জনসাধারণের তহবিল নষ্ট হয়ে যাওয়ায় অলিগার্চরা উন্নতি লাভ করেছে:আওয়ামী লীগের পাওয়ার সেক্টর কেলেঙ্কারির ভিতরে

ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকার তার 15.5 বছরের স্বৈরাচারী শাসনে জ্বালানি খাতে একটি লুটপাটের মডেল প্রতিষ্ঠা করেছে, দ্রুত ভাড়া পাওয়ার প্ল্যান্টকে বিপুল পরিমাণ ক্ষমতার চার্জ প্রদানের সাথে একত্রিত করেছে, শুধুমাত্র তার ঘনিষ্ঠ সহযোগীদের দ্রুত অর্থ উপার্জন করতে এবং হাজার হাজার টাকা পাচার করতে সক্ষম করার জন্য। কোটি কোটি টাকা বিদেশে।

সুবিধাভোগীদের দায়মুক্তি দেওয়ার জন্য, সরকার বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহের দ্রুত বর্ধন (বিশেষ বিধান) আইন 2010 পাশ করেছে, যাতে কেউ দেশের কোনো আদালতে এই অবাধ-শৈলী দুর্নীতির বিষয়ে কোনো প্রশ্ন তুলতে না পারে।

এই আইনের সুবিধা গ্রহণ করে, 80% থেকে 85% ক্ষমতার মধ্যে কাজ করার প্রতিশ্রুতি সহ অসংখ্য উচ্চ-মূল্যের বিদ্যুৎকেন্দ্র অনুমোদিত হয়েছিল। যাইহোক, এই প্ল্যান্টগুলি শুধুমাত্র 25% থেকে 30% ক্ষমতায় কাজ করছে বলে জানা গেছে, যার অর্থ তারা বছরের বেশিরভাগ সময় অলস থাকে।

তা সত্ত্বেও, সরকার বারবার চুক্তির মেয়াদ বাড়িয়েছিল এবং এই প্ল্যান্টগুলিতে ক্রমাগত ক্ষমতার চার্জ প্রদান করেছিল, যার ফলে প্রায় 1.06 লক্ষ কোটি টাকা আওয়ামী লীগের সাথে জোটবদ্ধ সুবিধাভোগীদের পকেটে চলে যায়।

পাওয়ার গ্রিড বাংলাদেশের (পিজিবিএল) কর্মকর্তারা জানিয়েছেন, সাবেক প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং সাবেক মুখ্য সচিব আহমেদ কায়কাউস ও আবুল কালাম আজাদের সঙ্গে যৌথভাবে সরকারি তহবিল হাতিয়ে নেওয়ার জন্য বিশেষ বিধান আইনকে স্বাভাবিক আইনে পরিণত করে বিদ্যুৎ উদ্যোক্তাদের একটি সিন্ডিকেট লাভবান হতে শুরু করেছে। ।

জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন, ১৫ বছর পর বিদ্যুৎ খাতে আওয়ামী লীগের অসঙ্গতি প্রকাশ্যে এসেছে। শুল্ক নির্ধারণের জন্য বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) ক্ষমতার অপব্যবহার এবং ক্ষমতায়নের বিষয়ে কনজিউমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) বারবার সতর্কবার্তায় সরকার কর্ণপাত করেনি।

একটি সাম্প্রতিক গবেষণা প্রতিবেদনে, CAB দেখিয়েছে যে অলিগার্চরা শুধুমাত্র 2022 সালে 35,000 কোটি টাকা লুট করেছে। মানবাধিকার সংস্থাটি আগামী তিন বছরের জন্য বিদ্যুৎ ও জ্বালানির মূল্যবৃদ্ধি এড়াতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।
ক্যাপাসিটি চার্জের নামে জনগণের টাকা লুটপাট প্রসঙ্গে জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক এম শামসুল আলম বলেন, জ্বালানি খাতে আওয়ামী লীগের অসঙ্গতির কারণে যেসব কোম্পানি লাভবান হয়েছে তাদের দৃষ্টান্ত স্থাপন করতে হবে।

