষ্ঠা এএফপিকে বলেন।

হেলিকপ্টার ও মোটরবোটের সাহায্যে উদ্ধারকাজে সহায়তার জন্য তিন হাজারের বেশি নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। উদ্ধারকারী দলগুলো র‌্যাফট ব্যবহার করে জীবিতদের নিরাপদে টেনে নিচ্ছে।

শুক্রবার সন্ধ্যা থেকে আবহাওয়া সম্পূর্ণ বন্ধ হয়ে যাওয়ার পরে, 150 টিরও বেশি প্রস্থান বাতিল করার পরে রবিবার সকালের মধ্যে অভ্যন্তরীণ ফ্লাইটগুলি কাঠমান্ডুর মধ্যে এবং বাইরে আবার শুরু হয়েছিল।

গ্রীষ্মকালীন বর্ষা দক্ষিণ এশিয়ায় তার বার্ষিক বৃষ্টিপাতের 70%-80% নিয়ে আসে।

জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত মৌসুমি বৃষ্টি দক্ষিণ এশিয়া জুড়ে প্রতি বছর ব্যাপক মৃত্যু ও ধ্বংস নিয়ে আসে, তবে সাম্প্রতিক বছরগুলিতে মারাত্মক বন্যা এবং ভূমিধসের সংখ্যা বেড়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তন তাদের ফ্রিকোয়েন্সি এবং তীব্রতাকে আরও খারাপ করেছে।

জুলাই মাসে চিতওয়ান জেলার একটি সড়কে ভূমিধসের ফলে ৫৯ জন যাত্রী নিয়ে দুটি বাস নদীতে ধাক্কা দেয়।

তিনজন জীবিত পালাতে সক্ষম হয়েছিল, কিন্তু কর্তৃপক্ষ দুর্ঘটনা থেকে মাত্র 20টি মৃতদেহ উদ্ধার করতে সক্ষম হয়েছিল, বন্যার জল অনুসন্ধানে বাধা সৃষ্টি করেছিল।

এ বছর বৃষ্টিজনিত দুর্যোগে নেপালে ২৬০ জনের বেশি মানুষ মারা গেছে।