পেঁয়াজের দাম আবার শতক পেরিয়েছে

শনিবার ঢাকার বাজারে স্থানীয় জাতের পেঁয়াজের দাম কেজি প্রতি ১১০ থেকে ১২০ টাকায় পৌঁছেছে এক সপ্তাহ আগে ৯০ থেকে ৯৭ টাকা, যা ক্রেতাদের দুর্ভোগ বাড়িয়েছে।

স্থানীয় জাতের পেঁয়াজের প্রধান উৎপাদন কেন্দ্র ফরিদপুর ও পাবনা থেকে পাইকারি বাজারে সরবরাহ কম হওয়ায় পেঁয়াজের দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা।

তারা বলেন, সরবরাহ কমে যাওয়ায় দাম বাড়ছে।

স্থানীয় জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১১০ থেকে ১২০ টাকা এবং আমদানি করা পেঁয়াজ শনিবার বিক্রি হচ্ছে ৯৭ থেকে ১০৪ টাকা কেজি।

শ্যামবাজার পেঁয়াজ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ মাজেদ জানান, সরবরাহ সংকটের কারণে গত সপ্তাহে সব জাতের দেশি পেঁয়াজের দাম বেড়েছে।

তিনি বলেন, আমরা বর্তমানে ভারত থেকে পেঁয়াজ আমদানি করছি যেখানে দাম বেশি।

আমদানি কর, পরিবহন ও অন্যান্য খরচের হিসাব করলে আমদানি করা পেঁয়াজের দাম দাঁড়ায় প্রতি কেজি ৯০-৯৫ টাকা। ফলে আমদানি করা পেঁয়াজের দামও এখন বেশি বলে জানান তিনি।

 

ভারত সরকার ৪ মে পেঁয়াজ রপ্তানির উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরে ১৪ মে, ২০২৪-এ প্রায় ছয় মাস বিরতির পরে ভারত থেকে পেঁয়াজ আমদানি আবার শুরু হয়েছিল।

গত বছরের  ৭ ডিসেম্বর থেকে  ৩১ মার্চ পর্যন্ত ভারত পেঁয়াজ রপ্তানির উপর  নিষেধাজ্ঞা আরোপ করেছিল। ২৩ মার্চ, পেঁয়াজ রপ্তানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে নিষেধাজ্ঞার সময়সীমা বাড়ানো হয়েছিল।

নিষেধাজ্ঞা থেকে অব্যাহতি পাওয়া ছয়টি দেশের মধ্যে বাংলাদেশ ছিল।