দক্ষিণ সুদানে হামলায় ২৪ জন নিহত হয়েছেন

দক্ষিণ সুদানে বিদ্রোহী ও সরকারি বাহিনীর হামলা ও পাল্টা আক্রমণে এই সপ্তাহে ২৪ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক, জাতিসংঘ এবং স্থানীয় কর্তৃপক্ষ শুক্রবার জানিয়েছে।

বিশ্বের সর্বকনিষ্ঠ দেশটিতে সহিংসতা ছড়িয়ে পড়েছে, যেটি 13 বছর আগে স্বাধীনতার পর থেকে সঙ্কট থেকে সংকটের দিকে চলে গেছে এবং যা গত মাসে আবারও দীর্ঘ বিলম্বিত নির্বাচনকে পিছনে ঠেলে দিয়েছে।

দক্ষিণ সেন্ট্রাল ইকুয়েটোরিয়া রাজ্যে বুধবারের হামলায় ন্যাশনাল স্যালভেশন ফ্রন্ট (NAS) গ্রুপ এবং সরকারি বাহিনীর একটি দল জড়িত।

দক্ষিণ সুদানে জাতিসংঘের মিশন (ইউএনএমআইএসএস) “আন্তঃসংযুক্ত ঘটনা” নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যা বলেছে যে 19 জন বেসামরিক নাগরিক সহ 24 জনের মৃত্যু হয়েছে।

ইউএনএমআইএসএস প্রধান নিকোলাস হেসোম এক বিবৃতিতে বলেছেন, “আমি এই নৃশংস কর্মকাণ্ডের জন্য গভীরভাবে উদ্বিগ্ন এবং অবিলম্বে দক্ষিণ সুদান সরকারের কাছে অপরাধীদের দ্রুত বিচারের আওতায় আনার জন্য অবিলম্বে তদন্ত করার আহ্বান জানাচ্ছি।”

সেন্ট্রাল ইকুয়েটোরিয়ার শান্তিমন্ত্রী জেরাল্ড ফ্রান্সিস বলেছেন, পৃথক এলাকায় দুটি হামলায় মোট ১৯ জন নিহত হয়েছেন।

“সশস্ত্র ব্যক্তিরা যুবকদের লক্ষ্যবস্তু করে এবং তাদের লক্ষ্য করে গুলি করে যখন অন্যদের ছুরি দিয়ে কুপিয়ে এবং ঠান্ডা রক্তে হত্যা করা হয়,” তিনি এই সহিংসতাকে “ভয়াবহ গণহত্যা” হিসাবে বর্ণনা করে বলেন।

একটি নৃশংস পাঁচ বছরের গৃহযুদ্ধের অবসানের লক্ষ্যে 2018 সালের শান্তি চুক্তিতে সাইন আপ করতে ব্যর্থ হওয়ার পরে NAS অস্ত্র দিতে অস্বীকার করেছে।

দক্ষিণ সুদান সুদান থেকে স্বাধীনতা অর্জনের দুই বছর পর 2013 সালে শুরু হওয়া সংঘাতে প্রায় 400,000 মানুষ নিহত হয়েছিল।

2018 সালের চুক্তিটি রাষ্ট্রপতি সালভা কির এবং তার তিক্ত প্রতিদ্বন্দ্বী ভাইস প্রেসিডেন্ট রিক মাচারকে একত্রিত করেছিল, কিন্তু একটি সংবিধান রচনা এবং দেশের প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠানের প্রচেষ্টা বারবার বিলম্বিত হয়েছে।

ভঙ্গুর জাতি সেই যুদ্ধ থেকে পুনরুদ্ধার করতে সংগ্রাম করেছে যা তাদের বাড়িঘর থেকে লক্ষ লক্ষ লোককে বিতাড়িত করেছিল এবং এটি এখনও রাজনৈতিক অস্থিতিশীলতা, জাতিগত সহিংসতা, জলবায়ু বিপর্যয় এবং দুর্নীতিতে জর্জরিত।

বিশাল তেলের সম্পদ থাকা সত্ত্বেও গ্রহের সবচেয়ে দরিদ্রতম দেশগুলির মধ্যে একটি, দক্ষিণ সুদানের সংগ্রামী অর্থনীতি আরেকটি শারীরিক আঘাতের সম্মুখীন হয় যখন তার যুদ্ধ-বিধ্বস্ত প্রতিবেশী সুদানের একটি মূল পাইপলাইন ফেব্রুয়ারিতে ফেটে যায়, স্থানীয় মুদ্রাকে টেলস্পিনে পাঠায় এবং মৌলিক পণ্যের দাম বেড়ে যায়।