ক্ষমতার লড়াই, অব্যবস্থাপনা এনআরবি ব্যাংককে সঙ্কটে নিমজ্জিত করেছে

পরিচালকদের মধ্যে দ্বন্দ্ব এবং ব্যবস্থাপনায় বর্তমান চেয়ারম্যানের কথিত হস্তক্ষেপ এনআরবি ব্যাংক লিমিটেডকে শক্ত কোণে ফেলেছে।

2016 সালে প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের প্রস্থানের পর থেকে, ব্যাংকের নিয়ন্ত্রণ একটি নতুন দলে স্থানান্তরিত হয়, যার ফলে চতুর্থ প্রজন্মের বেসরকারি ব্যাংকের মধ্যে সমস্যা দেখা দেয়।

প্রবাসী উদ্যোক্তাদের সম্পৃক্ততাকে কেন্দ্র করে দেশে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য 2013 সালে বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদিত তিনটি ব্যাংকের মধ্যে এনআরবি ব্যাংক একটি।

 

অন্য দুটি ব্যাংকের বিপরীতে, এনআরবি ব্যাংক সত্যিকার অর্থে প্রবাসী উদ্যোক্তাদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, এবং এর মূলধনের বেশিরভাগই বিদেশ থেকে এসেছে, যার ফলে শুরু থেকেই এই ঋণদাতাকে কেন্দ্র করে উচ্চ প্রত্যাশা ছিল।

তবে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইকবাল আহমেদের তিন বছরের মেয়াদ শেষ হওয়ার আগেই বিশিষ্ট প্রবাসী ব্যবসায়ী মোহাম্মদ মাহতাবুর রহমান (নাসির) ২০১৬ সালে চেয়ারম্যানের দায়িত্ব নেন।

 

এই পরিবর্তনের ফলে অনেক মূল উদ্যোক্তাকে ব্যাঙ্ক থেকে নিজেদের দূরে সরিয়ে নিয়েছিল, এই অভিযোগের মধ্যে যে এটি একটি উপদলের নিয়ন্ত্রণে চলে গেছে।

অভিযোগ উঠেছে যে ব্যাংকটি প্রবাসী ব্যবসায়ীদের দ্বারা পরিচালিত হওয়া সত্ত্বেও চেয়ারম্যানের পদ পরিবর্তনের পরে কিছু পরিচালক ঋণদাতার দৈনন্দিন কার্যক্রমে হস্তক্ষেপ শুরু করেছিলেন।

 

সম্প্রতি, ৫ আগস্ট রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় চট্টগ্রাম সড়কে বৈষম্যবিরোধী ছাত্র সমাবেশে গুলিতে নিহত ইমন হোসেন গাজী হত্যা মামলায় মাহতাবুর রহমানকে (নাসির) আসামি করা হয়।

 

এম বদিউজ্জামান, একজন সিঙ্গাপুর-ভিত্তিক স্পনসর শেয়ারহোল্ডার যিনি এনআরবি ব্যাংকের শুরু থেকে তার সাথে রয়েছেন, তিনি ব্যাংকের অভ্যন্তরীণ সংগ্রামের বিষয়ে তার দৃষ্টিভঙ্গি শেয়ার করেছেন।

2016 থেকে 2021 সাল পর্যন্ত কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করা বদিউজ্জামান দাবি করেন যে মাহতাবুর রহমান প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইকবাল আহমেদের আমলে যারা ব্যাংকের সাথে জড়িত ছিলেন তাদের ধীরে ধীরে সরিয়ে দিয়েছেন।

 

তিনি অভিযোগ করেন যে মাহতাবুর এবং তার পরিবারের সদস্যরা উচ্চ মূল্যে ব্যাংকের শেয়ার কিনেছিলেন তবে সরকারী নথিতে কম মূল্যে রিপোর্ট করেছেন।

