ফুটবল একটি শারীরিক খেলার চেয়েও বেশি কিছু, বিশ্বাস করেন বসুন্ধরা কিংসের ফিটনেস কোচ

 

সদ্য-নিযুক্ত ফিটনেস কোচ খলিল চাকরুন বিশ্বাস করেন যে আধুনিক ফুটবল শুধুমাত্র একটি শারীরিক খেলার চেয়ে বেশি কিছু। তিনি বলেছিলেন যে একটি দলের জন্য যে কোনও খেলার কৌশল তৈরি করার আগে তাদের 50% শারীরিক, 25% কৌশলগত এবং 25% মানসিক থাকতে হবে।

“যেকোন কৌশলের জন্য আপনার 50% শারীরিক থাকতে হবে এবং বাকি 50% 25% কৌশলগত এবং 25% মানসিকভাবে বিভক্ত। কারণ মানসিকও খুব গুরুত্বপূর্ণ। আপনি যদি মানসিকভাবে প্রস্তুত না হন তবে আপনি আপনার লক্ষ্য অর্জন করতে পারবেন না, “চাকরুন, যিনি কিংসের বুটারদের সাথে কাজ শুরু করেছিলেন, ডেইলি সানকে বলেছিলেন।

34 বছর বয়সী তিউনিসিয়ান ফিটনেস কোচ বিভিন্ন দল, জাতীয়তা, আবহাওয়া এবং অবস্থার অভিজ্ঞতা নিয়ে শীর্ষ ফ্লাইট বাংলাদেশি পোশাকে এসেছিলেন।

“আমি তিনটি দেশের জন্য কাজ করেছি, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং সৌদি আরব, যদিও তারা দক্ষিণ এশিয়ার অংশ নয়। আমি মনে করি পরিবেশের পার্থক্য হতে পারে, কিন্তু আবহাওয়া একই। খেলোয়াড়দের শারীরবৃত্তির মতো খেলোয়াড়রাও একই, ”তিনি বলেছিলেন।

“এবং আমি মনে করি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল দলের লক্ষ্যের লক্ষ্য। এখানে যেমন এই ক্লাবে, আমরা এএফসি খেলি, কাপ খেলি এবং চ্যাম্পিয়নশিপ খেলি। তাই আমরা বিভিন্ন লক্ষ্যে খেলি। সুতরাং, এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়,” তিনি যোগ করেছেন।

বিশেষ করে বাংলাদেশের অবস্থার জন্য তিনি তার প্রশিক্ষণ পরিকল্পনা পরিবর্তন করবেন কিনা জানতে চাইলে তিনি উত্তর দেন, “না, প্রশিক্ষণ পরিবর্তন হয় না। আমরা শুধু আবহাওয়া বিবেচনা করি। আমরা অনেকগুলি কারণ বিবেচনা করি। এটি সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস, কিন্তু কিছুই পরিবর্তন হয় না। শারীরিক প্রস্তুতি পুরো বিশ্বে একই রকম।

“আমাদের আবহাওয়া বিবেচনায় নিতে হবে। পরিবেশ বিবেচনায় নিয়ে। ক্ষেত্র বিবেচনায় নিয়ে। কারণ আপনার প্রশিক্ষণের জন্য একটি ভাল ক্ষেত্র থাকলে এটি খুবই গুরুত্বপূর্ণ। আপনার খারাপ ক্ষেত্র থাকলে এটি একই জিনিস নয়। এটা খেলোয়াড়দের জন্য ভালো নয়। আমরা এখানে খুব ভাগ্যবান কারণ আমাদের সবকিছু আছে। আমাদের একটি ফিটনেস জিম আছে। আমাদের পুনরুদ্ধারের সরঞ্জাম আছে। আমাদের দুটি প্রশিক্ষণের ক্ষেত্র রয়েছে,” তিনি যোগ করেছেন।

কিংস 11 সেপ্টেম্বর একটি চ্যালেঞ্জ কাপ ম্যাচ দিয়ে তাদের মরসুম শুরু করবে যখন তারা তাদের ফেডারেশন কাপ অভিযান শুরু করবে 18 সেপ্টেম্বর এবং এএফসি চ্যালেঞ্জ লিগ 26 অক্টোবর।

