ইসরায়েলে ৭ অক্টোবর হামাসের হামলার সঙ্গে তেহরানকে যুক্ত করার দাবি প্রত্যাখ্যান করেছে ইরান

 

নিউইয়র্কে জাতিসংঘে ইরানের স্থায়ী মিশন শনিবার প্রত্যাখ্যান করেছে যে তেহরানের সাথে হামাসের 7 অক্টোবরের ইসরায়েলে আশ্চর্য হামলার সাথে যুক্ত থাকার দাবি, সরকারী বার্তা সংস্থা আইআরএনএ অনুসারে।

একটি বিবৃতিতে, ইরানি মিশন দ্য নিউ ইয়র্ক টাইমস এবং ওয়াল স্ট্রিট জার্নালের প্রশ্নের জবাব দিয়েছে হামাসের গোপন বৈঠকের মিনিটগুলিতে অ্যাক্সেস পাওয়ার বিষয়ে ইসরায়েলের দাবি, যেটি ইঙ্গিত করে যে তেহরানকে 7 অক্টোবরের হামলার জন্য গ্রুপের পরিকল্পনা সম্পর্কে জানানো হয়েছিল, প্রতিবেদনে বলা হয়েছে।

“যদিও (কাতারের রাজধানী) দোহায় অবস্থিত হামাসের কর্মকর্তারা ঘোষণা করেছেন যে তাদের অপারেশন সম্পর্কে কোন তথ্য ছিল না এবং শুধুমাত্র গাজায় অবস্থিত হামাসের সামরিক শাখাই অপারেশনের পরিকল্পনা, সিদ্ধান্ত নেওয়া এবং পরিচালনার জন্য দায়ী ছিল, আংশিকভাবে লক্ষ্য করা যে কোনও দাবি। অথবা সম্পূর্ণরূপে ইরান বা হিজবুল্লাহর সাথে এই অভিযানের যোগসূত্র অবৈধ এবং বানোয়াট নথি থেকে এসেছে,” মিশন বলেছে।

দ্য নিউ ইয়র্ক টাইমস শনিবার জানিয়েছে যে হামাসের গোপন বৈঠকের মিনিট, ইসরায়েলি সামরিক বাহিনী দ্বারা জব্দ করা এবং আমেরিকান সংবাদপত্র প্রাপ্ত, 7 অক্টোবরের হামলার পরিকল্পনার বিস্তারিত রেকর্ড প্রদান করে, সেইসাথে ইয়াহিয়া সিনওয়ারের সংকল্প, হামাসের বর্তমান রাজনৈতিক ব্যুরো প্রধান, ফিলিস্তিনি গোষ্ঠীর মিত্র ইরান এবং হিজবুল্লাহকে রাজি করাতে, অপারেশনে যোগ দিতে বা অন্ততপক্ষে ইসরায়েলের সাথে বৃহত্তর লড়াইয়ের প্রতিশ্রুতি দেন যদি হামাস একটি আশ্চর্যজনক আন্তঃসীমান্ত অভিযান চালায়।

7 অক্টোবর, 2023-এ, হামাস দক্ষিণ ইস্রায়েলে একটি অভূতপূর্ব আক্রমণ শুরু করে, প্রায় 1,200 লোককে হত্যা করে এবং প্রায় 250 জনকে জিম্মি করে। এর জবাবে ইসরায়েলি সামরিক বাহিনী গাজায় ব্যাপক হামলা চালাচ্ছে।

ইরানি কর্মকর্তারা ধারাবাহিকভাবে বলেছেন যে ইরান হামাস সহ ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠীগুলিকে সমর্থন করলেও, ইসরায়েলের উপর হামলার বিষয়ে তাদের কোন পূর্ব জ্ঞান ছিল না এবং তারা এটি কার্যকর করার সাথে জড়িত ছিল না।