ডিএস রিপোর্টের পর হবিগঞ্জে অবৈধ খাল ভরাটের বিষয়ে আইনি নোটিশ জারি করেছে ডিওই

হবিগঞ্জ পৌরসভার বাইপাস সড়ক সংলগ্ন সরকারি খাল অবৈধভাবে ভরাটের অভিযোগে বেশ কয়েকজনকে আইনি নোটিশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর (ডিওই)।

খাল, প্রায় 100 ফুট চওড়া, শহরের নিষ্কাশন ব্যবস্থার জন্য গুরুত্বপূর্ণ।

আমাদের মৌলভীবাজার সংবাদদাতা রিপোর্ট করেছেন যে নোটিশটি সমস্ত ভরাট কার্যক্রম অবিলম্বে বন্ধ করার দাবি করে এবং সাত কার্যদিবসের মধ্যে আনুষ্ঠানিক প্রতিক্রিয়ার প্রয়োজন।

গত সোমবার এই পত্রিকায় প্রকাশিত “হবিগঞ্জে সরকারী খাল ভরাট করা হচ্ছে” শিরোনামের একটি প্রতিবেদনের অনুসরণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে, যা বিষয়টি তুলে ধরেছে।

উপ-পরিচালক আখতারুজ্জামান স্বাক্ষরিত, নোটিশে অননুমোদিত ভরাটের কারণে পরিবেশগত ক্ষতি এবং দূষণের উপর জোর দেওয়া হয়েছে, যা প্রয়োজনীয় পরিবেশগত ছাড়পত্র ছাড়াই পরিচালিত হয়েছিল।

নোটিশে যাদের নাম রয়েছে তাদের মধ্যে রয়েছেন সুনীল বণিক, তার ভাগ্নে সৌরব বণিক, দুলাল রায় চৌধুরী ও জয়নাল আবেদীন। তাদের প্রতিক্রিয়াগুলি অসন্তোষজনক বলে গণ্য হলে আইনি পরিণতির ঝুঁকি সহ তাদের ক্রিয়াগুলি ব্যাখ্যা করতে হবে।

স্থানীয় বাসিন্দারা রিপোর্ট করেছেন যে সুনীল বণিক, একজন আমেরিকান প্রবাসী, অন্যদের সাথে, তার সম্পত্তির অ্যাক্সেস উন্নত করার জন্য প্রায় 200 ফুট খালটি ভরাট করেছেন। বাসিন্দাদের দাবি, রাতে ট্রাক দিয়ে মাটি ফেলা হয়েছে। অবৈধ কার্যকলাপটি প্রথমে হবিগঞ্জ পৌরসভার কাউন্সিলর শাহ সালাউদ্দিনের নজরে আসে, যিনি খাল ভরাট প্রত্যক্ষ করার পর স্থানীয় পরিবেশ কর্তৃপক্ষকে অবহিত করেন।