বাংলাদেশের বিপক্ষে বুমরাহ চারের পর বক্স সিটে ভারত

শুক্রবার বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে ভারত তাদের লিড বাড়িয়ে 308-এ পৌঁছেছে।

চেন্নাইয়ে দ্বিতীয় দিনে দ্বিতীয় ইনিংসে স্টাম্পে স্বাগতিকরা ছিল 81-3। শুভমান গিল ৩৩ রানে এবং উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পান্ত ১২ রানে খেলার শেষ সময়ে ব্যাট করছেন।

তাসকিন আহমেদ অধিনায়ক রোহিত শর্মাকে ৫ রানে আউট করেন এবং সহকর্মী পেস বোলার নাহিদ রানা বাঁহাতি ওপেনার যশস্বী জয়সওয়ালকে ১০ রানে ক্যাচ দেন।

স্পিনার মেহেদি হাসান মিরাজ ১৭ রানে বিরাট কোহলিকে এলবিডব্লিউ-এর ফাঁদে ফেলেন। আল্ট্রা এজ প্রযুক্তি ব্যাটের ভিতরের প্রান্তে স্পাইক দেখায়, যেটা কোহলিও খেয়াল করেননি।

পাকিস্তানের কাছে ২-০ ব্যবধানে নতুন করে আসা বাংলাদেশ, ভারতের প্রথম ইনিংসে ৩৭৬ রানের জবাবে প্রাক্তন অধিনায়ক সাকিব আল হাসান সর্বোচ্চ ৩২ রান করে ফাইনাল সেশনে আউট হয়ে যায়।

তাসকিন বলেন, ‘সামগ্রিকভাবে আমাদের ব্যাটিং হতাশাজনক ছিল এবং আমরা এর চেয়ে অনেক ভালো করতে পারতাম।

“ভারত ভালো বোলিং করেছে কিন্তু আমরা প্রথম 10 ওভারে অনেক উইকেট হারিয়েছি, যার জন্য আমাদের ব্যাটিংয়ে খরচ হয়েছে।”

স্বাগতিকরা ফলো-অন প্রয়োগ করেনি, পরিবর্তে তাদের 227-এর লিড গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে।

রবিচন্দ্রন অশ্বিন রবীন্দ্র জাদেজার সাথে সপ্তম উইকেটে 199 রানের ম্যারাথনে তার 113 রানের মাধ্যমে বাংলাদেশকে চ্যালেঞ্জিং স্কোর এনেছিলেন।

অশ্বিন সাংবাদিকদের বলেন, “আমি মনে করি এই বাংলাদেশ দলটি এমন একটি দল যারা সত্যিই অনেক দূর এগিয়েছে।” “সুতরাং, আমাদের এক্সিলারেটরের উপর পা রাখতে হবে এবং চালিয়ে যেতে হবে।”
ভারত 10 ম্যাচের একটি নতুন টেস্ট শুরু করার সাথে সাথে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে তাদের লিড বাড়াতে চাইছে।

ভারতকে কখনোই টেস্টে হারাতে পারেনি বাংলাদেশ।