গাজার উত্তরে ইসরায়েলের হামলায় ৭৩ জন নিহত হয়েছে

গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থা রবিবার জানিয়েছে যে ভূখণ্ডের উত্তরে বেত লাহিয়ায় একটি আবাসিক এলাকায় ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে 73 ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরায়েল বলেছে যে তারা একটি “হামাস সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে” আঘাত করেছে।

সিভিল ডিফেন্স এজেন্সির মুখপাত্র মাহমুদ বাসাল এএফপিকে বলেছেন, “আমাদের সিভিল ডিফেন্স ক্রুরা উত্তর গাজার বেইত লাহিয়াতে একটি আবাসিক এলাকা লক্ষ্য করে ইসরায়েলি বিমানবাহিনীর ফলে 73 জন শহীদ এবং বিপুল সংখ্যক আহতদের উদ্ধার করেছে।”

তিনি আরো বলেন, ধ্বংসস্তূপের নিচে এখনো শহীদ রয়েছে।

বাসাল বলেন, শনিবার গভীর রাতে এই ধর্মঘটে বেশ কয়েকটি পরিবারের বাসস্থান ক্ষতিগ্রস্ত হয়েছে।

গাজার সরকারি মিডিয়া অফিস টোল নিশ্চিত করে বলেছে, হরতাল একটি “ঘনবসতিপূর্ণ আবাসিক এলাকায়” আঘাত করার কারণে নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে।

ইসরায়েলের সামরিক বাহিনী গাজা কর্তৃপক্ষের দেওয়া টোল পরিসংখ্যানকে বিতর্কিত করেছে।

এটি বলেছে যে প্রাথমিক পরীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে সংখ্যাগুলি “আইডিএফ (সেনাবাহিনী), ব্যবহৃত সুনির্দিষ্ট যুদ্ধাস্ত্র এবং হামাসের সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে হামলার নির্ভুলতার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়”।

ধর্মঘটের টার্গেট কারা ছিল সে সম্পর্কে এটি অন্য বিবরণ দেয়নি।

ইসরায়েল, উত্তর গাজায় হামাস জঙ্গিদের পুনঃসংগঠিত হওয়া বন্ধ করার প্রতিশ্রুতিবদ্ধ, অক্টোবর 6-এ একটি বড় বিমান ও স্থল হামলা শুরু করে, যুদ্ধ-বিধ্বস্ত এলাকায় তার অবরোধ আরও কঠোর করে এবং কয়েক হাজার মানুষকে পালিয়ে যেতে পাঠায়।

সর্বশেষ হামলার আগে, অভিযানে ইতিমধ্যেই উত্তর গাজায় ৪০০ জনেরও বেশি লোক নিহত হয়েছে, বাসাল শনিবার এএফপিকে বলেছিলেন।