প্রথম দিন লাঞ্চে ৬ উইকেট হারিয়ে সমস্যায় বাংলাদেশ

 

ঢাকা টেস্টে সোমবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশ লাঞ্চ পর্যন্ত বিপাকে পড়ে। প্রথম দিনের লাঞ্চ ব্রেক পর্যন্ত বাংলাদেশের স্কোর ছিল ৬ উইকেটে ৬০ রান। মাহমুদুল হাসান জয় ১৬ রানে অপরাজিত থেকে ক্রিজে ছিলেন।

ডানহাতি পেসার উয়ান মুল্ডার বাংলাদেশের ব্যাটিং লাইনআপে ভয় ধরিয়ে দেন, বিশেষ করে মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্তকে আউট করে। তিনি মোট তিনটি উইকেট নেন, যার মধ্যে শাদমান ইসলাম, মুমিনুল হক, এবং শান্তর উইকেট ছিল অন্যতম। ইনিংসের দ্বিতীয় ওভারেই শাদমান কোনো রান না করেই আউট হয়ে যান। এরপর প্রথম আধা ঘণ্টার মধ্যেই মুমিনুল এবং শান্ত আউট হন, যার ফলে বাংলাদেশ মাত্র ২১ রানে তিনটি উইকেট হারায়।

মুশফিকুর রহিম দলের স্কোর এগিয়ে নেয়ার চেষ্টা করেন, কিন্তু কাগিসো রাবাদার দুর্দান্ত ডেলিভারিতে ১১ রানে তার ইনিংস শেষ হয়। এর পর লিটন দাস ও মেহেদি হাসান মিরাজও ব্যর্থ হন। মিরাজকে কেশব মহারাজ আউট করেন।

ভারতের কানপুর টেস্টের পর, বাংলাদেশ তাদের প্লেয়িং একাদশে তিনটি পরিবর্তন আনে। সাকিব আল হাসান, জাকির হাসান এবং খালেদ আহমেদের পরিবর্তে মাহমুদুল হাসান জয়, জাকের আলী অনিক এবং নাঈম হাসানকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ ১৪ বার টেস্ট খেললেও এখনও কোনো ম্যাচ জিততে পারেনি।