বন্যা পরিস্থিতি: বাংলাদেশের সঙ্গে ভারতের ‘অসহযোগিতা’ দেখছেন উপদেষ্টা নাহিদ

ক্রমবর্ধমান বন্যা পরিস্থিতির কথা উল্লেখ করে তথ্য ও সম্প্রচার বিষয়ক উপদেষ্টা মোঃ নাহিদ ইসলাম বৃহস্পতিবার ভারতের বিরুদ্ধে বাংলাদেশের সাথে অসহযোগিতার অভিযোগ তুলেছেন এবং প্রতিবেশী দেশটিকে তার ‘জনবিরোধী নীতি’ থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন জনগণকে রক্ষা করতে। দুই দেশ।

বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় উপদেষ্টা পরিষদের বৈঠক শেষে সাংবাদিকদের তিনি বলেন, কোনো পূর্ব সতর্কতা ছাড়াই এবং আমাদের প্রস্তুতির কোনো সুযোগ না দিয়েই বাঁধটি খুলে দেওয়া হয়েছে। মুহম্মদ ইউনুস সভায় সভাপতিত্ব করেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড.

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানও সভায় বক্তব্য রাখেন এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

তিনি বলেন, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করছেন। বৈঠকের মাধ্যমে অন্তর্বর্তীকালীন সরকার আকস্মিক নজিরবিহীন বন্যার কারণ জানতে চাইবে।

রিজওয়ানা বলেন, ভবিষ্যতে এ ধরনের বন্যা এড়াতে সরকারি চ্যানেলে আলোচনা চলছে।

এর মাধ্যমে নাহিদ দাবি করেন, ভারত একটি অমানবিক আচরণ প্রদর্শন করেছে এবং বাংলাদেশের সঙ্গে অসহযোগিতা দেখিয়েছে।

অন্যদিকে, ভারত বন্যা পরিস্থিতি নিয়ে বাংলাদেশে উদ্বেগ প্রকাশ করেছে এবং বন্যার কারণ ব্যাখ্যা করেছে এবং দাবি করেছে যে বাংলাদেশে যা বলা হয়েছে তা বাস্তবে সঠিক নয়।

“আমরা বাংলাদেশে উদ্বেগ প্রকাশ করতে দেখেছি যে বাংলাদেশের পূর্ব সীমান্তের জেলাগুলিতে বন্যার বর্তমান পরিস্থিতি ত্রিপুরার গোমতী নদীর উজানে ডুম্বুর বাঁধ খুলে দেওয়ার কারণে হয়েছে। এটি বাস্তবে সঠিক নয়,” বলেছেন ভারতীয়। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় ড.

ভারত ও বাংলাদেশের মধ্যে অভিন্ন নদীতে বন্যা একটি যৌথ সমস্যা যা উভয় পক্ষের মানুষের জন্য দুর্ভোগ সৃষ্টি করে এবং এর সমাধানের জন্য ঘনিষ্ঠ পারস্পরিক সহযোগিতা প্রয়োজন, ভারতীয় পক্ষ বলেছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশের ছয়টি জেলা জুড়ে বন্যায় অন্তত 1,796,248 জন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ফেনী জেলার ফুলগাজী উপজেলা থেকে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে, যা বৃহস্পতিবার (22 আগস্ট) সকাল পর্যন্ত পরিস্থিতির বিস্তারিত জানায়।

নাহিদ বলেন, ভারতের নীতির কারণে বাংলাদেশের মানুষ ক্ষুব্ধ এবং পানির ন্যায্য অংশ দাবি করেছে, যা দীর্ঘদিনের দাবি ছিল।