আশ্রয়কেন্দ্রে শিক্ষক বিধান চন্দ্র দাসের স্বেচ্ছায় শিক্ষার্থীদের পাঠদান

আশ্রয়কেন্দ্র হচ্ছে হাকালুকি হাওর পারের ‘হাকালুকি উচ্চ বিদ্যালয়’। এখানে আশ্রয় নিয়েছে বানভাসি ৩২টি পরিবারের মানুষ। তাঁদের পরিবারের বিভিন্ন শ্রেণিতে পড়ুয়া ২৫ জন শিক্ষার্থী আছে। বন্যার পানিতে তাদের অনেকের বই, খাতা-কলম ভেসে গেছে। বন্যার এই দীর্ঘ সময়ে তাদের পড়াশোনায় ছেদ পড়তে পারে। এ পরিস্থিতিতে এই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক বিধান চন্দ্র দাস স্বেচ্ছায় আশ্রয়কেন্দ্রে শিক্ষার্থীদের পাঠদান করছেন।

শুধু পাঠদানই নয়, শিক্ষার্থীদের বিনামূল্যে বই, খাতা, কলমও কিনে দিয়েছেন। একবেলা তাদের নাস্তারও ব্যবস্থা করেছেন। এমন উদ্যোগে আশ্রয়কেন্দ্রে থাকা শিশুদের পাশপাশি তাদের অভিভাবকরাও খুশি।

দুই সপ্তাহের ওপরে স্কুলে আছে সবাই। তবে দুই সপ্তাহ ধরে ক্লাস চলছে। পানি কিছুটা কমে স্কুলের মাঠ শুকিয়ে গিয়েছিল। বৃষ্টি হওয়ায় আবার আগের জায়গায় পানি ফিরে এসেছে। ফলে বানভাসি লোকজনকে বেশ কিছুদিন আশ্রয়কেন্দ্রে থাকতে হবে।

প্রধান শিক্ষক বলেন, গতবার (২০২২) যে রকম অপরিষ্কার-অপরিচ্ছন্ন করা হয়েছিল, এবার পরিষ্কার-পরিচ্ছন্ন স্কুল দেখলে তা কেউ অনুমান করতে পারবে না। আমি নলকূপ থেকে পানি তুলে দিই। সবাই খুব সুশৃঙ্খলভাবে বসবাস করছে।