উগান্ডার অ্যাথলিটকে তার প্রেমিকের হাতে হত্যার ক্ষোভ, দুঃখ

বৃহস্পতিবার উগান্ডার অলিম্পিয়ান রেবেকা চেপ্টেগির মৃত্যুকে ক্ষোভ এবং দুঃখ স্বাগত জানিয়েছে, যিনি পেট্রোল দিয়ে ঢেলে আগুন লাগানোর পরে মারাত্মকভাবে পুড়ে মারা গিয়েছিলেন।

এটি ছিল পূর্ব আফ্রিকার দেশটিতে লিঙ্গ-ভিত্তিক সহিংসতার সর্বশেষ ভয়াবহ কাজ, যেখানে কর্মীরা ক্রমবর্ধমান নারী হত্যা মহামারী সম্পর্কে সতর্ক করেছেন।

চেপ্টেগির মৃত্যুকে “বিবেচনাহীন” এবং “একটি ঘৃণ্য অপরাধ” বলে বর্ণনা করা হয়েছে।

33 বছর বয়সী দীর্ঘ দূরত্বের দৌড়বিদ সকাল 5:30 টায় (0230 GMT) মারা যান, পশ্চিম কেনিয়ার এলডোরেটের একটি হাসপাতালে তার চিকিৎসারত ডাক্তার সাংবাদিকদের জানান।

মোই টিচিং অ্যান্ড রেফারেল হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটের প্রধান কিমানি এমবুগুয়া বলেন, “তার আঘাতগুলি ব্যাপক ছিল এবং তার শরীরের বেশিরভাগ অংশ জুড়ে ছিল। এটি একাধিক অঙ্গ ব্যর্থতার দিকে পরিচালিত করেছিল।”

“আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করেছি কিন্তু আমরা সফল হতে পারিনি। তার বয়স এবং 80 শতাংশের বেশি পুড়ে যাওয়া দেখে, সেরে ওঠার আশা কম ছিল।”

পুলিশ বলেছে যে ট্রান্স-এনজোয়ার পশ্চিমাঞ্চলীয় কাউন্টির এন্ডেবেসে তার বাড়িতে হামলা চালিয়েছে সে একজন কেনিয়ান ব্যক্তি, যিনি চেপ্টেগির অংশীদার, ডিকসন এনডিমা মারাঙ্গাচ হিসাবে চিহ্নিত।

কেনিয়ার মিডিয়া রিপোর্টে বলা হয়েছে যে তার দুই তরুণী এই নৃশংস হামলার প্রত্যক্ষ করেছে।

প্যারিস গেমসে মহিলাদের ম্যারাথনে চেপ্টেগির অলিম্পিকে আত্মপ্রকাশের কয়েক সপ্তাহ পরে এটি ঘটেছিল, যেখানে তিনি 44 তম স্থান অর্জন করেছিলেন।

মারাগাছও এই ঘটনায় আহত হয়েছে, ৩০ শতাংশ পুড়ে গেছে। তার বর্তমান অবস্থা জানা যায়নি।

‘ভয়াবহ আক্রমণ’

চেপ্টেগির উপর হামলা বিশ্বব্যাপী শিরোনাম করেছে এবং অ্যাথলেটিক্স সম্প্রদায় এবং নারী অধিকার গোষ্ঠীগুলির দ্বারা ব্যাপকভাবে নিন্দা করা হয়েছে।

কেনিয়ার ক্রীড়া মন্ত্রী কিপচুম্বা মুরকোমেন বলেছেন যে এটি একটি “আকাঙ্খিত অনুস্মারক” যে লিঙ্গ-ভিত্তিক সহিংসতা মোকাবেলায় আরও কিছু করতে হবে।

প্যারিস অলিম্পিকের আয়োজকরা তার মৃত্যুতে তাদের “গভীর ক্ষোভ ও দুঃখ” প্রকাশ করেছেন।

“এই ঘৃণ্য অপরাধ আমাদের সমাজে অনেক নারীকে প্রভাবিত করে সহিংসতার উদ্বেগজনক বাস্তবতার কথা মনে করিয়ে দেয়।”

উগান্ডা অলিম্পিক কমিটির প্রধান ডোনাল্ড রুকারে এটিকে “তার বয়ফ্রেন্ডের ভয়ানক আক্রমণ” বলে বর্ণনা করেছেন।

“এটি একটি কাপুরুষোচিত এবং বিবেকহীন কাজ যা একজন মহান ক্রীড়াবিদকে হারিয়েছে।”

কেনিয়ার জাতীয় অলিম্পিক কমিটিও তার মৃত্যুকে “গভীর ক্ষতি” বলে বর্ণনা করেছে।

“উগান্ডার মহিলা ম্যারাথন রেকর্ডধারী এবং প্যারিস 2024 অলিম্পিয়ান হিসাবে রেবেকার প্রতিভা এবং অধ্যবসায় সবসময় স্মরণ করা হবে এবং উদযাপন করা হবে।”

পুলিশ জানিয়েছে, মারাঙ্গাচ রবিবার বিকেলে উগান্ডার সীমান্তের কাছে চেপ্টেগির বাড়িতে লুকিয়ে পড়েছিল যখন সে তার দুই সন্তানের সাথে চার্চে ছিল।

একটি পুলিশ রিপোর্টে বলা হয়েছে যে তারা এমন এক দম্পতি যাদের “প্রতিনিয়ত পারিবারিক কলহ ছিল”।

তার বাবা জোসেফ চেপ্টেগি তার মেয়ের জন্য ন্যায়বিচারের আহ্বান জানিয়েছেন।

তিনি বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছিলেন যে তিনি যে সম্পত্তিতে তার বোন এবং কন্যাদের সাথে থাকতেন তা এই দম্পতির মধ্যে সমস্যা ছিল।

তিনি এই সপ্তাহের শুরুর দিকে কেনিয়ার মিডিয়াকে বলেছিলেন যে মারাগাচ হামলার আগে পাঁচ লিটার পেট্রোল কিনেছিলেন এবং একটি মুরগির খাঁচায় লুকিয়ে রেখেছিলেন।

“সে পেট্রোল ঢেলে তাকে আগুনে জ্বালিয়ে দেয়। সে তার বোনকে সাহায্য করার জন্য ডাকলে সে তাকে ছুরি দিয়ে হুমকি দেয় এবং সে পালিয়ে যায়।”

‘আমি সাহায্যের জন্য চিৎকার করেছিলাম’

কেনিয়ার দ্য স্ট্যান্ডার্ড সংবাদপত্র জানিয়েছে যে চেপ্টেগির কন্যা, নয় এবং 11 বছর বয়সী, হামলার সাক্ষী ছিল।

“আমি আমার মাকে বাঁচানোর জন্য দৌড়ানোর চেষ্টা করার সময় সে আমাকে লাথি মেরেছিল,” এটি একটি মেয়ে বলেছে বলে রিপোর্ট করেছে।

“আমি অবিলম্বে সাহায্যের জন্য চিৎকার করেছিলাম, একজন প্রতিবেশীকে আকৃষ্ট করে যিনি জল দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেছিলেন, কিন্তু তা সম্ভব হয়নি।”

এই হামলা আবার কেনিয়ায় গার্হস্থ্য সহিংসতার উপর আলোকপাত করেছে।