বদিউজ্জামান দাবি করেছেন যে মাহতাবের পরিবার মোট 24% শেয়ার অধিগ্রহণ করেছে, এবং মূল পরিচালক এবং শেয়ারহোল্ডারদের ধীরে ধীরে সরিয়ে দেওয়া হয়েছিল, মাহতাবকে ব্যাঙ্কের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে দেয়।

বদিউজ্জামান গত এক বছরে মাহতাবুরের বিরুদ্ধে বোর্ড মিটিংয়ে বাধা দেওয়ার অভিযোগও করেন এবং দাবি করেন যে সাবেক গভর্নর ফজলে কবিরের অভিযোগের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে।

 

তবে বদিউজ্জামানের মতে, সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের হস্তক্ষেপে তদন্ত থমকে গেছে।

তিনি আরও অভিযোগ করেন, ব্যাংকের ভাইস চেয়ারম্যান গোলাম কবির নিয়মিত ঋণদাতার প্রধান কার্যালয়ে বসে নিয়ম লঙ্ঘন করে ব্যবস্থাপনায় হস্তক্ষেপ করেন।

 

বদিউজ্জামান বলেন, বিদেশী বোর্ডের প্রত্যেক সদস্য শারীরিকভাবে একটি মিটিংয়ে যোগদানের জন্য $5,000 পেয়েছেন, যার নিয়মে বিমান ভাড়া এবং বিদেশ থেকে হোটেলের খরচের জন্য ভাউচার প্রয়োজন, বদিউজ্জামান বলেছেন।

যাইহোক, কিছু বোর্ড সদস্য জুমের মাধ্যমে মিটিংয়ে অংশ নিয়েছিলেন এবং এই ধরনের খরচ না করে বছরে $20,000 পর্যন্ত সংগ্রহ করেছিলেন বলে তিনি দাবি করেছেন।

তার মতে, অধিকাংশ বোর্ড সদস্য মাহতাবুর রহমানকে সমর্থন করায় এসব বিষয় উপেক্ষা করা হয়েছে।

 

বদিউজ্জামানের সাথে প্রতিধ্বনি করে, এনআরবি ব্যাংকের একজন শেয়ারহোল্ডার নসরাত কে চৌধুরী  বলেন, “আমার বাবা একজন প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন এবং আমার তাঁর পদাঙ্ক অনুসরণ করে পরিচালক হওয়ার কথা ছিল। 2016-17 সালে মাহতাবুর রহমান চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করার পর, আমি এই বিষয়ে বোর্ডের সাথে কয়েকটি বৈঠক করেছি।

“আমি নন-স্পন্সর শেয়ার ধারণ করি, এবং প্রবিধান অনুযায়ী, যখন কেউ শেয়ার বিক্রি করে, তাদের অবশ্যই প্রথমে বোর্ডের কাছে অফার করতে হবে। পরিবর্তে, কিছু নির্দিষ্ট ব্যক্তির মধ্যে শেয়ারগুলি ব্যক্তিগতভাবে বিনিময় করা হচ্ছে, যার ফলে তাদের যৌথ শেয়ারহোল্ডিং বৃদ্ধি পাচ্ছে। প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নিয়ন্ত্রক বাংলাদেশ ব্যাংকের কাছেও এই বিষয়গুলি উত্থাপন করেছিলেন,” তিনি যোগ করেন।

চৌধুরী আরও বলেছেন যে তিনি সময়ের সাথে সাথে বেশ কয়েকটি বার্ষিক সাধারণ সভায় (এজিএম) অনেক বিষয়ে তার উদ্বেগ প্রকাশ করেছেন। “অধিকাংশ বোর্ড সদস্য ধীরে ধীরে নিজেদেরকে মাহতাবুর রহমানের সাথে যুক্ত করেছেন, যদিও তাদের মধ্যে মাত্র কয়েকজনই আসলে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সংখ্যাগরিষ্ঠ সভা বা এজিএম-এ উপস্থিত থাকে শুধুমাত্র চেয়ারম্যান কর্তৃক গৃহীত সিদ্ধান্ত অনুমোদনের জন্য। আমার দৃষ্টিতে, ব্যাংকে মাত্র দুই বা তিনজন সত্যিকারের যোগ্য পরিচালক আছেন,” তিনি বলেছিলেন।

