পলিথিন ব্যাগ উৎপাদন বন্ধে ১ নভেম্বর থেকে অভিযান চালাবে ভ্রাম্যমাণ আদালত

পলিথিন শপিং ব্যাগের উৎপাদন বন্ধের লক্ষ্যে ১ নভেম্বর থেকে সারাদেশে ভ্রাম্যমাণ আদালত অভিযান শুরু করবে বলে শনিবার জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ফারহিনা আহমেদ।

তিনি বলেন, পরিবেশ অধিদপ্তর, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটদের সাথে যৌথভাবে দল গঠন করা হবে।

জনগণের সহযোগিতায় সরকার পলিথিনের উৎপাদন, বাজারজাতকরণ ও ব্যবহার বন্ধ করবে উল্লেখ করে তিনি ক্রেতা-বিক্রেতাদের পরিবেশবান্ধব ব্যাগের ব্যবহার নিশ্চিত করার আহ্বান জানান।

ঢাকায় কমিটির কার্যালয়ে অনুষ্ঠিত শান্তিনগর বাজার কমিটি ও ব্যবসায়ী সমিতির সদস্যদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

পলিথিন ব্যবহারে ক্যান্সার, লিভারসহ অন্যান্য রোগের ঝুঁকি বাড়ে দাবি করে তিনি বলেন, গত ২২ বছর ধরে দেশের বিদ্যমান প্রাসঙ্গিক আইন লঙ্ঘন করে পলিথিন ব্যবহার করা হচ্ছে।

জনস্বাস্থ্য ও জনস্বার্থে পলিথিন নিষিদ্ধের সিদ্ধান্ত সবাইকে মেনে চলতে হবে বলে জানিয়েছেন সরকারের উচ্চপদস্থরা।

পলিথিন ব্যবহার দেশের পরিবেশের জন্য একটি মারাত্মক হুমকি এবং এর ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত থাকতে হলে সরকারী বিধি-বিধান কঠোরভাবে মেনে চলতে হবে জানিয়ে তিনি বিক্রেতা ও ক্রেতা উভয়কেই পলিথিন ব্যবহার থেকে বিরত থাকার আহ্বান জানান।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন শান্তিনগর বাজার ব্যবস্থাপনা কমিটির সভাপতি মুজিবুল হক।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ) ফাহমিদা খানম, উপসচিব সিদ্ধার্থ শংকর কুন্ডু, পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আবদুল্লাহ আল মামুন, বাজার কমিটির সাধারণ সম্পাদক লোকমান হোসেন ফকির প্রমুখ। মিটিং

বৈঠক শেষে সচিব ও বাজার কমিটির নেতৃবৃন্দ শান্তিনগর মার্কেটের বিভিন্ন দোকান পরিদর্শন করেন এবং বিকল্প পরিবেশবান্ধব ব্যাগের ব্যবহার বাড়াতে ব্যবসায়ীদের উদ্বুদ্ধ করেন।