বাংলাদেশ একটি রাজনৈতিক পুনর্নির্মাণ পায়, কিন্তু বড় অর্থনৈতিক চ্যালেঞ্জ রয়ে গেছে

গত কয়েক বছর দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি অর্থনীতির জন্য দুর্দশার মৌসুম। 2022 সালে শ্রীলঙ্কা তার ঋণ খেলাপি হয়েছে, একটি অর্থনৈতিক সঙ্কটের জন্ম দিয়েছে যার ফলে জিডিপিতে বিপর্যয়মূলক 7.3 শতাংশ এবং 2023 সালে আরও 2.3 শতাংশ পতন হয়েছে৷ পাকিস্তান সেই স্কেলে একটি সংকট এড়াতে সক্ষম হয়েছে কিন্তু তবুও দুর্বল অর্থনৈতিক আকারে রয়েছে৷ : প্রবৃদ্ধি রক্তশূন্য, মুদ্রাস্ফীতি উচ্চ রয়ে গেছে, এবং এর বিদেশী ঋণ, যদিও শ্রীলঙ্কার মতো বোঝা নয়, সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য একটি বড় হুমকি রয়ে গেছে।

উভয় দেশেই রাজনৈতিক অস্থিরতার সাথে অর্থনৈতিক অস্থিরতা জড়িত ছিল।

এখন বাংলাদেশের পালা, যেখানে শেখ হাসিনা এবং তার আওয়ামী লীগের সরকার, যা অপ্রতিরোধ্য বলে মনে হয়েছিল, ছাত্র বিক্ষোভের দ্বারা পতন হয়েছিল। এই অঞ্চলে অর্থনৈতিক উন্নয়নের জন্য একটি পোস্টার চাইল্ড, বাংলাদেশ সম্প্রতি সংগ্রাম করছে। শ্রীলঙ্কা এবং পাকিস্তানের মতোই, কোভিড-১৯ মহামারী এবং ইউক্রেনের যুদ্ধের জোড়া ধাক্কা বাংলাদেশে আঘাত করেছিল।

বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি, যা বৈশ্বিক আর্থিক সংকটের অবসান এবং মহামারী শুরুর মধ্যে অবিরামভাবে 6 শতাংশ থেকে 8 শতাংশের মধ্যে চলছিল, এখন এই বছর এবং পরবর্তী উভয় ক্ষেত্রেই 6 শতাংশের নিচে নেমে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। জাতীয় মুদ্রা, টাকা, ডলারের বিপরীতে তীব্রভাবে হ্রাস পেয়েছে, বাংলাদেশের অনেক প্রতীকী মেগাপ্রকল্পের কারণে ঋণ কমে যাচ্ছে এবং ব্যাংকিং খাতের কিছু অংশ নড়বড়ে দেখাচ্ছে।

অর্থনৈতিক প্রবৃদ্ধির যে মডেলটি পূর্ব এশিয়ায় সমৃদ্ধি এনেছে তা দক্ষিণ এশিয়াতেও কাজ করতে পারে এই প্রস্তাবের জন্য বাংলাদেশ কিছু ক্ষেত্রে একটি পরীক্ষামূলক মামলা। তার প্রতিবেশী ভারতের বিপরীতে, যেটি খামারে বাজি ধরে বলে মনে হচ্ছে যে এটি একটি পরিষেবা-নেতৃত্বাধীন প্রবৃদ্ধি মডেলের পথপ্রদর্শক হতে পারে, বাংলাদেশ গার্মেন্টস তৈরিতে এবং প্রচুর শ্রম শোষণ করে মধ্যম আয়ের মর্যাদায় আরও ঐতিহ্যগত রাস্তা নিয়েছে। কম মজুরি

1990-এর দশকে রাজনীতিতে সামরিক বাহিনীর আধিপত্যের অবসানের পর দেশটি একটি মেরুকৃত এবং শুধুমাত্র বিরতিহীনভাবে কার্যকরী গণতন্ত্রের সাথে লড়াই করার সময়ও এই কৌশলটি ফল দেয়, বাংলাদেশ জাতীয় পার্টি (বিএনপি) এবং আওয়ামী লীগ উভয়ই গণতান্ত্রিক নিয়মের অপব্যবহার করে। 2008 সালের নির্বাচনে শেখ হাসিনা আওয়ামী লীগকে বিজয়ী করার পরের বছরগুলিতে, তিনি বিএনপি এবং অন্যান্য বিরোধী শক্তিকে এমনভাবে আঘাত করেছিলেন যে বাংলাদেশ কার্যকরভাবে একটি নির্বাচনী কর্তৃত্ববাদী শাসনে পরিণত হয়েছে।