“আমাদের কাছে এখনও প্রায় এক মাস আছে। এক মাস কয়েকদিন আগে এএফসিতে প্রথম খেলা। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এবং এই বছর এটি আমাদের জন্য প্রথম লক্ষ্য… আমরা ধাপে ধাপে এগিয়ে যাই। আমরা পদক্ষেপ বার্ন করতে চাই না. এটা খুবই গুরুত্বপূর্ণ কারণ কখনও কখনও এই সময়ের মধ্যে, প্রচুর আঘাত দেখা দেয়। তারা দীর্ঘ সময় কাজ ছাড়াই থাকে। এবং তারপর তারা ফিরে আসে. তাই আমাদের এটা নিয়ে ভাবা উচিত। এবং আমাদের চিন্তা করা উচিত কীভাবে খেলোয়াড়ের যত্ন নেওয়া যায়,” তিনি যোগ করেছেন।

ভুটানে রওনা হওয়ার আগে দলকে প্রস্তুত করার পর্যাপ্ত সময় আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, “আমরা 20-21 তম যেতে যাচ্ছি। খেলার পাঁচ দিন আগে আমরা খাপ খাইয়ে নেব (আবহাওয়া)। আমি জানি বাংলাদেশের খেলোয়াড়রা এ ধরনের আবহাওয়ায় অভ্যস্ত নয়। ব্যক্তিগতভাবে, আমি ভুটানের আবহাওয়া পছন্দ করি। আমি সেখানে কখনও ছিলাম না। তবে আপনি এটি কিছু পেশাদার দলের খেলোয়াড়দের কাছ থেকে শুনেছেন। আমি তাদের জিজ্ঞাসা করেছি, এবং তারা আমাকে কিছু তথ্য দিয়েছে। তাই শুনছি, বিশেষ করে অক্টোবরে আবহাওয়া আরও… আরও ঠান্ডা হবে। এবং এখানে উচ্চতা. তাই পাঁচ দিন, আমি মনে করি এটি যথেষ্ট।”

কোচ কিংসের বুটারদের বিষয়ে তার পর্যবেক্ষণও দিয়েছেন এবং বলেছেন, “সব খেলোয়াড়ই আত্মবিশ্বাসী এবং জানে তাদের কী করতে হবে। এবং তারা প্রশিক্ষণ অনুসরণ করছে। আমরা যে সমস্ত চ্যালেঞ্জ মোকাবেলা করব তার জন্য তারা সত্যিই প্রস্তুত। তারা সবাই কোচ যা বলেছেন তা অনুসরণ করছেন। একজন বিদেশী খেলোয়াড় এখানে এলে প্রথমেই যেটা বুঝতে হবে সেটা হল সে আসে। স্থানীয় খেলোয়াড়ের চেয়ে তার ভালো হওয়া উচিত। অন্যথায়, খেলোয়াড়দের প্রয়োজন হবে না।”

বাংলাদেশের স্থানীয় বুটাররা তাদের প্রতিপক্ষের তুলনায় তাদের শারীরিক শক্তির দিক থেকে সবসময় চ্যালেঞ্জের সম্মুখীন হয়। চাকরুন বলেন, কোচিং স্টাফ তাদের প্রতিপক্ষ দলগুলোকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন এবং সমাধানের জন্য কাজ করছেন।

“আমরা ইতিমধ্যে এই সমস্ত তথ্য নোট করেছি। এবং আমরা এটা নিয়ে কাজ করছি। তাদের জন্য একই. সুতরাং তারা আমাদের অনুসরণ করছে এবং তারা আমাদের খেলোয়াড়দের এবং আমাদের খেলার সিস্টেম এবং খেলার সিস্টেম এবং সবকিছু অনুসরণ করছে। তাই আমরা একই জিনিস করছি. ফুটবলে আপনার প্রতিপক্ষকে অনুসরণ করা স্বাভাবিক যে সে কী ধরনের সিস্টেম খেলছে, নতুন খেলোয়াড়, সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়,” তিনি উপসংহারে বলেছিলেন।