প্রাক্তন সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর মার্কিন ভ্রমণ নিষেধাজ্ঞা নিয়ে যা বলল পেন্টাগন

মার্কিন প্রতিরক্ষা বিভাগ, যা পেন্টাগন নামেও পরিচিত, বিশ্বাস করে বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের উপর নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে, দেশে গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং আইনের শাসনকে শক্তিশালী করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার নিয়মিত মিডিয়া ব্রিফিংয়ে পেন্টাগনের প্রেস সেক্রেটারি মেজর জেনারেল প্যাট রাইডার বলেন, অধিদপ্তর বাংলাদেশে দুর্নীতিবিরোধী প্রচেষ্টাকে সমর্থন করে।

মার্কিন পররাষ্ট্র দফতর দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২০ মে সাবেক সেনাপ্রধানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

দেশটির স্টেট ডিপার্টমেন্ট তার ওয়েবসাইটে এক বিবৃতিতে বলেছে, এই পদক্ষেপটি আজিজ এবং তার নিকটাত্মীয় পরিবারকে ‘সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য অযোগ্য’ হিসেবে চিহ্নিত করেছে।

মুশফিকুল ফজল নামে একজন সাংবাদিক রাইডারকে জিজ্ঞাসা করেছিলেন যে পেন্টাগন কীভাবে দুর্নীতির অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রের আজিজকে উপাধি দেওয়ায় বাংলাদেশের সাথে তার সামরিক ও নিরাপত্তা অংশীদারিত্বের নেভিগেট করছে।

ফজল আরও বলেন, মানবাধিকার ও গণতান্ত্রিক অধিকারের চরম লঙ্ঘন করে বাংলাদেশ ভুল পথে এগোচ্ছে এবং বলেছে যে শীর্ষ পুলিশ ও র‌্যাব সদস্যদের মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, এবং দাবি করা হয়েছে যে বর্তমান সরকার নিরাপত্তা বাহিনীকে ব্যবহার করে ক্ষমতা ধরে রাখতে। মানে

জবাবে, রাইডার বলেছিলেন: “আপনি যেমন সচেতন এবং – এবং আপনি যেমন হাইলাইট করেছেন, স্টেট ডিপার্টমেন্ট জেনারেল আহমেদকে উল্লেখযোগ্য দুর্নীতির জন্য মনোনীত করেছে। তারা মে মাসে এটি করেছিল।”

 

পেন্টাগনের প্রতিনিধি বলেন, “এবং আমি শুধু এই বলে শেষ করব যে, শেয়ার্ড মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক এবং সামুদ্রিক ও আঞ্চলিক নিরাপত্তার মতো শেয়ার্ড মূল্যবোধ ও স্বার্থের সমর্থনে যুক্তরাষ্ট্রের বাংলাদেশের সাথে ঘনিষ্ঠ দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্ক রয়েছে।”

জেনারেল আজিজ 2018 সালের জুন থেকে 2021 সালের জুন পর্যন্ত সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি 2012 থেকে চার বছর বর্ডার গার্ড বাংলাদেশের প্রধান ছিলেন।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, মার্কিন পররাষ্ট্র দফতরের ফরেন অপারেশনস এবং রিলেটেড প্রোগ্রাম অ্যাপ্রোপ্রিয়েশন অ্যাক্টের ধারা 7031(c) এর অধীনে নিষেধাজ্ঞার কারণে আজিজ এবং তার পরিবারের সদস্যরা মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

“তার কর্মকাণ্ড বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং সরকারি প্রতিষ্ঠান ও প্রক্রিয়ার প্রতি জনগণের বিশ্বাসকে ক্ষুণ্ন করতে ভূমিকা রেখেছে।”

“আজিজ আহমেদ তার ভাইকে বাংলাদেশে অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য জবাবদিহিতা এড়াতে সাহায্য করার সময় পাবলিক প্রক্রিয়ায় হস্তক্ষেপ করে উল্লেখযোগ্য দুর্নীতিতে জড়িত ছিলেন। সামরিক চুক্তির অনুপযুক্ত প্রদান নিশ্চিত করতে আজিজ তার ভাইয়ের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছিলেন এবং তার ব্যক্তিগত সুবিধার জন্য সরকারী নিয়োগের বিনিময়ে ঘুষ গ্রহণ করেছিলেন।”

তবে যুক্তরাষ্ট্রের করা দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগকে ‘অসত্য’ বলে উড়িয়ে দিয়েছেন আজিজ আহমেদ। তিনি বলেছিলেন যে যদি তার ভাইদের সাথে জড়িত কোনও চুক্তি বা দুর্নীতিমূলক কর্মকাণ্ড প্রমাণিত হয় তবে তিনি তার কর্মের পরিণতি মেনে নেবেন।