পার্বত্য অঞ্চলের অস্থিরতা নিয়ন্ত্রণে আন্তরিকভাবে কাজ করছি, শান্ত থাকুন: অধ্যাপক ইউনূস

প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস শুক্রবার খাগড়াছড়িতে উদ্ভূত উত্তেজনা এবং শুক্রবার রাঙ্গামাটিতে ছড়িয়ে পড়া উত্তেজনা নিরসনে অন্তর্বর্তী সরকার আন্তরিকভাবে কাজ করছে বলে নতুন করে বাঙালি-আদিবাসী অস্থিরতার বিষয়ে শান্ত থাকার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

এ লক্ষ্যে শনিবার স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) এম জাহাঙ্গীর আলম চৌধুরীর নেতৃত্বে সরকারের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল খাগড়াছড়ি ও রাঙামাটি সফর করবে বলে শুক্রবার প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে জানানো হয়েছে।

১৪৪ ধারা জারির পর শুক্রবার সন্ধ্যার মধ্যে দুই পার্বত্য জেলায় নিরাপত্তা পরিস্থিতি অনেকাংশে স্বাভাবিক হয়। তবে পার্বত্য অঞ্চলের আদিবাসী সম্প্রদায়ের সদস্যরা সহকর্মীর ওপর হামলার বিচারের দাবিতে রাজধানী ও বন্দর শহরসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছে। বৃহস্পতিবার খাগড়াছড়িতে কমিউনিটির সদস্যরা।

শুক্রবারের প্রেস বিবৃতিতে অধ্যাপক ইউনূস বলেছেন, 18 সেপ্টেম্বর লিঞ্চিং এবং পরবর্তীতে একজন ব্যক্তির মৃত্যুর পর চলমান হামলা, হামলা এবং প্রাণহানির ঘটনায় সরকার “গভীরভাবে ব্যথিত ও ব্যথিত”।

তিন পার্বত্য জেলায় বসবাসরত সকল মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে সর্বোচ্চ সংযম এবং নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের পক্ষ থেকে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।

আইন নিজের হাতে তুলে না নেওয়া এবং নাশকতামূলক কর্মকাণ্ডে না জড়ানোর জন্য সরকারের পক্ষ থেকে সবাইকে আহ্বান জানানো হয়েছে।

ইউনূসের প্রেস বিবৃতিতে সতর্ক করা হয়েছে, “আইন নিজের হাতে তুলে নেওয়া এবং কোনো সম্পত্তি ধ্বংস করা শাস্তিযোগ্য এবং শাস্তিযোগ্য অপরাধ।

সরকার বলেছে যে সহিংসতা সম্পর্কিত সমস্ত ঘটনার সুষ্ঠু তদন্ত এবং দায়ীদের বিচার নিশ্চিত করা হবে।

এ জন্য শিগগিরই একটি শক্তিশালী তদন্ত কমিটি গঠন করা হবে। আহতদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে,” সরকার বলেছে।