মাহতাবুর রহমান বর্তমানে বিদেশে থাকায় তার সঙ্গে কোনো মন্তব্য করা যায়নি। হোয়াটসঅ্যাপের মাধ্যমে তার সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি সাড়া দেননি।

এনআরবি ব্যাংকের যাত্রা

এনআরবি ব্যাংক প্রাথমিকভাবে যুক্তরাজ্যের প্রবাসী ব্যবসায়ী ইকবাল আহমেদ (ওবিই) ​​দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, যিনি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ইতালি, সিঙ্গাপুর, জাপান এবং সংযুক্ত আরব আমিরাতের মতো দেশে বসবাসকারী আরও 46 জন প্রবাসীর সমর্থন সংগ্রহ করেছিলেন।

17 এপ্রিল 2012-এ, বাংলাদেশ ব্যাংক ব্যাংক প্রতিষ্ঠার জন্য ইকবাল আহমেদের নামে একটি লেটার অব ইনটেন্ট (LOI) জারি করে, যার ফলে NRB Bank Limited গঠন করা হয়।

ইকবাল প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নির্বাচিত হলেও ২০১৬ সালে বিশিষ্ট প্রবাসী ব্যবসায়ী মোহাম্মদ মাহতাবুর রহমান (নাসির) চেয়ারম্যানের দায়িত্ব নেন। নেতৃত্বের এই পরিবর্তনের পর ইকবাল আহমেদসহ মূল প্রতিষ্ঠাতাদের অনেকেই ধীরে ধীরে বোর্ড থেকে সরে যান।

বর্তমানে, যদিও ব্যাংকটি মূলত 46 জন প্রবাসী দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, এটি মূলত একটি একক পরিবার দ্বারা নিয়ন্ত্রিত। মাহতাবুর রহমানের পরিবারের দশ সদস্য, তার স্ত্রী সহ, বর্তমানে ব্যাংকটিতে 24% শেয়ার রয়েছে।

2020 সালে, ঋণদাতার সাতজন উদ্যোক্তা কেন্দ্রীয় ব্যাংকের তৎকালীন গভর্নরের কাছে একটি লিখিত অভিযোগ দায়ের করেছিলেন, ব্যাংকের উপর পারিবারিক নিয়ন্ত্রণের অভিযোগ, ব্যাংকিং নীতি লঙ্ঘন, ব্যবস্থাপনা পরিচালককে ছুটিতে বাধ্য করা, ব্যাংকের অবমূল্যায়নসহ বেশ কয়েকটি বিষয় তুলে ধরে। নির্বাহী কমিটি, প্রধান কর্মকর্তাদের পদত্যাগের জন্য বাধ্য করা, ঋণ খেলাপি হওয়া সত্ত্বেও চেয়ারম্যানের পদ ধরে রাখা এবং ব্যাঙ্ককে ব্যক্তিগত ব্যবসায়িক স্বার্থে ব্যবহার করা।

সেনব্যাঙ্কের নিয়ম লঙ্ঘন করেছে

এই বছরের আগস্টের শেষের দিকে, দেখা গেছে যে ব্যাঙ্কের পুরো শেয়ারের 18.71% মাহতাবুর রহমান এবং তার স্ত্রী, দুই ভাগ্নে, এক ভাগ্নের স্ত্রী, দুই মেয়ে, ভাই এবং পুত্রবধূ সহ তার ঘনিষ্ঠ পরিবারের সদস্যদের হাতে ছিল।

কিন্তু, দূরবর্তী আত্মীয়দের অন্তর্ভুক্ত করার সময়, তাদের মোট শেয়ারহোল্ডিং 24.43% এ পৌঁছেছে।

যাইহোক, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, কোনো পরিবারকে একটি ব্যাংকে 10% এর বেশি শেয়ার রাখার অনুমতি নেই।

