নিরাপত্তার স্বার্থে কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়কদের হেফাজতে

ডিবি প্রধান হারুন-অর-রশিদ রবিবার আটক কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়কদের পরিবারকে আশ্বস্ত করেছেন যে তাদের প্রিয়জনরা নিরাপদ এবং উদ্বেগের কোন প্রয়োজন নেই।

নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে হারুন বলেন, “আমরা সমন্বয়কদের নিরাপত্তার জন্য হেফাজতে নিয়েছি। আমরা তাদের পরিবারকে আশ্বস্ত করছি যে চিন্তার কোনো কারণ নেই। আমরা তাদের নিরাপত্তা নিশ্চিত করছি এবং তাদের পরিবারকে আশ্বস্ত করা উচিত।

শুক্রবার তিনজন সমন্বয়ককে ডিবি কার্যালয়ে এবং শনিবার সন্ধ্যায় আরও দুজনকে আনা হয়।

এ বিষয়ে জানতে চাইলে হারুন বলেন, যারা ধ্বংসযজ্ঞ চালিয়েছে, বিভিন্ন স্থাপনায় অগ্নিসংযোগ করেছে এবং জামায়াত-শিবিরের দুর্বৃত্তদের গ্রেপ্তার করা আমাদের দায়িত্ব।

তিনি জোর দিয়ে বলেন, “যদি কেউ অনিরাপদ বোধ করে এবং প্রকাশ করে যে তারা যে কোনো মুহূর্তে ক্ষতিগ্রস্থ হতে পারে, তাদের নিরাপত্তায় নিয়ে আসা আমাদের নৈতিক দায়িত্ব। আমরা কেন তাদের নিরাপত্তার দিকে নজর দিচ্ছি তা নিয়ে প্রশ্ন উঠতে পারে। মনে রাখবেন, এই ব্যক্তিরাই একটি নৃশংস গোষ্ঠী দ্বারা পরিবেষ্টিত ছিল যারা নিরীহ ছাত্রদের মধ্যে অনুপ্রবেশ এবং সহিংসতাকে উস্কে দিয়ে গণতান্ত্রিক সরকারকে উৎখাত করার লক্ষ্যে ছিল।”

ডিবি প্রধান বলেন, “শিক্ষার্থীদের বা আন্দোলনের কোনো ক্ষতি ঠেকাতে, তাদের সুরক্ষার জন্য আমরা সমন্বয়কদের ডিবির হেফাজতে নিয়েছি।”

তাদের হেফাজতের সময়কাল সম্পর্কে হারুন বলেন, আমরা সমন্বয়কারী ও তাদের পরিবারের সঙ্গে এ বিষয়ে আলোচনা করব।

সমন্বয়কারীদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে কিনা জানতে চাইলে তিনি উত্তর দেন, “যদিও তারা তাদের নিরাপত্তার জন্য আমাদের সাথে আছে, তাদের সাথে আমাদের বিভিন্ন আলোচনা হয়েছে। আমরা জিজ্ঞাসা করেছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে তাদের শান্তিপূর্ণ আন্দোলনের সময় কারা তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছিল এবং কারা তাদের উসকানি দিয়েছিল। তারা আমাদের কিছু নাম ও নম্বর দিয়েছে।”