বাংলাদেশে আরও মেডিকেল টিম পাঠাতে চায় চীন

চীন বলেছে, তার পরিদর্শনকারী মেডিকেল টিমের সাথে, তারা বাংলাদেশকে আঘাতের মূল্যায়ন করতে এবং বাংলাদেশের প্রয়োজনের ভিত্তিতে জরুরি মানবিক চিকিৎসা সহায়তা প্রদান করবে, যার মধ্যে ঘটনাস্থলে রোগীদের চিকিৎসার জন্য আরও জরুরি মেডিকেল টিম পাঠানো এবং প্রয়োজনীয় চিকিৎসা সরবরাহ করা।
বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠার পর থেকে এটিই চীন থেকে বাংলাদেশে প্রথম জরুরি চিকিৎসা দল, যা দুই দেশের চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক এবং দুই দেশের জনগণের মধ্যে পারস্পরিক সমর্থনের গভীর বন্ধনকে তুলে ধরে।
অন্তর্বর্তী সরকারের আমন্ত্রণে চীনের জাতীয় জরুরি মেডিকেল টিম ২২শে সেপ্টেম্বর ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে।
দলটিকে স্বাগত জানাতে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক শেখ সাইদুল হক উপস্থিত ছিলেন।
রাষ্ট্রদূত ইয়াও বলেন, বাংলাদেশে সাম্প্রতিক অভ্যুত্থানের সময় অনেক বেসামরিক নাগরিক ক্ষতিগ্রস্ত হয়েছেন।
ব্যাপক কৌশলগত সহযোগিতার অংশীদার হিসেবে তিনি বলেন, চীনা সরকার নিহতদের প্রতি সমবেদনা প্রকাশ করে এবং নিহত ও আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানায়।
রাষ্ট্রদূত ইয়াও বলেন, “চীন এবং বাংলাদেশ একে অপরকে মোটা এবং পাতলা করে সমর্থন করে আসছে এবং চীনা জনগণ বাংলাদেশি জনগণের সম্মুখীন হওয়া কষ্টের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করে।”
অন্তর্বর্তী সরকার ও প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের আমন্ত্রণে চীন সরকার বাংলাদেশে জাতীয় জরুরি মেডিকেল টিম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।
চীনের জাতীয় জরুরি মেডিকেল টিমের প্রধান এবং চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) মেডিকেল ইমার্জেন্সি রেসপন্স বিভাগের উপ-পরিচালক ডং কিয়ান বলেছেন যে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, চীন আন্তর্জাতিক ডেভেলপমেন্ট কো-অপারেশন এজেন্সি (সিআইডিসিএ) ও বাংলাদেশে চীনা দূতাবাসের সহযোগিতায় মানবিক সহায়তা দিতে ঢাকায় এসেছে দলটি।
সাধারণ সার্জারি, ট্রমা কেয়ার, অর্থোপেডিকস, পুনর্বাসন, ক্রিটিক্যাল কেয়ার, চক্ষুবিদ্যা এবং অন্যান্য ক্ষেত্রে বিশেষত্ব সহ ওয়েস্ট চায়না হাসপাতালের বিশেষজ্ঞদের নিয়ে এই দলটি চীনের অন্যতম শীর্ষস্থানীয় হাসপাতাল।
বাংলাদেশ সরকার ও জনগণের পক্ষ থেকে স্বাস্থ্য সেবা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক শেখ সাইদুল হক বাংলাদেশে একটি জরুরি মেডিকেল টিম পাঠানোর জন্য চীন সরকারের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
তিনি বলেন, অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠার পর এটিই প্রথম কোনো বিদেশি সরকার বাংলাদেশে পাঠানো মেডিকেল টিম।
তিনি বলেন, “কোভিড-১৯, ডেঙ্গু বা বন্যার বিরুদ্ধে লড়াই করা যাই হোক না কেন, চীনা বন্ধুরা সবসময় বাংলাদেশিদের পাশে দাঁড়িয়েছে,” তিনি বলেন।
আরো আহতদের যত তাড়াতাড়ি সম্ভব পুনরুদ্ধার করতে বাংলাদেশ পক্ষ চীনা জাতীয় জরুরি মেডিকেল টিমকে পূর্ণ সহযোগিতা ও সহায়তা প্রদান করবে।