ছয়টি ব্যাংক তারল্য সহায়তা পাচ্ছে ১ হাজার ৬৪০ কোটি টাকা

তারল্য সংকটে জর্জরিত ছয়টি আর্থিকভাবে দুর্বল ব্যাংক তিনটি শক্তিশালী ব্যাংক থেকে মোট 1,640 কোটি টাকা ঋণ পেয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের সূত্র জানায়, দেশের দুর্বল ব্যাংকগুলোর তারল্যের সীমাবদ্ধতা দূর করা এবং তাদের কার্যক্রমে কিছুটা স্থিতিশীলতা ফিরিয়ে আনার লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

সূত্র জানায়, সোনালী ব্যাংক পিএলসি, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি এবং ডাচ-বাংলা ব্যাংক পিএলসি থেকে সহায়তা এসেছে।

তারা যে পরিমাণ অর্থ পেয়েছে তার বিভাজন: ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক 375 কোটি টাকা, সামাজিক ইসলামী ব্যাংক 300 কোটি টাকা, ইউনিয়ন ব্যাংক 150 কোটি টাকা, গ্লোবাল ইসলামী ব্যাংক 95 কোটি টাকা, ন্যাশনাল ব্যাংক পিএলসি 320 কোটি টাকা এবং এক্সিম ব্যাংক পিএলসি 400 কোটি টাকা।

25 সেপ্টেম্বর, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ডঃ আহসান এইচ মনসুর দুর্বল ব্যাংকগুলিকে সহায়তা করার জন্য কেন্দ্রীয় ব্যাংকের গ্যারান্টির বিপরীতে ঋণের বিধান নিয়ে আলোচনা করতে 10টি শক্তিশালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রতিনিধিদের সাথে একটি বৈঠক করেন।

এই ব্যাংকগুলো হলো সোনালী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, সিটি ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, পূবালী ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক এবং ব্যাংক এশিয়া।

সভায় সিদ্ধান্ত হয় যে, শক্তিশালী ব্যাংকগুলো অনুরোধ করলে তিন দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংক থেকে ঋণের পরিমাণ ফেরত দাবি করতে পারবে। এই ঋণের সুদের হার বর্তমান বাজারদরের ভিত্তিতে নির্ধারণ করা হবে।

বাংলাদেশ ব্যাংক আশাবাদী যে এই পদক্ষেপগুলি আস্থা ফিরিয়ে আনতে এবং ব্যাংকিং খাতের স্থিতিশীলতা নিশ্চিত করতে সহায়তা করবে।