পাকিস্তানের সবচেয়ে বড় শহরে বিস্ফোরণে দুই চীনা শ্রমিক নিহত হয়েছেন

পাকিস্তানের বৃহত্তম শহরে চীনা শ্রমিকদের একটি কনভয়কে লক্ষ্য করে একটি বিশাল বিস্ফোরণে দুই নাগরিক নিহত হয়েছে, বেইজিংয়ের দূতাবাস সোমবার বলেছে, একটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর দ্বারা দাবি করা একটি হামলায়।

বেইজিং নগদ অর্থহীন পাকিস্তানের জন্য একটি গুরুত্বপূর্ণ মিত্র কিন্তু চীনা-অর্থায়নকৃত অবকাঠামো প্রকল্পগুলি অসন্তোষের জন্ম দিয়েছে এবং এর নাগরিকরা নিয়মিতভাবে জঙ্গি গোষ্ঠীগুলির দ্বারা লক্ষ্যবস্তু হয়৷

দক্ষিণ সিন্ধু প্রদেশের আঞ্চলিক সরকার রবিবার রাত ১১টার দিকে করাচির বন্দর নগরীতে বিমানবন্দরের মোটরওয়েতে একটি “ট্যাঙ্কার” বিস্ফোরণ ঘটায়।

বিচ্ছিন্নতাবাদী জঙ্গি গোষ্ঠী বেলুচ লিবারেশন আর্মি (বিএলএ) একটি বিবৃতিতে বলেছে যে তারা করাচির আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আসা “চীনা প্রকৌশলী এবং বিনিয়োগকারীদের একটি উচ্চ-স্তরের কাফেলাকে লক্ষ্যবস্তু করেছে”।

করাচি বেলুচিস্তান প্রদেশের সীমানা, দেশের বৃহত্তম কিন্তু দরিদ্রতম অঞ্চল, যেখানে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (CPEC) এর অংশ হিসাবে পরিবহন, শক্তি এবং অবকাঠামো প্রকল্পগুলিতে বিলিয়ন ডলার ব্যয় করা হয়েছে।

বিএলএ রাষ্ট্রের বিরুদ্ধে স্বাধীনতার যুদ্ধ চালাচ্ছে, যা খনিজ সমৃদ্ধ অঞ্চলে বহিরাগতদের দ্বারা সম্পদের অন্যায় শোষণের অনুমতি দেওয়ার অভিযোগ এনেছে।

আগস্টে, এটি বেলুচিস্তান জুড়ে সমন্বিত হামলা চালায় যাতে কয়েক ডজন বেশিরভাগ পাঞ্জাবি, পাকিস্তানের বৃহত্তম জাতিগোষ্ঠী, যারা এই অঞ্চলে কাজ করছিলেন, নিহত হয়।

নিরাপত্তা স্ট্রেন

পাকিস্তানে বেইজিংয়ের দূতাবাস সোমবার এক বিবৃতিতে বলেছে যে চীনের অর্থায়নে পরিচালিত পোর্ট কাসিম বিদ্যুৎ প্রকল্পের কর্মীদের একটি কনভয়ের উপর “সন্ত্রাসী হামলায়” দুই চীনা নাগরিক নিহত হয়েছে।

দূতাবাস জানিয়েছে, হামলায় একজন চীনা এবং বেশ কয়েকজন পাকিস্তানি নাগরিক আহত হয়েছে।

দূতাবাস কর্তৃপক্ষকে “আক্রমণের পুঙ্খানুপুঙ্খ তদন্ত করার এবং খুনিদের কঠোর শাস্তি দেওয়ার জন্য, একই সাথে চীনা নাগরিক, প্রতিষ্ঠান এবং প্রকল্পগুলির নিরাপত্তা সম্পূর্ণরূপে নিশ্চিত করার জন্য বাস্তব ব্যবস্থা গ্রহণের” আহ্বান জানিয়েছে।

বেইজিং বারবার ইসলামাবাদকে চীনা নাগরিক এবং তাদের স্বার্থের নিরাপত্তা নিশ্চিত করতে বলেছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার এক বিবৃতিতে বলেছে যে তারা “চীনা নাগরিকদের নিরাপত্তা ও নিরাপত্তার প্রতি তার অটল প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে”।

রবিবার রাতের হামলার এক সপ্তাহ আগে পাকিস্তান সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) শীর্ষ সম্মেলনের জন্য বেশ কয়েকটি সরকার প্রধানের আয়োজন করেছে, এটি মধ্য এশিয়ার রাজ্যগুলির সাথে সম্পর্ক গভীর করার জন্য রাশিয়া এবং চীন দ্বারা প্রতিষ্ঠিত একটি ব্লক।

বেইজিং ইসলামাবাদের সবচেয়ে ঘনিষ্ঠ আঞ্চলিক মিত্র, তার প্রায়শই সংগ্রামরত প্রতিবেশীকে জামিন দিতে সহজেই আর্থিক সহায়তা প্রদান করে।

CPEC বিশাল পরিবহণ, জ্বালানি এবং অবকাঠামো প্রকল্পগুলিতে কয়েক বিলিয়ন ডলার ফানেল দেখেছে — বেইজিংয়ের আন্তঃজাতিক “বেল্ট অ্যান্ড রোড” প্রকল্পের অংশ।

মার্চ মাসে উত্তর-পশ্চিম পাকিস্তানে একটি বাঁধ নির্মাণে কর্মরত পাঁচ চীনা প্রকৌশলীকে একটি আত্মঘাতী বোমা হামলাকারী হত্যা করে, প্রকল্পটি সাময়িকভাবে থামিয়ে দেয়।

হামলার দায় স্বীকার করা হয়নি, তবে জঙ্গিরা পাকিস্তানে চীনা বিনিয়োগের ভিত্তি হিসেবে বিবেচিত দেশের অন্য প্রান্তে গোয়াদর গভীর জল বন্দরের অফিসে হামলার চেষ্টা করার কয়েকদিন পরে এসেছিল।

2020 সালের জুনে, বেলুচ বিদ্রোহীরা বাণিজ্যিক রাজধানী করাচিতে পাকিস্তান স্টক এক্সচেঞ্জ, যা আংশিকভাবে চীনা কোম্পানিগুলির মালিকানাধীন, লক্ষ্যবস্তু করেছিল।

2019 সালে, বন্দুকধারীরা বেলুচিস্তান প্রদেশের একটি বিলাসবহুল হোটেলে হামলা চালিয়েছিল যা গোয়াদরের ফ্ল্যাগশিপ চীনা-সমর্থিত গভীর জলের সমুদ্রবন্দরকে উপেক্ষা করে যা আরব সাগরে কৌশলগত অ্যাক্সেস দেয় — কমপক্ষে আটজন নিহত হয়েছিল।