ইউনূস বিশ্ব নেতাদের ‘তরুণ নাগরিকদের বিনিয়োগে’ আহ্বান জানিয়েছেন

প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস বাংলাদেশের যুবকদের ভূমিকার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন এবং জাতিসংঘের সাধারণ পরিষদে বিশ্ব নেতৃবৃন্দকে তাদের নিজেদের দেশের তরুণ প্রজন্মের সম্ভাবনায় বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন একটি সুন্দর, আরও ন্যায়সঙ্গত বিশ্ব গঠনের জন্য।

ইউনূস বলেন, “আমি এই জাতীয় সংসদে দাঁড়িয়েছি একটি যুগান্তকারী রূপান্তরের জন্য ধন্যবাদ যা বাংলাদেশ এই জুলাই ও আগস্টে প্রত্যক্ষ করেছে”।

“জনগণের শক্তি”, বিশেষ করে যুবকদের, একটি স্বৈরাচারী ও অগণতান্ত্রিক শাসন থেকে বাংলাদেশীদের মুক্ত করতে সাহায্য করেছে, তিনি বলেন, তরুণদের নেতৃত্বাধীন আন্দোলন বাংলাদেশকে রাজনৈতিক চেতনার একটি নতুন পর্যায়ে নিয়ে যাওয়ার কৃতিত্ব দিয়ে, মানবিক মর্যাদা, স্বাধীনতা এবং সামাজিক উন্নয়নের জন্য। ন্যায়বিচার

ইউনূস জোর দিয়েছিলেন যে এই রূপান্তরটি চ্যালেঞ্জ ছাড়া নয়, তবে জনগণের স্থিতিস্থাপকতা, বিশেষ করে তরুণদের, দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে: “তাদের সংকল্প আরও ন্যায়সঙ্গত এবং সমৃদ্ধ ভবিষ্যতের ভিত্তি স্থাপন করছে।”

তার পুরো ভাষণে, বাংলাদেশের নেতা গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখার এবং সকল নাগরিকের জন্য মানবাধিকার নিশ্চিত করার গুরুত্ব পুনর্ব্যক্ত করেন এবং শান্তি, উন্নয়ন এবং মানবাধিকার সমুন্নত রাখার প্রতি তার দেশের অব্যাহত অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

তিনি আরও বলেন যে স্বাধীনতা এবং মর্যাদার নীতিগুলি দেশের শাসন এবং আন্তর্জাতিক অবস্থানের কেন্দ্রবিন্দুতে রয়েছে, কারণ তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ঐতিহাসিক প্রেক্ষাপট উল্লেখ করেছিলেন, যেখানে স্বাধীনতা ছিল চূড়ান্ত লক্ষ্য।

“আমাদের জনগণ অসাধারণ সাহসের সাথে স্বাধীনতা এবং তাদের অধিকারের জন্য লড়াই করেছে, এবং আজকের তরুণরা তাদের ভবিষ্যতে ন্যায়বিচার, সমতা এবং একটি কণ্ঠস্বর দাবি করে সেই লড়াই চালিয়ে যাচ্ছে,” তিনি তার বক্তৃতায় বলেন, তরুণরা উন্নতি করতে পারে এমন একটি পরিবেশের আহ্বান জানিয়ে, উদ্ভাবন এবং নেতৃত্ব।

বৈশ্বিক পর্যায়ে, ইউনূস যুব ক্ষমতায়ন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের মধ্যে গুরুত্বপূর্ণ সংযোগ সম্পর্কে কথা বলেন।

তিনি বলেন যে, শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বে তরুণরা দারিদ্র্য, জলবায়ু পরিবর্তন এবং বৈষম্যের মতো চাপের বৈশ্বিক চ্যালেঞ্জগুলি সমাধানের কেন্দ্রবিন্দু। তিনি আন্তর্জাতিক নেতৃবৃন্দকে তাদের তরুণ নাগরিকদের সম্ভাবনায় বিনিয়োগ করার আহ্বান জানান যাতে আরও অন্তর্ভুক্তিমূলক, ন্যায়সঙ্গত এবং টেকসই বিশ্ব তৈরি হয়।

তিনি বাংলাদেশের যুব সক্রিয়তার উত্তরাধিকার এবং এর ভবিষ্যত গতিপথ প্রতিফলিত করে তার বক্তব্য শেষ করেন।

দেশের স্বাধীনতার সংগ্রাম থেকে শেখা শিক্ষা কীভাবে আজকের তরুণদের কর্ম ও আকাঙ্ক্ষায় অনুরণিত হয় তা তুলে ধরে তিনি বলেন, “বিশ্ব হয়তো দ্রুত পরিবর্তন হচ্ছে, কিন্তু আমাদের তরুণরা যে মূল্যবোধগুলোকে সমুন্নত রাখছে তা চিরস্থায়ী রয়ে গেছে।”

“বাংলাদেশের তরুণরা দেখিয়েছে যে স্বাধীনতা, মর্যাদা এবং মানুষের অধিকারকে সমুন্নত রাখা, বৈষম্য এবং মর্যাদা নির্বিশেষে, কেবল উচ্চাকাঙ্খী থাকতে পারে না। এটা সবারই প্রাপ্য।