জাপানে ক্ষমতাসীন দলের সদর দফতরে ফায়ারবোমা হামলা, সন্দেহভাজন গ্রেপ্তার

 

পুলিশ আতসুনোবু উসুদা (49) হিসাবে চিহ্নিত ব্যক্তিকে অফিসিয়াল দায়িত্ব পালনে বাধা দেওয়ার অভিযোগে ঘটনাস্থলেই গ্রেপ্তার করা হয়েছিল, যদিও পরে অতিরিক্ত অভিযোগ যুক্ত করা যেতে পারে।

যদিও হামলার উদ্দেশ্য তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি, জাপানি মিডিয়া রিপোর্টে বলা হয়েছে যে উসুদার বলে বিশ্বাস করা সোশ্যাল মিডিয়া পোস্টগুলি তাকে দেখায় যে জাপানের আইনের অধীনে অফিসে দৌড়ানোর জন্য প্রয়োজনীয় অর্থের বিষয়ে অভিযোগ করা হয়েছে, বোঝায় যে উসুদার রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা ছিল।

গণমাধ্যমের প্রতিবেদনে অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, উসুদা পারমাণবিক কেন্দ্রের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিয়েছিলেন। Usuda মন্তব্যের জন্য অবিলম্বে উপলব্ধ ছিল না.

ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি সন্দেহজনক তহবিল এবং সন্দেহভাজন কর ফাঁকির সাথে জড়িত একটি বেলুনিং অর্থ কেলেঙ্কারির কারণে জনসাধারণের কাছে ক্রমশ অজনপ্রিয় হয়ে উঠছে। দলটি শনিবারের হামলার বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানায়, সমস্ত প্রশ্ন পুলিশের কাছে উল্লেখ করে।

২৭ অক্টোবর সংসদের নিম্নকক্ষের ভোটগ্রহণ। কিছু কলঙ্কিত রাজনীতিবিদ ক্ষমতাসীন দলের আনুষ্ঠানিক সমর্থন হারিয়েছেন কিন্তু স্বতন্ত্র হিসেবে নির্বাচন করছেন।

দলটি সম্প্রতি একটি নতুন নেতা বেছে নিয়েছে, প্রধানমন্ত্রী শিগেরু ইশিবা, একটি নতুন চিত্র উপস্থাপনের আশায়। তবে জরিপগুলি দেখায় যে এর জনপ্রিয়তা হ্রাস পাচ্ছে, যদিও বিভক্ত বিরোধীদের কারণে তারা আসন্ন নির্বাচনে নিম্নকক্ষে তাদের সংখ্যাগরিষ্ঠতা হারাবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

কিছু প্রার্থীকে হেকড করা হয়েছে, যা জাপানি সংস্কৃতিতে তুলনামূলকভাবে বিরল।

লিবারেল ডেমোক্র্যাটরা সাম্প্রতিক দশকগুলোতে প্রায় একটানা জাপান শাসন করেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ধ্বংসযজ্ঞ থেকে জাপান একটি অর্থনৈতিক শক্তিতে পরিণত হওয়ায় তাদের নেতৃত্ব দেওয়া হয়।

তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবে 2022 সালে সংসদ নির্বাচনের সময় ক্ষমতাসীন দলের প্রার্থীর পক্ষে বক্তৃতা দেওয়ার সময় হত্যা করা হয়েছিল। হত্যাকারী একটি হস্তনির্মিত আগ্নেয়াস্ত্র ব্যবহার করেছিল, বলেছিল যে সে আবেকে বিরক্ত করেছিল কারণ তার মা ইউনিফিকেশন চার্চকে পরিবারের সমস্ত অর্থ দিয়েছিলেন এবং তিনি আবেকে সেই চার্চের সাথে সংযুক্ত হিসাবে দেখেছিলেন। ক্ষমতাসীন দলের কিছু রাজনীতিকের সঙ্গে এ ধরনের সম্পর্ক এখনো চলছে।