কোটা আন্দোলনকারীদের নতুন কর্মসূচি ঘোষণা

কোটা আন্দোলনকারীদের নতুন কর্মসূচি ঘোষণা

কোটা সংস্কার আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ নতুন কর্মসূচি দিয়েছে। রোববার (২৮ জুলাই) স্কুল-কলেজ ও স্থানীয় ইউনিটগুলোতে হেলথ ফোর্স গঠন করে আহত ও নিহত শিক্ষার্থীদের তালিকা তৈরি ও তাদের পরিবারকে সহায়তা দান এবং সারা দেশের দেয়ালগুলোতে গ্রাফিতি ও দেয়াল লিখন কর্মসূচি পালন করা হবে।

আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আব্দুল হান্নান মাসউদ। এ সময় আরও যুক্ত ছিলেন অন্যতম সমন্বয়ক মাহিন সরকার ও সহসমন্বয়ক রিফাত রশীদ।

সংবাদ সম্মেলনে মাসউদ বলেন, আমরা তিনটি বিষয় স্পষ্ট করছি। এর আগে ২০১৮ সালে কোটা বাতিলের প্রজ্ঞাপন জারি হলেও সেটি ৬ বছরও টিকেনি। তাই প্রজ্ঞাপন নিয়ে আর খেলা না করে, স্টেকহোল্ডারদের বিশেষ করে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে একটি স্বাধীন স্থায়ী কমিশন গঠন ও কমিশনের সুপারিশ অনুযায়ী আইন পাস করতে হবে। পুলিশ কনস্টেবল থেকে মন্ত্রী পর্যন্ত, যারা শিক্ষার্থী হত্যার সঙ্গে জড়িত, তাদের অব্যাহতি দিয়ে আইনের আওতায় আনতে হবে। শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার করে, গুম ও আটককৃত শিক্ষার্থীদের ২৪ ঘণ্টার মধ্যে মুক্তি দিতে হবে।

২৪ ঘণ্টার মধ্যে যদি আমাদের দাবি মেনে নেওয়া না হয়, তাহলে আমরা আরও কঠোর কর্মসূচিতে যাব। প্রয়োজনে আবার মাঠে নামব। আল্টিমেটামের নির্দিষ্ট সময়সীমার মধ্যে সরকার দাবি মেনে না নিলে রোববার (২৮ জুলাই) সন্ধ্যায় আমরা নতুন কর্মসূচি ঘোষণা করব,”