“অধিকাংশ তহবিল অবৈধভাবে বিদেশে পাচার করা হয়। ভবিষ্যতে দুর্নীতি প্রতিরোধ করার জন্য বিদ্যুৎ ও জ্বালানি খাতে দুর্নীতিগ্রস্ত কোম্পানিদের শাস্তি দেওয়া উচিত, “সিএবি-এর জ্বালানি উপদেষ্টা অধ্যাপক আলম বলেছেন।

আওয়ামী লীগ সরকার 2023-24 অর্থবছরে 32,000 কোটি টাকা ক্যাপাসিটি চার্জ দিয়েছে, যার বেশিরভাগই এই ভাড়া বা কুইক রেন্টাল পাওয়ার প্ল্যান্টের অপারেটিং খরচে গেছে। অর্থবছর 23-এ বরাদ্দ ছিল 28,000 কোটি টাকা, যেখানে FY18-এ ছিল 5,600 কোটি টাকা৷ টাকার অবমূল্যায়নসহ বিভিন্ন কারণে মাত্র পাঁচ বছরে ক্যাপাসিটি চার্জের পরিমাণ প্রায় ছয় গুণ বেড়েছে।

দেশে বর্তমান বিদ্যুতের চাহিদা প্রতিদিন প্রায় 13,500 মেগাওয়াট, উৎপাদন ক্ষমতা 29,727 মেগাওয়াট। গ্রীষ্মকালে সর্বাধিক দৈনিক চাহিদা 15,648 মেগাওয়াটে পৌঁছায় এবং শীতকালে 10,000 মেগাওয়াটে নেমে আসে।

জ্বালানি ও বিদ্যুৎ খাতের স্টেকহোল্ডাররা বলছেন, বিদ্যুৎ খাতে ভর্তুকির বেশির ভাগ অর্থ ব্যয় করা হচ্ছে এসব বেসরকারি ভাড়া ও কুইক রেন্টাল পাওয়ার প্লান্টের সক্ষমতা মেটাতে।
আওয়ামী লীগ সরকার বিদ্যুৎ উৎপাদন না করলেও বেসরকারি বিদ্যুৎকেন্দ্রগুলোকে টাকা দিয়েছে। এই তহবিল দেশের অন্য যেকোনো উন্নয়নমূলক কাজে ব্যবহার করা যেতে পারে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

ক্ষমতাচ্যুত সরকার চলমান 2024-25 অর্থবছরে জ্বালানি খাতে 30,317 কোটি টাকা বরাদ্দ করেছিল, যার মধ্যে 29,230 কোটি টাকা বিদ্যুৎ খাতে এবং 1,008 কোটি টাকা জ্বালানি খাতে ছিল।
ক্যাপাসিটি চার্জের নামে স্বতন্ত্র বিদ্যুৎকেন্দ্র মালিকরা গত ১৫.৫ বছরে আওয়ামী লীগ সরকারের কাছ থেকে ১.৩৮ লাখ কোটি টাকা পেয়েছে।
FY09 থেকে FY18 পর্যন্ত 10 বছরে ক্ষমতা প্রদানের পরিমাণ ছিল 43,333 কোটি টাকা, যা FY19 থেকে FY24 পাঁচ বছরে প্রায় দ্বিগুণ হয়ে 95,452 কোটি টাকা হয়েছে৷

সুবিধাভোগীদের মধ্যে, মুহাম্মদ আজিজ খানের মালিকানাধীন সামিট পাওয়ার, গত 14 বছরে সরকার কর্তৃক প্রদত্ত মোট ক্ষমতা চার্জের 10,623 কোটি টাকা বা প্রায় 12% পেয়েছে।
যুক্তরাজ্যভিত্তিক কোম্পানি এগ্রিকো ইন্টারন্যাশনাল ৭,৯৩২ কোটি টাকা (৮.৮৪%) দাবি করে দ্বিতীয় অবস্থানে এবং মালয়েশিয়াভিত্তিক চীনা কোম্পানি এড্রা পাওয়ার হোল্ডিংস ৭,৫২৩ কোটি টাকা (৮.৩৯%) দাবি করে তৃতীয় অবস্থানে রয়েছে।

