পিলখানা হত্যাকাণ্ড নিয়ে মুখ খুললেন মঈন উ আহমেদ

দেশের ইতিহাসে সবচেয়ে নৃশংস গণহত্যার একটি 25-26 ফেব্রুয়ারি 2009 তারিখে রাজধানীর পিলখানায় তৎকালীন বাংলাদেশ রাইফেলস (বিডিআর) সদর দপ্তর, বর্তমানে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদর দপ্তরে সংঘটিত হয়েছিল। পিলখানা হত্যাকাণ্ডে ৫৭ সেনা কর্মকর্তাসহ মোট ৭৪ জন নিহত হন। এরপর থেকেই হত্যাকাণ্ড নিয়ে নানা জল্পনা-কল্পনা চলছে।

ছাত্র নেতৃত্বাধীন গণঅভ্যুত্থানের কারণে ৫ আগস্ট শেখ হাসিনার নেতৃত্বাধীন স্বৈরাচারী সরকারের পতনের পর অনেক সাবেক সেনা কর্মকর্তা পিলখানা হত্যাকাণ্ডের কথা বলেছেন। অনেকেই তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ নেতাদের হত্যার মূল হোতা হিসেবে আখ্যায়িত করেছেন। এবার বর্বরোচিত হত্যাকাণ্ড নিয়ে মুখ খুললেন তৎকালীন সেনাপ্রধান মঈন উ আহমেদ।
বহুল আলোচিত ‘ওয়ান-ইলেভেন’-এর প্রধান চরিত্র মঈন উ আহমেদ বৃহস্পতিবার তার ইউটিউব চ্যানেলে মন্তব্য করেছেন। বিদেশে অবস্থানরত মঈন এই প্রথম সেই ঘটনার কথা বললেন।

তিনি বলেন, “সেই দিন (২৫ ফেব্রুয়ারি ২০০৯) সকাল সাড়ে ৭টায় সামরিক সদর দফতরের দৈনন্দিন কাজ শুরু হয়। সকালে আমি সেখানে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলাম। এমন সময় সিজিএস লেফটেন্যান্ট জেনারেল সিনহা আমার কাছে এসে বললেন, আমাদের কাছে কিছু মর্টার আছে, যেগুলো তাদের গুদামজাত করা এবং রক্ষণাবেক্ষণ করা আমাদের পক্ষে কঠিন।

“এরপর আমি বিডিআর মহাপরিচালক জেনারেল শাকিলের সাথে কথা বললে তিনি তাদের নিতে রাজি হন। আমি বিশ্বাস করি তিনি তখন পর্যন্ত এই বিদ্রোহ সম্পর্কে কিছুই জানতেন না। এর পর আমি আরেকটি সিজিএস মিটিংয়ে গেলাম। সকাল ৯টায় বৈঠক শুরু হয়। আমরা সবাই সেখানে ব্যস্ত হয়ে পড়লাম। সকাল সাড়ে ৯টার দিকে আমার প্রিন্সিপাল সেক্রেটারি কর্নেল ফিরোজ রুমে ঢুকে আমাকে বললেন, ‘পিলখানায় একটা গোলমাল হয়েছে এবং আমাদের আপনার নির্দেশনা দরকার’। কিছুক্ষণ পর আমি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলার চেষ্টা করি। কিন্তু তাদের ফোন ব্যস্ত ছিল।”

মঈন ইউ আহমেদ বলেন, “পরে সামরিক গোয়েন্দারা আমাকে পরিস্থিতি সম্পর্কে জানায়। পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে আমি সেনাবাহিনীর আরেকটি ব্রিগেডকে সময় বাঁচাতে কারো নির্দেশ ছাড়াই অভিযানের জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দেই। তারা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে শুরু করে যা ছিল। যার নাম ‘অপারেশন রিস্টোর অর্ডার’।

তিনি বলেন, সকাল ৯টা ৪৭ মিনিটে ডিজি বিডিআর (শাকিল)কে ফোনে পাওয়া যায়। তিনি আমাকে বললেন, ‘দরবার চলাকালীন দু’জন সশস্ত্র সৈন্য ঢুকল এবং একজন আমার পিছনে দাঁড়াল। তখন বাইরে থেকে গুলির শব্দ আসে। সঙ্গে সঙ্গে সৈন্যরা দরবার হল ত্যাগ করে। মনে হচ্ছে সবই পরিকল্পিত এবং পরিকল্পনা অনুযায়ী চলছে। তাদের ফিরিয়ে আনতে আমি সেক্টর কমান্ডার ও ব্যাটালিয়ন কমান্ডারদের পাঠিয়েছি।’ তখন তাকে অপারেশনের কথা বললাম।

