আজ সারাদেশে গণপদযাত্রা এবং রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবে কোটা আন্দোলনকারীরা।

সরকারি চাকরিতে সকল গ্রেডে কোটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে জরুরি অধিবেশন ডেকে আইন পাশ করে কোটাপদ্ধতিকে সংস্কারের দাবি এবং ২৪ ঘণ্টার মধ্যে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে রোববার (১৪ জুলাই) সারাদেশে গণপদযাত্রা এবং রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবে কোটা আন্দোলনকারীরা।

হাসনাত আরও বলেন, ‘আমরা স্পষ্ট বলতে চাই যে, আমাদের এই আন্দোলন মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে না। আমরা চাই কোটার যৌক্তিক সংস্কার। আমাদের দাবি খুব পরিষ্কার। সংসদে জরুরি অধিবেশন ডেকে সকল গ্রেডে অযৌক্তিক এবং বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম মাত্রায় কোটাপদ্ধতিকে সংস্কার করতে হবে।

আরেক সমন্বয়ক সারজিস আলম বলেন, ‘শিক্ষকরা পেনশন স্কীম বাতিলের দাবিতে আন্দেলন করে আসছে। শিক্ষার্থীদের এই আন্দোলনের সঙ্গে সমর্থন ছিল। এখন আপনাদের সময় এসেছে ছাত্রদের আন্দোলনে আপনাদের একাত্মতা পোষণ করার। আমরা চাইলে ক্লাস-পরীক্ষায় বসতে পারতাম কিন্তু আমরা তা করিনি।

গত শুক্রবার কোটা আন্দেলনকারীদের বিরুদ্ধে অজ্ঞাতনামাদের আসামি করে মামালা দায়ের করা হয়৷ বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ বেসরকারি এক টেলিভিশনে এক পুলিশ কর্মকতার ওই দিনের দেওয়া রেকর্ড শুনিয়ে বলেন, ‘ছাত্ররা সাঁজোয়া যানের কোন ধরনের ক্ষয়ক্ষতি করেনি

মামলা প্রসঙ্গে প্রধান সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, ‘মিথ্যা ও বিভ্রান্তিমূলক মামলার বিষয়ে পুলিশের জবাবদিহি চাই। আগামী ২৪ ঘণ্টার মধ্যে আমরা এ মামলা প্রত্যাহার চাই।’