দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ভারত

৭ রানে জিতল ভারত

অবশেষে অপেক্ষা ঘুচলো ভারতের, ফিরে পেল সিংহাসন। ১৭ বছর পর শিরোপা পুনরুদ্ধার করল রোহিত শর্মার দল। টি-টোয়েন্টি বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন তারা। প্রোটিয়াদের আরো একবার দুঃখ রজনী উপহার দিয়ে উল্লাসে মাতলো ব্লু জার্সিধারীরা।

খুব কাছে গিয়েও শিরোপা দখলে নেয়া হলো না দক্ষিণ আফ্রিকার। বার্বাডোজে তাদের হার ৭ রানে। টসে হেরে আগে ব্যাট করে ৭ উইকেটে ১৭৬ রান করে ভারত। জবাবে ৮ উইকেট হারিয়ে ১৬৯ রানে থামে প্রোটিয়াদের ইনিংস। মাহেন্দ্র সিং ধোনির পর রোহিতও বিশ্বকাপ উপহার দিলেন দেশবাসীকে।

‘চোকার্স’ শব্দটা ফাইনালেও পিছু ছাড়ল না দক্ষিণ আফ্রিকার। সাত সাতবারে চেষ্টায় ফাইনালে আসা প্রোটিয়াদের প্রথম সুযোগেই খুব ভালো করেই ছিল শিরোপা জয়ের সম্ভাবনা। ৩০ বলে ৩০ রান, হাতে ৬ উইকেট! এমন সমীকরণে কেবল তারাই হারতে পারে।

রান তাড়ায় শুরুটাই ভালো হয়নি প্রোটিয়াদের ২.৩ ওভারে মাত্র ১২ রানে জোড়া উইকেট হারিয়ে বসে তারা। দ্বিতীয় ওভারেই রেজা হেনড্রিকসকে ফেরান বুমরাহ, ৫ বলে ৪ রানে আউট হন তিনি৷ পরের ওভারে অধিনায়ক মার্করামকে (৫) তুলে নেন আর্শদ্বীপ সিং।

সেই চাপ থেকে দলকে উদ্ধার করেন ডি কক ও ট্রিস্টান স্টাবস। পরের ৩৭ বলে ৫৮ রানের জুটি আসে দু’জনের মাঝে। তবে স্টাবস স্ট্যাম্প ছেড়ে খেলতে গিয়ে ৮.৫ ওভারে ফেরেন অক্ষরের বলে। ২১ বলে ৩১ রানে শেষ হয় তার ইনিংস।