হাসান মাহমুদ রাজার মালিকানাধীন বাংলাদেশী সংগঠন ইউনাইটেড গ্রুপ ৬,৫৭৫ কোটি টাকা নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে এবং রাষ্ট্রীয় মালিকানাধীন রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড (আরপিসিএল) ৫,১১৭ কোটি টাকা নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে। ষষ্ঠ ক্যাপাসিটি চার্জ গ্রহণকারী বাংলা ক্যাট গ্রুপ পেয়েছে 5,067 কোটি টাকা এবং চীন-সমর্থিত পায়রা কোল পাওয়ার প্ল্যান্ট পেয়েছে 4,550 কোটি টাকা।

ওবায়দুল করিমের মালিকানাধীন অপর একটি সংগঠন, ওরিয়ন গ্রুপ অষ্টম অবস্থানে থাকার জন্য 4,525 কোটি টাকা চার্জ করেছে। সামিটের সাবসিডিয়ারি খুলনা পাওয়ার, মোহাম্মদ আজিজ খান, যথাক্রমে নবম এবং দশম অবস্থানে থাকা মোয়াজ্জাম হোসেনের মালিকানাধীন হোসাফ গ্রুপ, 2,699 কোটি টাকা ক্যাপাসিটি চার্জ হিসাবে দাবি করেছে।

রুবানা হকের মালিকানাধীন মোহাম্মদী গ্রুপ 2,544 কোটি টাকা নিয়ে তালিকায় 11তম, তাহজীব আলম সিদ্দিকের ডোরীন গ্রুপ 2,183 কোটি টাকা নিয়ে 12তম, গোলাম মোহাম্মদ আলমগীরের মালিকানাধীন ম্যাক্স গ্রুপ 2,154 কোটি টাকা নিয়ে 13তম স্থানে রয়েছে। কোটি, মার্কিন যুক্তরাষ্ট্রের এপিআর এনার্জি 2,087 কোটি টাকা নিয়ে 14তম এবং সিঙ্গাপুরের সেম্বকর্প 2,057 কোটি টাকা নিয়ে 15তম স্থানে রয়েছে।

এছাড়া আনিস সালাহউদ্দিন আহমেদের মালিকানাধীন শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড, 1,968 কোটি টাকা পকেটে নিয়ে 16তম, রিক হক সিকদার এবং রন হক সিকদারের মালিকানাধীন সিকদার গ্রুপ, 1,842 কোটি টাকা নিয়ে 17তম স্থানে, রেজাউল করিমের মালিকানাধীন কনফিডেন্স গ্রুপ, 1,574 কোটি টাকা নিয়ে 18তম এবং মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক নিউ ইংল্যান্ড পাওয়ার কোম্পানি NEPC কনসোর্টিয়ামের হরিপুর পাওয়ার প্ল্যান্টটি 1,528 কোটি টাকা ক্যাপাসিটি চার্জ নিয়ে 19তম স্থানে ছিল।

শ্রীলঙ্কার পাওয়ার কোম্পানি লক্ষধনভি লিমিটেড 1,401 কোটি টাকা পেয়েছে, তালিকায় 20 তম অবস্থানে রয়েছে। মিজানুর রহমান সিনহার মালিকানাধীন সিনহা গ্রুপ ১,৩৯১ কোটি টাকা নিয়ে ২১তম, মাহমুদুল হকের মালিকানাধীন আনলিমা গ্রুপ ১,২৭৪ কোটি টাকা নিয়ে ২২তম, ফয়সাল চৌধুরীর মালিকানাধীন বারাকা গ্রুপ ১,২৪৭ কোটি টাকা নিয়ে ২৩তম, রিজেন্ট। হাবিব গ্রুপের মালিকানাধীন পাওয়ার ১,০৩৭ কোটি টাকা নিয়ে ২৪তম এবং হুমায়ুন রশীদের মালিকানাধীন এনার্জিপ্যাক ১,০২৭ কোটি টাকা নিয়ে ২৫তম।

