ভয়াবহ পর্যায়ে যেতে পারে ডেঙ্গু

 

থেমে থেমে বৃষ্টিপাত ও আর্দ্রতায় দেশে ডেঙ্গুর বাহক এডিস মশা প্রজননের উপযোগী পরিবেশ তৈরি হয়েছে। একই সঙ্গে দেশে মশক নিধন কার্যক্রমে স্থবিরতা বিরাজ করছে। বৃষ্টিপাত, আর্দ্রতা, তাপমাত্রা, এডিস মশার ঘনত্ব অনুযায়ী চলতি সেপ্টেম্বরে ডেঙ্গুর প্রকোপ ভয়াবহ পর্যায়ে চলে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। গত মঙ্গলবার এক দিনে সবচেয়ে বেশি পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মৌসুমে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা শতাধিক ছাড়িয়েছে। এর আগের দিন সোমবার এক দিনে মৌসুমের সর্বোচ্চ ৬১৫ জন রোগী হাসপাতালে ভর্তি হন। এমন পরিস্থিতিতে স্বাস্থ্য অধিদপ্তরে অচলাবস্থার কারণে ডেঙ্গু সংক্রান্ত মৌসুম জরিপ করা সম্ভব হয়নি। এতে বর্তমানের ডেঙ্গু পরিস্থিতি অনেকটা অজানাই থেকে যাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে যে কোনো পরিস্থিতিতে স্বাস্থ্য অধিদপ্তরকে স্বাভাবিক করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, গত এক দশকে (২০১৪-২৩) সেপ্টেম্বর মাসে এডিস মশাবাহিত ডেঙ্গুর পিক সিজন হয়েছে পাঁচবার। অক্টোবরে তিনবার, আগস্ট ও নভেম্বরে একবার করে। কিন্তু এবার বর্ষা মৌসুমে লার্ভার উপস্থিতি জানতে কোনো জরিপ পরিচালনা করতে পারেনি স্বাস্থ্য অধিদপ্তর।

বিশেষজ্ঞরা বলছেন, একসময় ধারণা করা হতো, বর্ষাকাল মানেই ডেঙ্গুর মৌসুম। কিন্তু এখন সেই ধারণা বদলে যাওয়ার সময় এসেছে। কারণ এখন শুধু বর্ষা নয়, শীত-গ্রীষ্মেও এ রোগের প্রাদুর্ভাব ঘটছে।