ইসরায়েল দক্ষিণ, মধ্য গাজায় মাসব্যাপী হামলা শেষ করেছে

ইসরায়েলি সামরিক বাহিনী শুক্রবার বলেছে যে তারা দক্ষিণ ও মধ্য গাজায় এক মাসব্যাপী অভিযান শেষ করেছে যেখানে তারা 250 জনেরও বেশি ফিলিস্তিনি যোদ্ধাকে হত্যা করেছে বলে জানিয়েছে।

একটি সামরিক বিবৃতিতে বলা হয়েছে, “৯৮তম ডিভিশনের সৈন্যরা প্রায় এক মাস উপরে এবং ভূগর্ভস্থ অপারেশনাল কার্যকলাপের পর খান ইউনিস এবং দেইর এল-বালাহ এলাকায় তাদের বিভাগীয় অভিযান শেষ করেছে।”

“অপারেশনের অংশ হিসাবে, সৈন্যরা 250 টিরও বেশি সন্ত্রাসীকে নির্মূল করেছে এবং কয়েক ডজন (টুকরো) সন্ত্রাসী অবকাঠামো ধ্বংস করেছে।”

একজন সামরিক মুখপাত্র এএফপিকে নিশ্চিত করেছেন যে আপাতত ওই দুটি এলাকায় অন্য কোনো অভিযান হচ্ছে না।

খান ইউনিসের বাসিন্দারা বলেছেন যে তারা গাজা উপত্যকার প্রধান দক্ষিণ শহরটিতে ব্যাপক ধ্বংসের দৃশ্যে ফিরে এসেছেন।

আমাল আল-আসতাল, 48, ভাঙ্গা ঘর এবং মৃতদেহ খোলা জায়গায় পচন বর্ণনা করেছেন।

“আমরা দেখতে পেয়েছি আমাদের বাড়ি ধ্বংস হয়ে গেছে এবং আমাদের প্রতিবেশীদের (বাড়ি)ও ধ্বংস হয়ে গেছে। সেখানে আমাদের প্রতিবেশীর একজনের মৃতদেহ পচে গেছে,” আস্টাল বলেন।
ইসরায়েলি সরকারী পরিসংখ্যানের উপর ভিত্তি করে এএফপি-এর তথ্য অনুযায়ী, হামাসের ৭ অক্টোবরের হামলার পর গাজায় যুদ্ধ শুরু হয় যার ফলে 1,199 জন নিহত হয়, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

ইসরায়েলের প্রতিশোধমূলক সামরিক অভিযান গাজায় কমপক্ষে 40,602 জন নিহত হয়েছে, অঞ্চলটির স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে। জাতিসংঘের মানবাধিকার কার্যালয় বলছে, নিহতদের অধিকাংশই নারী ও শিশু।