বোর্ডে দুর্নীতি হয়েছে বলে স্বীকার করেছেন বিসিবি সভাপতি

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বৃহস্পতিবার ঘোষণা করেছে যে তারা বোর্ডের অতীত আর্থিক লেনদেন পর্যালোচনা করার জন্য একটি স্বাধীন অডিট ফার্ম নিয়োগ করবে বিসিবি সভাপতি।

সাম্প্রতিক সময়ে বোর্ডে বড় ধরনের আর্থিক দুর্নীতির কথা বলে বিভিন্ন গণমাধ্যমে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়।

বৃহস্পতিবার বিসিবি সভাপতি ফারুক আহমেদ বলেন, “আমরা একটি স্বাধীন অডিট কোম্পানি নিয়োগ করছি (আর্থিক লেনদেন পর্যালোচনা করতে)।

“এটি একটি নতুন শাসন এবং আমরা স্বাধীনভাবে কাজ করার আশা করি। আমরা এটিকে জনসমক্ষে প্রকাশ করব (যদি কোনও আইনি জটিলতা না থাকে) এবং যদি কিছু আইনি বাধ্যবাধকতা থাকে তবে আমরা তাদের অনুসন্ধানের মূল পয়েন্ট দেওয়ার চেষ্টা করব, “তিনি বলেছিলেন, তিনি বিশ্বকাপের ব্যর্থতা মূল্যায়ন প্রতিবেদনটি পুনরায় খুলতে চান। এর আগে তিন সদস্যের কমিটি জমা দেয়।

“দুর্নীতি ছিল (বোর্ডে)। আমাকে স্বীকার করতে হবে এবং সবাই তা জানে,” ফারুক স্বীকার করেছেন।

বোঝাই যাচ্ছে, বিসিবির স্টোর রুমে চলে যাওয়া বেশ কিছু রিপোর্টও আবার খুলতে চান ফারুক।

বিশ্বকাপের মূল্যায়ন প্রতিবেদন বিবেচনায় নিলে, প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের দিনগুলি গণনা করা যেতে পারে বিবেচনায় কমিটির সদস্য জোর দিয়ে বলেছেন যে শ্রীলঙ্কার পরাজয়ের পিছনে তার স্বৈরশাসক-সদৃশ মনোভাবের বড় ভূমিকা ছিল।

যদি হাথুরুসিংহাকে তার চুক্তি শেষ হওয়ার আগেই বরখাস্ত করা হয়, বিসিবিকে তাকে তিন মাসের বেতন দিতে হবে যা $100,000-এর বেশি।

পূর্বাচলে নির্মিত শেখ হাসিনা আন্তর্জাতিক স্টেডিয়ামের টেন্ডার প্রক্রিয়াও বাতিল করা হয়েছে, বৃহস্পতিবার সর্বশেষ বোর্ড সভার পরে বিসিবি সভাপতি প্রকাশ করেন।

ফারুক বলেন, ‘স্টেডিয়ামের টেন্ডার প্রক্রিয়ার শেষ তারিখ ছিল গতকাল এবং সবার অনুমোদনের পর আমরা তা বাতিল করেছি।

নব-নির্বাচিত বিসিবি সভাপতি বলেছেন যে তিনি সঠিক সময়ে বিপিএল আয়োজনের বিষয়ে আশাবাদী তবে প্রথমে তিনি অংশগ্রহণকারী দলগুলিকে সংগঠিত করার দিকে মনোনিবেশ করবেন।

টেস অলরাউন্ডার সাকিব আল হাসান এবং প্রধান কোচ হাথুরুসিংহে আলাদা কারণে লাইমলাইটে রয়েছেন। ফারুক বলেন, হাথুরুসিংহে নিয়ে সিদ্ধান্ত নিতে পাকিস্তান সিরিজ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।