মুলতান টেস্টের হতাশা কমাতে রাওয়ালপিন্ডিতে ঐতিহাসিক জয়

2003 সালে পাকিস্তানের মুলতানে লাল বলের ফরম্যাটে বাংলাদেশ তাদের সবচেয়ে বড় হতাশার শিকার হয়েছিল।

আজ রাওয়ালপিন্ডিতে টাইগারদের 10 উইকেটের জয় সেই টেস্ট পরাজয়ের হতাশা মুছে ফেলতে অনেক দূর যেতে পারে।
টেস্টে তিক্ত পারফরম্যান্সের একটি রান অনুসরণ করে, 2003 দল তাদের জীবনের একটি খেলা তৈরি করেছিল।

কিন্তু শেষ দিনে 6 উইকেটে 148 রানে নিজেদের দড়ির মধ্যে খুঁজে পাওয়া পাকিস্তান, তীব্র চাপের মধ্যে ইনজামাম-উল-হকের বীরত্বপূর্ণ 138 রানের পর মাত্র এক উইকেটে 261 রানের লক্ষ্যে পৌঁছে যায়।

টাইগাররা জুন 2000 সালে তাদের টেস্ট স্ট্যাটাস পেয়েছিল এবং 2003 সালে, টেস্ট সার্কিটে এখনও নতুন, প্রায় একটি খরগোশকে টুপি থেকে বের করে এনেছিল।

পাকিস্তানের প্রথম ইনিংসে মোহাম্মদ রফিক ফিফার করেন এবং অধিনায়ক খালেদ মাহমুদ সুজন খেলায় সাত উইকেট নেন।

কিন্তু সেই এক উইকেটের পরাজয়ের হৃদয়বিদারক রয়ে গেল বাংলাদেশ সমর্থকদের।

বিশেষ করে সাকিব আল হাসান এবং মেহেদী হাসান মিরাজ, আজ পাকিস্তানের ব্যাটিং ইউনিটে দাঙ্গা চালিয়েছে যথাক্রমে তিন এবং চার উইকেট তুলে নিয়েছে কারণ বাংলাদেশ 5 দিন এবং প্রথম দুই সেশনের মধ্যে নয় উইকেট তুলেছিল।

দুই ওপেনার – জাকির এবং শাদমান ইসলাম – তারপর ঐতিহাসিক জয় নিশ্চিত করতে 6.3 ওভারে প্রয়োজনীয় 30 রান তুলে নেন।

হান্নান সরকার, বর্তমান নির্বাচক এবং সেই মুলতান টেস্টে বাংলাদেশের অন্যতম ওপেনার, মনে করেছিলেন যে এই জয় পাকিস্তানে আগে না জেতার কষ্ট কমিয়ে দেবে।

“সত্যি বলতে কি, এটা অবশ্যই আমাদের পাকিস্তানে আগে না জিততে পারার হতাশা কাটিয়ে উঠতে সাহায্য করবে কিন্তু আমি এই দৃশ্যকে মুলতান টেস্টের সাথে তুলনা করব না। আমরা যখন মুলতান টেস্ট জেতার অবস্থানে ছিলাম, তখন সেটা ছিল ভিন্ন বিষয়। সেই সময় টেস্ট ক্রিকেটে বাংলাদেশের জন্য আমরা সবেমাত্র টেস্ট শুরু করেছিলাম এবং পাকিস্তান যে দলটি পেয়েছিল, তাদের বিপক্ষে টেস্ট জেতা ছিল স্বপ্নের মতো।

“এখন আমরা একটি ছোট দল নই। আমরা মনে করি আমরা একটি বড় দল, তাই আমি বলব না এটি একটি চমক, বরং আমি বলব যে আমরা যখন ভাল খেলি, আমরা জিততে পারি এবং এই খেলাটি তারই প্রতিফলন ছিল।

2003 সালে বাংলাদেশ ছোট ছিল এবং পাকিস্তান একটি শীর্ষ-শ্রেণীর দল তাই আমি দুটির তুলনা করব না, “হান্নান বলেছিলেন।

বাংলাদেশের সাবেক এই ব্যাটারের মতে, মুলতান টেস্টের যন্ত্রণা অবশ্য থাকবেই।

“হ্যাঁ মুলতানের সেই যন্ত্রণা থাকবেই কারণ সেটা ছিল ২০০৩ সালে, টেস্ট স্ট্যাটাস পাওয়ার মাত্র তিন বছর,” তিনি উপসংহারে বলেছিলেন।

মুলতান টেস্টের সব উত্তেজনা আর হতাশার সাথে বাংলাদেশের ভক্তরা এখনো মনে রেখেছে। যদিও রাওয়ালপিন্ডি টেস্ট — ঘরের বাইরে জিতেছে — টেস্ট সার্কিটে বাংলাদেশের সাম্প্রতিক হতাশা কাটিয়ে ওঠার পথ তৈরি করতে পারে।