খামেনি ইসরাইলকে সরাসরি আক্রমণের নির্দেশ দিয়েছেন

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি হামাস প্রধান ইসমাইল হানিয়াহকে হত্যার জন্য ইসরায়েলের ওপর সরাসরি হামলার নির্দেশ দিয়েছেন।

বুধবার নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, খামেনি এবং অন্যান্য শীর্ষ ইরানি কর্মকর্তারা তেহরানে ফিলিস্তিনি হামাস নেতার হত্যার প্রতিক্রিয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

রেভল্যুশনারি গার্ডের দুই সদস্য সহ তিনজন অজ্ঞাতনামা ইরানি কর্মকর্তাকে এই বিষয়ে ব্রিফ করা উদ্ধৃত করে, নিউইয়র্ক টাইমস জানিয়েছে যে বুধবার সকালে হানিয়াহ হত্যার ঘোষণার পরপরই অনুষ্ঠিত সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের জরুরি বৈঠকে খামেনি এই নির্দেশনা দেন।

আদেশের অংশ হিসাবে, কর্মকর্তারা বলেছেন যে খামেনি ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস এবং ইরানি সেনাবাহিনীর কমান্ডারদের “যদি যুদ্ধ বিস্তৃত হয় এবং ইসরায়েল বা মার্কিন যুক্তরাষ্ট্র ইরানে হামলা চালায় সেক্ষেত্রে আক্রমণ এবং প্রতিরক্ষা উভয় পরিকল্পনা প্রস্তুত করতে” বলেছেন।

গাজা উপত্যকায় হামাস সন্ত্রাসী গোষ্ঠীর সাথে যুদ্ধের মধ্যে এবং বৈরুতে আইডিএফ হামলায় ইরান-সমর্থিত হিজবুল্লাহর শীর্ষ সামরিক কমান্ডার নিহত হওয়ার কয়েক ঘন্টা পরে ইসরাইল এই ঘটনার বিষয়ে মন্তব্য করেনি। সম্ভাব্য প্রতিক্রিয়ার জন্য ইসরায়েল উচ্চ সতর্কতার সাথে, প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বুধবার সন্ধ্যায় জাতির উদ্দেশে এক ভাষণে সতর্ক করে দিয়েছিলেন যে “চ্যালেঞ্জিং দিন আসছে”, কিন্তু প্রতিশ্রুতি দিয়েছিলেন যে দেশটি “প্রতিটি পরিস্থিতির জন্য প্রস্তুত” এবং “খুব ভারী হবে। আমাদের বিরুদ্ধে যেকোনো আগ্রাসনের মূল্য। তিনি হানিয়াহ উল্লেখ করেননি।

খামেনি নিহত হওয়ার কয়েক ঘণ্টা আগে মঙ্গলবার এক বৈঠকের জন্য ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ গ্রহণ অনুষ্ঠানে তেহরান সফররত হানিয়াহকে আমন্ত্রণ জানিয়েছিলেন।