এছাড়া ভারত থেকে বিদ্যুৎ আমদানি করতে গিয়ে নয় বছরে সরকারকে ক্যাপাসিটি চার্জ বাবদ প্রায় ১ হাজার ১০১ কোটি টাকা পরিশোধ করতে হয়েছে। দেশ থেকে বিদ্যুত আমদানি শুরু অর্থবছরে। সেই বছর ক্যাপাসিটি চার্জ ছিল প্রায় ৫০১ কোটি টাকা, যা অর্থবছরে ১,০৬৮ কোটি টাকা পরিশোধের সাথে দ্বিগুণেরও বেশি। FY22-এ তা দাঁড়ায় 1,724 কোটি টাকা।

এভাবেই বিদ্যুৎ খাতে কুইক রেন্টালের নামে দুর্নীতি অব্যাহত ছিল। আর ক্যাপাসিটি চার্জের নামে বেড়েছে অর্থের অপচয় বা লুটপাট।
পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) দেশের বিদ্যুৎকেন্দ্রে প্রদত্ত ক্যাপাসিটি চার্জকে ‘লুটপাটের মডেল’ হিসেবে অভিহিত করেছে। এটি “অনিচ্ছাকৃত” কয়েক মাস ধরে বিদ্যুৎ উৎপাদন করতে অক্ষম বিদ্যুৎ কেন্দ্রগুলির ভাড়া পরিশোধের চুক্তির কথাও উল্লেখ করেছে।

আইএমইডির এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশে স্থাপিত বিদ্যুৎকেন্দ্রের মোট ক্ষমতার মাত্র ৫৬% উৎপাদন হয়। কারণ জ্বালানি ও কয়লা নির্ভর বিদ্যুৎ কেন্দ্রের প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনের খরচ বেশি। অতিরিক্ত দামে এসব বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ কিনে গ্রাহকদের কাছে সরবরাহ করতে সরকারকে বিপুল পরিমাণ অর্থ ভর্তুকি দিতে হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৯ হাজার ৭২৭ মেগাওয়াট হলেও উৎপাদন হচ্ছে মাত্র ১৪ হাজার মেগাওয়াট। তা সত্ত্বেও উৎপাদন ক্ষমতা ব্যবহার না করেই বাড়ানো হয়েছে। সম্প্রতি ক্ষমতাচ্যুত সরকার দ্বারা নির্মিত বিদ্যুত উৎপাদন ক্ষমতা 2030 সালেও প্রয়োজন হবে না কারণ তখন চাহিদা 19,400 মেগাওয়াটে পৌঁছতে পারে।

যদি 25% রিজার্ভ বিবেচনায় নেওয়া হয়, তাহলে দেশে 23,252 মেগাওয়াট বিদ্যুতের প্রয়োজন হবে। সক্ষমতা বৃদ্ধি পেলেও দেশে লোডশেডিং রয়েছে। গ্রীষ্মকালে গড় লোডশেডিং হয় 1,100 মেগাওয়াট।

দেশে এখন বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা চাহিদার তুলনায় ৪৬.৪ শতাংশ বেশি। কিন্তু এই অকেজো সক্ষমতা অর্থনীতির মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে।
সরকার তাদের কাছ থেকে বিদ্যুৎ কিনুক বা না করুক না কেন, মাস শেষে বিদ্যুৎকেন্দ্রগুলিতে সক্ষমতা চার্জ দিতে হবে, চুক্তিগুলি এটি করতে বাধ্য।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) সূত্রে জানা গেছে, গত ১৫ বছরে শোষণমূলক বিদ্যুৎ নীতির কারণে সরকার ১ লাখ ৬১ হাজার কোটি টাকা লোকসান গুনছে। এর মধ্যে অর্থবছর 22 এবং 23 অর্থবছরে লোকসান ছিল প্রায় 85,000 কোটি টাকা, যেখানে 15 বছর আগে বার্ষিক লোকসান ছিল মাত্র 828 কোটি টাকা।
গত অর্থবছরেও পিডিবিকে মোটা অঙ্কের ঋণ দিয়ে একইভাবে সরকার লোকসান করেছে ৫১ হাজার ৩০০ কোটি টাকা।