ভোজ্যতেল ও চিনির সাপ্লাই চেইন স্বাভাবিক রাখার জন্য ব্যবসায়ীদের সমর্থন

অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়ের অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা ডঃ সালেহউদ্দিন আহমেদ ভোজ্যতেল ও চিনির মতো নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সরবরাহ চেইনকে স্বাভাবিক ও স্বাভাবিক রাখতে দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের কাছে সহায়তা চেয়েছেন।

“আমাদের দেশে, সমস্ত প্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে ভোজ্যতেল এবং চিনির ব্যাপক ব্যবহার রয়েছে এবং বর্তমান সরকার এই জাতীয় আইটেমগুলির সরবরাহের চেইনকে সচল ও স্বাভাবিক রাখতে চায় এবং যৌক্তিক মূল্যে সাধারণ মানুষের কাছে পৌঁছাতে  চাই। এ বিষয়ে ব্যবসায়ীদের সমর্থন,” তিনি বলেন।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার রাজধানীর তার অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) কার্যালয়ে দেশের ছয়টি বড় ভোজ্যতেল ও চিনি শোধনাগারের মালিক ও প্রতিনিধিরা তার সঙ্গে দেখা করতে গেলে বাণিজ্য উপদেষ্টা এ কথা বলেন।

লেটার অব ক্রেডিট (এলসি) খোলার সুবিধার্থে এবং এলসি মার্জিন কমানোর পদক্ষেপ নেওয়া হবে উল্লেখ করে তিনি বলেন, কোনোভাবেই পণ্যের দাম বাড়ানো যাবে না। “আমাদের ব্যবসা-বাণিজ্যে খারাপ চর্চা কমাতে হবে,” তিনি যোগ করেছেন।

বৈঠকে উপস্থিত ব্যবসায়ীরা উল্লেখ করেন, প্রতি কেজি চিনিতে তাদের ৪২ টাকা ভ্যাট ও অন্যান্য কর দিতে হয়, যা সম্পূর্ণ অন্যায় এবং বিশ্বের অন্যান্য দেশে প্রচলিত নয়। তারা বিদ্যমান কর ও ভ্যাট কাঠামো পুনর্গঠনেরও দাবি জানান।

প্রধান ভোজ্যতেল এবং চিনি পরিশোধনকারীরাও দেশে প্রয়োজনীয় পণ্যের বর্তমান চাহিদা এবং মজুদ সম্পর্কে অর্থ ও বাণিজ্য উপদেষ্টাকে মূল্যায়ন করেছেন। বৈঠকে দেশবন্ধু গ্রুপ, মেঘনা গ্রুপ, এস আলম গ্রুপ, টিকে গ্রুপ এবং সিটি গ্রুপের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।