ঝিনাইদহে মৎস্য হ্যাচারি জনবল সংকটে জর্জরিত

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার বালুহার এলাকায় দেশের বৃহত্তম মৎস্য হ্যাচারিটি কেন্দ্রীয় হ্যাচারির দৈনন্দিন কার্যক্রম ব্যাহত করে তীব্র জনবল সংকটের সম্মুখীন হচ্ছে।

বর্তমানে 27টি অনুমোদিত পদের বিপরীতে মাত্র নয়জন কর্মী 1984 সালে প্রতিষ্ঠিত হ্যাচারির বিশাল কার্যক্রম পরিচালনা করছেন।

প্রতিষ্ঠানটি বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের মৎস্য বিভাগের শিক্ষার্থীদের গবেষণা ও ইন্টার্নশিপের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। প্রতিষ্ঠানটির মাছের চিংড়ি, ফিঙ্গারলিংসহ অন্যান্য প্রজাতির মাছ সারাদেশে চাহিদা মিটিয়ে জাতীয় অর্থনীতিতে অবদান রাখছে।

জনবল সংকট প্রসঙ্গে কোটচাঁদপুরের কেন্দ্রীয় মৎস্য হ্যাচারি কমপ্লেক্সের হ্যাচারি ব্যবস্থাপক আশরাফুল ইসলাম বলেন, হ্যাচারি চালু হওয়ার পর থেকে হ্যাচারি কর্মকর্তা, অফিস সহকারী  কম্পিউটার অপারেটর, ড্রাইভার ও ক্লিনারের পদ শূন্য রয়েছে।

“আরও, হ্যাচারিতে একজন প্রহরী এবং দক্ষ জেলে রয়েছে। সকল প্রতিকূলতা উপেক্ষা করে হ্যাচারিটি চলতি অর্থবছরে 1,790 কেজি স্প্যান, ফিঙ্গারলিংস, টেবিল ফিশ এবং 51.28 লাখ টাকার ব্রুড মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন করেছে”।

যশোর অঞ্চলের বাওড় মৎস্য উন্নয়ন প্রকল্পের (রাজস্ব) প্রকল্প পরিচালক (পিডি) আলফাজ উদ্দিন শেখ বলেন, “সরকার পর্যায়ক্রমে শূন্য পদ পূরণ করতে যাচ্ছে। আমরা আশা করি খুব শীঘ্রই নিয়োগ হবে।”