যুদ্ধবিধ্বস্ত গাজায় শুরু হয়েছে পোলিও ভ্যাকসিন অভিযান

একজন স্বাস্থ্য আধিকারিক বলেছেন যে শনিবার গাজায় পোলিও টিকাদান অভিযান শুরু হয়েছিল, যখন একজন সাহায্য কর্মী বলেছিলেন যে রবিবার থেকে একটি বড় আকারের রোলআউট শুরু হবে, ইসরাইল এবং হামাসের সম্মত “মানবিক বিরতি” এর সাথে মিল রেখে।

এই মাসের শুরুর দিকে এক শতাব্দীর এক চতুর্থাংশের মধ্যে গাজায় প্রথম পোলিও কেস রেকর্ড করার পরে টিকা অভিযান ঘোষণা করা হয়েছিল।

হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যার পরিচালক মুসা আবেদ শনিবার এএফপিকে বলেছেন, স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা জাতিসংঘ এবং এনজিওদের সাথে “আজ থেকে পোলিও টিকাদান অভিযান শুরু করছেন”।

দক্ষিণাঞ্চলীয় খান ইউনিসের নাসের হাসপাতালে একটি অনির্দিষ্ট সংখ্যক শিশু টিকার প্রথম ডোজ পেয়েছে, যার মধ্যে দুটি ডোজ রয়েছে এবং মৌখিকভাবে দেওয়া হয়।

তাদের মধ্যে অমল শাহীনের তিন বছরের মেয়েও ছিল, যে আগে থেকেই নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিল।

“আমরা 17 দিন ধরে হাসপাতালে ছিলাম… আমি আমার সমস্ত দিন তার জন্য চিন্তায় কাটাই,” শাহীন বলেন।

“আজ তাকে পোলিও থেকে রক্ষা করার জন্য টিকা দেওয়া হয়েছিল, যেমন হাসপাতালের সমস্ত শিশুকে টিকা দেওয়া হয়েছে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বৃহস্পতিবার বলেছে যে ইসরাইল গাজায় টিকা প্রদানের সুবিধার্থে তিন দিনের “মানবিক বিরতির” সিরিজে সম্মত হয়েছে, যদিও কর্মকর্তারা এর আগে বলেছিলেন যে রবিবার প্রচার শুরু হবে বলে আশা করা হচ্ছে।

– ‘যুদ্ধবিরতি নয়’ –

একজন আন্তর্জাতিক সাহায্য কর্মী এএফপিকে বলেছেন যে ফিলিস্তিনি কর্তৃপক্ষ শনিবার একটি লঞ্চ ইভেন্টের আয়োজন করেছিল এবং রবিবারে টিকাদান অভিযান সম্পূর্ণভাবে শুরু হবে বলে আশা করা হচ্ছে।

COGAT, ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রকের সংস্থা যা ফিলিস্তিনি অঞ্চলে বেসামরিক বিষয়গুলি তদারকি করে, শনিবার বলেছে যে প্রতিদিন সকাল 6:00 টা (0300 GMT) থেকে দুপুর 2:00 টা পর্যন্ত মধ্য গাজায় তিন দিন, দক্ষিণে তিন দিন ভ্যাকসিন দেওয়া হবে। গাজা এবং উত্তর গাজায় তিন দিন।

“প্রতিটি আঞ্চলিক টিকা প্রচারের শেষে, এলাকার জন্য একটি পরিস্থিতিগত মূল্যায়ন করা হবে,” এটি বলে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রক একটি সামান্য ভিন্ন সময়সূচী বিতরণ করেছে, প্রতিটি স্থানে চার দিন স্থায়ী ভ্যাকসিন প্রোগ্রামের সাথে।

মন্ত্রণালয় 67 টি টিকা কেন্দ্র চিহ্নিত করেছে — বেশিরভাগ হাসপাতাল, ছোট স্বাস্থ্য কেন্দ্র এবং স্কুল — মধ্য গাজায় 59টি দক্ষিণ গাজায় এবং 33টি উত্তর গাজায়।

পোলিওভাইরাস অত্যন্ত সংক্রামক এবং প্রায়শই পয়ঃনিষ্কাশন এবং দূষিত পানির মাধ্যমে ছড়িয়ে পড়ে — ইসরায়েল-হামাস যুদ্ধের কারণে গাজায় একটি ক্রমবর্ধমান সাধারণ সমস্যা।

গাজায় হামাস-চালিত সরকারের মিডিয়া অফিস শনিবার বলেছে যে টিকা প্রচারের জন্য “অবিলম্বে যুদ্ধবিরতি” প্রয়োজন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, গাজায় পোলিও টিকা দেওয়ার ব্যবস্থা “যুদ্ধবিরতি নয়”।

প্রচারণার লক্ষ্য 10 বছরের কম বয়সী 640,000 এরও বেশি শিশুকে কভার করা।

ডাব্লুএইচওর ডেপুটি ডিরেক্টর-জেনারেল মাইকেল রায়ান এই সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেছেন যে গাজায় মৌখিক ভ্যাকসিনের 1.26 মিলিয়ন ডোজ বিতরণ করা হয়েছে, আরও 400,000 এখনও পৌঁছাতে হবে।

রামাল্লা-ভিত্তিক ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এই মাসের শুরুতে বলেছিল যে জর্ডানে পরীক্ষায় মধ্য গাজা থেকে একটি টিকাবিহীন 10 মাস বয়সী শিশুর পোলিও নিশ্চিত হয়েছে।

পোলিওভাইরাস অত্যন্ত সংক্রামক এবং প্রায়শই পয়ঃনিষ্কাশন এবং দূষিত পানির মাধ্যমে ছড়িয়ে পড়ে — ইসরায়েল-হামাস যুদ্ধের কারণে গাজায় একটি ক্রমবর্ধমান সাধারণ সমস্যা।

এই রোগটি প্রধানত পাঁচ বছরের কম বয়সী শিশুদের প্রভাবিত করে। এটি বিকৃতি এবং পক্ষাঘাত সৃষ্টি করতে পারে এবং সম্ভাব্য মারাত্মক।

– ‘100 শতাংশ নিরাপদ’ –

বকর দীব শনিবার এএফপিকে বলেছেন যে তিনি তার তিন সন্তানকে – সবকটি 10 ​​বছরের কম -কে শনিবার একটি টিকাদান পয়েন্টে নিয়ে এসেছিলেন যদিও এর নিরাপত্তা নিয়ে প্রাথমিক কিছু সন্দেহ ছিল।

“আমি প্রথমে দ্বিধায় ছিলাম এবং এই টিকা দেওয়ার নিরাপত্তা নিয়ে খুব ভয় পেয়েছিলাম,” তিনি বলেছিলেন।

“এর নিরাপত্তার আশ্বাসের পরে, এবং সমস্ত পরিবারের সাথে টিকা দেওয়ার পয়েন্টে যাওয়ার পরে, আমি আমার বাচ্চাদের সাথে তাদের সুরক্ষার জন্যও যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম।”