অধিকন্তু, ব্যাংক কোম্পানি আইনের সর্বশেষ সংশোধনী একই পরিবারের বোর্ড পরিচালকের সংখ্যা আগের চারটির সীমা থেকে কমিয়ে তিনজনে সীমাবদ্ধ করেছে।

ব্যাঙ্কিং নিয়ন্ত্রক 26 জুলাই 2023-এ একটি নির্দেশিকা জারি করে, ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছিল যে কোনও একটি পরিবার থেকে পরিচালকের সংখ্যা কমিয়ে তিন করা হবে। এতদসত্ত্বেও মাহতাবুর রহমান (চেয়ারম্যান), তার স্ত্রী, দুই ভাগ্নে ও এক ভাগ্নের স্ত্রী পরিচালক পদে অধিষ্ঠিত আছেন, যা নিয়মের সুস্পষ্ট লঙ্ঘন।

এনআরবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক তারেক রিয়াজ খানের মোবাইল ফোন নম্বর বন্ধ পাওয়ায় ব্যাংকের সার্বিক অবস্থা সম্পর্কে মন্তব্যের জন্য ফোনে যোগাযোগ করা যায়নি।

ব্যাংকটিও শেয়ার কারসাজিতে জড়িত ছিল। 2020 সালের জুন থেকে 2021 সালের জুন পর্যন্ত, পুঁজিবাজারে নির্ধারিত বিনিয়োগের সীমা অতিক্রম করার জন্য কেন্দ্রীয় ব্যাংক দ্বারা NRB ব্যাংককে জরিমানা করা হয়েছিল।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তদন্তে শেয়ার কারসাজিতে ব্যাংকটির জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে।

3 ফেব্রুয়ারী 2021-এ, মামুন মাহমুদ শাহ এনআরবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসাবে যোগদান করেন, কিন্তু তিনি তার মেয়াদ শেষ হওয়ার আগেই পদত্যাগ করেন।

ডেইলি সানের সঙ্গে আলাপকালে মাহমুদ শাহ বলেন, কাজের প্রতিকূল পরিবেশের কারণে তিনি ব্যাংক থেকে দ্রুত পদত্যাগ করেছেন।

অভ্যন্তরীণ সূত্রে জানা গেছে, ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইকবাল আহমেদকে অপসারণের পর বোর্ড সদস্যদের সন্দেহজনক ঋণ অনুমোদনের চাপ শাহের পদত্যাগে ভূমিকা রেখেছে।

2016 সাল থেকে NPL বাড়ছে

চতুর্থ প্রজন্মের ঋণদাতা আক্রমনাত্মক ব্যাঙ্কিংয়ে জড়িত থাকার কারণে, এর নন-পারফর্মিং লোন (NPLs) 2016 সাল থেকে বাড়ছে।

অপারফর্মিং লোন এই বছরের জুন পর্যন্ত ব্যাংকের মোট বকেয়া ঋণের 5.63%-এ পৌঁছেছে, যা 2016 সালে ছিল 1.9%।

ব্যাঙ্কের বার্ষিক প্রতিবেদনে ক্রমবর্ধমান এনপিএলের বৃদ্ধি দেখায়- 2017 সালে 2.46%, 2018 সালে 3.71%, 2019 সালে 4.14%। 2020, 2021 এবং 2022-এ NPLগুলি কিছুটা কমে যথাক্রমে 3.71% এবং 3.2%।

যাইহোক, 2023 সালের শেষ নাগাদ, NPL অনুপাত আবার বেড়ে 4.98% হয়েছে। 2023 সালের ডিসেম্বর পর্যন্ত, এনআরবি ব্যাংকের আমানত ছিল 6,685 কোটি টাকা, যেখানে এর ঋণের মোট পরিমাণ ছিল 6,007 কোটি টাকা। ৫৯০ কোটি টাকার পরিশোধিত মূলধন নিয়ে ঋণদাতা গত বছর ৭৯ কোটি টাকা কর-পরবর্তী মুনাফা করেছে।