ঢাকা জাতিসংঘের সাধারণ পরিষদের পাশে রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে জাতিসংঘের প্রধান কর্মকর্তাদের সাথে জড়িত

পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মোঃ তৌহিদ হোসেন চলমান রোহিঙ্গা সংকট ও বৈশ্বিক অভিবাসন সমস্যা নিয়ে আলোচনার জন্য জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৯তম অধিবেশনের ফাঁকে নিউইয়র্কে জাতিসংঘের গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

মঙ্গলবার (এনওয়াই টাইম) মিয়ানমারে জাতিসংঘের বিশেষ দূত জুলি বিশপের সাথে বৈঠকে বিদেশী উপদেষ্টা দীর্ঘস্থায়ী রোহিঙ্গা সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যা বাংলাদেশের উপর একটি উল্লেখযোগ্য বোঝা চাপিয়েছে, আজ এখানে প্রাপ্ত একটি বার্তা অনুসারে।

আলোচনাটি সঙ্কট মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকার উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং সম্ভাব্য সমাধানগুলি অন্বেষণ করে যা রোহিঙ্গাদের তাদের মাতৃভূমি মিয়ানমারে নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তনকে সহজতর করতে পারে। বৈঠকে শক্তিশালী বৈশ্বিক প্রতিক্রিয়া এবং প্রত্যাবাসনের জন্য অনুকূল পরিস্থিতি তৈরির জন্য মিয়ানমারের ওপর অব্যাহত চাপের প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়েছে।

উপদেষ্টা হোসেন জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়কে রোহিঙ্গা জনগণের অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করে এমন একটি টেকসই সমাধান খুঁজতে সক্রিয়ভাবে নিয়োজিত থাকার আহ্বান জানান।

2017 সালের 25 আগস্ট থেকে, বাংলাদেশ কক্সবাজার জেলায় এক মিলিয়নেরও বেশি জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আতিথ্য করছে এবং তাদের বেশিরভাগই মিয়ানমারের সামরিক দমনের পরে সেখানে পৌঁছেছে, যাকে জাতিসংঘ “জাতিগত নির্মূলের পাঠ্যপুস্তক উদাহরণ” বলে অভিহিত করেছে এবং অন্যান্য অধিকার গোষ্ঠীগুলিকে বলা হয়েছে। এটি “গণহত্যা” হিসাবে।

গত সাত বছরে একটিও রোহিঙ্গা দেশে ফেরত যায়নি। মিয়ানমার তাদের ফিরিয়ে নিতে রাজি হয়েছে, কিন্তু রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের নিরাপত্তা ও নিরাপত্তা নিয়ে আস্থার ঘাটতির কারণে প্রত্যাবাসনের প্রচেষ্টা দুবার ব্যর্থ হয়েছে।