রাজধানীতে সহস্র কণ্ঠে জাতীয় সংগীত গাইল উদীচী

 

শুক্রবার সকাল ১০টায় জাতীয় সংগীত নিয়ে ষড়যন্ত্রের প্রতিবাদে একযোগে জাতীয় সংগীত গাওয়ার কর্মসূচি পালন করে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। পাশাপাশি অংশ নেয় কেন্দ্রীয় খেলাঘর আসরসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।

সকাল হতেই জাতীয় প্রেসক্লাবের বিপরীতে মানুষ জড়ো হতে শুরু করে। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সদস্যরা ছাড়াও এতে জড়ো হতে থাকে নানা সংগঠনসহ শ্রেণি-পেশার মানুষ, সঙ্গে ছোটরাও। তাদের কারও হাতে জাতীয় পতাকা, কারও মাথায় পতাকা বাঁধা। সবার কণ্ঠে প্রিয় সংগীত ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি।’

জাতীয় সংগীত ছাড়াও শিল্পীরা একে একে গেয়ে শোনান দেশাত্মবোধক গান ‘মাগো ভাবনা কেন’, ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’, ‘তীরহারা এই ঢেউয়ের সাগর পাড়ি দেব রে’ গানগুলো। সবশেষে উদীচী সংগীত এবং আবারও জাতীয় সংগীত গেয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

আয়োজনে উদীচীর সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে বলেন, ‘আমরা স্বৈরশাসক হটিয়েছি ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে, নব্বইয়ের গণ-আন্দোলনের মধ্য দিয়ে স্বৈরাচারের পতন ঘটিয়েছি। পাশাপাশি আমরা এটাও বলতে চাই, একাত্তরে যে অমীমাংসিত বিষয় ছিল, সেগুলোর মীমাংসা হয়েছে এবং পরাজিত শক্তিরা পরাজিত হয়েছে।