মঈন ইউ আহমেদ আরও বলেন, সকাল ৯টা ৫৪ মিনিটে সাবেক প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে যোগাযোগ করতে পেরেছি। এরই মধ্যে তিনি বিডিআর বিদ্রোহের অনেক তথ্য পেয়েছেন। আমি যখন তাকে অপারেশনের কথা বলি, তখন সে জানতে চায় ব্রিগেড প্রস্তুত করতে কতক্ষণ লাগবে। আমি সময়টা জানিয়ে পিলখানায় ব্রিগেড পাঠানোর অনুমতি চাইলাম। এই ক্ষেত্রে, যদিও এটি সাধারণত দীর্ঘ সময় নেয়, 46 তম ব্রিগেড এক ঘন্টার মধ্যে যাত্রা শুরু করে।

“এদিকে, বিদ্রোহীরা বিডিআর গেটের সামনে আক্রমণ প্রতিহত করার জন্য রকেট লঞ্চার, মর্টার এবং অন্যান্য অস্ত্র মোতায়েন করেছে। 46 তম ব্রিগেডের প্রথম গাড়িটি সকাল 11 টায় প্রধান ফটকের কাছে আসার সাথে সাথে বিদ্রোহীরা একটি পিকআপে রকেট নিক্ষেপ করে। ঘটনাস্থলেই চালকের মৃত্যু হয়। লেফটেন্যান্ট কর্নেল শামসের মতে, সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে ডিজি, ডিডিজি, কর্নেল আনিস, কর্নেল কায়সারসহ অনেক অফিসারকে গুলি করে হত্যা করা হয়। আমাদের দল সকাল ১১টার পর এসেছে।”

বিদ্রোহের সময় টিভি চ্যানেলে লাইভ কভারেজের সমালোচনা করে তৎকালীন সেনাপ্রধান বলেন, ঘটনার সময় লাইভ মিডিয়া কভারেজ বিডিআর বিদ্রোহ ছড়িয়ে দিতে নেতিবাচক ভূমিকা পালন করেছিল।

সাবেক সেনাপ্রধান বলেন, সকাল ১০টার আগে ক্যাপ্টেন শফিক তার নেতৃত্বে ৩৫৫ র‌্যাব সদস্য নিয়ে পিলখানায় পৌঁছান। এ সময় তিনি তার ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে পিলখানায় প্রবেশের অনুমতি চাইলেও তিনি তা পাননি। তাকে অনুমতি দেওয়া হলে পরিস্থিতি মোকাবেলা করা সহজ হতো এবং এতটা ক্ষতি হতো না।

মঈন বলেন, “সকাল ১১টা ৪৫ মিনিটের দিকে পিএসও এএফডি জানায়, সরকার রাজনৈতিকভাবে সমস্যা সমাধানের চেষ্টা করছে। বিদ্রোহীরা দাবি করেছে যে কোনো আলোচনার আগে ওই এলাকা থেকে সেনাবাহিনীকে প্রত্যাহার করতে হবে। তাদের সঙ্গে সমঝোতা না হলে সামরিক অভিযান চালানো হবে। দুপুর ১২টার দিকে তিনি আমাকে ফোন করেন এবং জরুরি ভিত্তিতে যমুনায় সাবেক প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে বলেন। দুপুর ১টার দিকে সাবেক মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক ও হুইপ মির্জা আজম আলোচনার জন্য পিলখানায় যান।

তিনি আরও বলেন, “আমি যমুনায় যাওয়ার এক ঘণ্টা পর বিমান ও নৌবাহিনীর প্রধানরা সেখানে যান। অর্থাৎ তাদের ডেকে আমি থাকার পর সেখানে যেতে বলা হয়েছিল। দীর্ঘ সময় পর তারা সেখানে পৌঁছালে আমরা জানতে পারি সাবেক মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক ও হুইপ মির্জা আজম একদল বিদ্রোহী নিয়ে যমুনায় আসছেন এবং তারা (বিদ্রোহীরা) সাধারণ ক্ষমার দাবি জানিয়েছেন। সাবেক প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) বলেছেন, ‘বিদ্রোহীদের যদি কিছু বলার প্রয়োজন হয়, আমাদের বলা উচিত।’ তখন আমি তাকে বলেছিলাম, ‘অনেককে হত্যা করা হয়েছে। তাদের কোনো দাবিই মানা হচ্ছে না। আপনি তাদের আগে বলুন, অফিসারদের হত্যা এখনই বন্ধ করতে হবে। দ্বিতীয়ত, আটক সকলকে অবিলম্বে মুক্তি দিতে হবে। তৃতীয়ত, অস্ত্রধারী বিদ্রোহীদের আত্মসমর্পণ করতে হবে। এবং চতুর্থত, সাধারণ ক্ষমার প্রশ্নই নেই।”

ঘটনার তদন্তে সেনাবাহিনী সরকারের সহায়তা পায়নি